• ঢাকা
  • সোমবার, ৩০ মার্চ, ২০২০, ১৬ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২০, ০৫:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২০, ২০২০, ০৫:৫৫ পিএম

২০-০২-২০২০

জাগরণ ডেস্ক
২০-০২-২০২০

৮০৮ বছর পর আসা আজকের তারিখে চোখ ধাঁধানো বিষয় লুকিয়ে আছে। খেয়াল করলে দেখা যাবে আজকের তারিখে শুধু দু’টি সংখ্যা। তারিখটি লিখতে হলে শুধু দুটি সংখ্যাই ৪ বার ব্যবহার করতে হবে।

২০-০২-২০২০; ‘মাস/দিন/বছর’ বা ‘দিন/মাস/বছর’—তারিখটি যেভাবেই লেখেন না কেন ‘২’ ও ‘০’ চার বার লিখতে হবে। প্যালিনড্রোম বছরে এ পদ্ধতি ছাড়া এমন তারিখ আগে এসেছিল ৮০৮ বছর আগে। সেটি ছিল- ২১-১২-১২১২। তবে গতানুগতিক হিসেবে গত এক হাজার বছরে কয়েকবার এসেছে এমন তারিখ। যেমন- ০২-০২-২০২০, ১২-১২-১২১২, ১১-১১-১১১১ ও ১০-১০-১০১০।

এ মাসেরই আরেকটি তারিখ ‘০২-০২-২০২০’ তেও সংখ্যা দুটি চার বার করে। এ তারিখটি প্যালিনড্রোম, আজকেরটি সাধারণ। শব্দ বা সংখ্যা নিয়ে বিভিন্ন শব্দের খেলা যারা খেলে থাকেন, তারা প্যালিনড্রোম নামটির সঙ্গে পরিচিত। প্যালিনড্রোম মানে হল যে শব্দকে সামনে থেকে বা পেছন থেকে পড়লে শব্দের উচ্চারণ আর অৰ্থের কোনও বদল হয় না। এ জাতীয় প্যালিনড্রোমের শেষ তারিখটি ছিল ১১-১১-১১১১; প্রায় ৯০০ বছর আগে। কিন্তু আজকের তারিখটি সাধারণ।

সাধারণ সংখ্যার মধ্যে এমন চোখ ধাঁধানো তারিখ খুব কমই আসে। জীবনে টাকা-পয়সা, খাওয়া-দাওয়া ঘুরে ফিরে আসবে। কিন্তু এমন তারিখ হয়তো আর কখনও ঘুরে আসবে না। এ দিনটি আপনার জীবনে হয়ে থাকুক অবিস্মরণীয়। সময়টিভি।

এসএমএম