• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০১৮, ১১:০৫ পিএম

অনলাইনে নির্বাচনি গুজব ঠেকাতে আইন-শৃঙ্খলা বাহিনীর নানা উদ্যোগ

অনলাইনে নির্বাচনি গুজব ঠেকাতে আইন-শৃঙ্খলা বাহিনীর নানা উদ্যোগ

 

নির্বাচনকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অপ-প্রচার ও গুজব ছড়িয়ে ফায়দা নেয়ার চেষ্টায় লিপ্ত আছে কয়েকটি চক্র। অনেক সময় এসব গুজব সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়ে জনমনে বিরূপ প্রতিক্রিয়ার জন্ম দেয়। গুজব ছড়ানোর ফলে অতীতে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার নজির রয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে এবারও এমন আশঙ্কা করছে আইন-শৃঙ্খলাবাহিনী ও বিটিআরসি। তাই গুজব ঠেকাতে নানা কঠোর পদক্ষেপ নিয়েছে পুলিশ, র‌্যাব ও বিটিআরসি।

সূত্র জানায়, গত ছয় মাস ধরে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে যেসব গুজব, অপ-প্রচার ও প্রপাগান্ডা হচ্ছে তা নির্বাচনকেন্দ্রিক। এমনিতেই নির্বাচনকে কেন্দ্র করে সন্ত্রাসী ও জঙ্গীগোষ্ঠী সুযোগ-সন্ধানী হয়ে ওঠে। বাংলাদেশেও বেশ কিছু গোষ্ঠী রয়েছে যারা সুযোগ পেলেই দেশকে অস্থিতিশীল করতে তৎপর হয়ে উঠে। যদিও প্রকাশ্যে কিছু করা এসব গোষ্ঠীর জন্য প্রায় অসম্ভব। তাই তারা গুজব ও অপ-প্রচার ছড়িয়ে দেওয়ার মাধ্যম হিসেবে বেছে নিয়েছে ইন্টারনেট। তাদের রয়েছে বিশেষায়িত অনলাইন টিম। অনলাইনে বেশ সক্রিয় এসব চক্র। বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে কখনও বিভিন্ন রাজনৈতিক দলের নামে, কখনও জঙ্গি বা সংগঠনের নামে, কখনও দলের পরিচয়ে এসব অপকর্ম করছে। তাদের এসব ষড়যন্ত্রমূলক কার্যক্রম রুখে দিয়ে দেশের পরিস্থিতি স্বাভাবিক রাখতে একযোগে কাজ করে যাচ্ছে পুলিশের একাধিক বিশেষায়িত টিম, র‌্যাব ও বিটিআরসি।

কোনো তথ্য গুজব কিনা তা যাচাইয়ের জন্য ৯৯৯ এ কল করে সহায়তা নেয়ার আহ্বান জানিয়েছে পুলিশ সদর দফতর। গুজব প্রতিরোধ এবং যেকোনো তথ্য সঠিক কিনা তা সাধারণ জনগণ যেন যাচাই করতে পারে সেজন্য ‘র‌্যাব-সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার’ নামে একটি ফেসবুক পেজ চালু করেছে র‌্যাব। গুজব, অপ-প্রচার ও প্রপাগান্ডা ঠেকাতে কাজ করতে সক্রিয় বিটিআরসিও। গুজব ঠেকাতে যে কোন সময় যেকোনো ওয়েব সাইট বন্ধ করার উদ্যোগ নেয়া হয়েছে। এরই মধ্যে বেশকিছু ফেসবুক আইডি ও পেজ বন্ধ করে দেয়া হয়েছে। 

সামাজিক মাধ্যমগুলোর ওপর নজর রাখা হচ্ছে : ফেসবুক, ইউটিউব চ্যানেলগুলোর ওপর কড়া নজরদারি রাখা হচ্ছে। গুজব ও সহিংসতা রোধে ইন্টারনেটের স্পিড কমানোর উদ্যোগ নেয়া হয়েছে। পুলিশের সাইবার ক্রাইম ইউনিটও সক্রিয়। এরই মধ্যে কয়েকজনকে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো অভিযোগে গ্রেফতারও করা হয়েছে।

গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান  : পুলিশ সদর দফতর জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে স্বার্থান্বেষী মহল নানা ধরনের গুজব ছড়িয়ে জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টির অপ-তৎপরতায় লিপ্ত রয়েছে। প্রকাশিত কোনও বিষয় গুজব মনে হলে বিভ্রান্ত না হয়ে সত্যতা যাচাইয়ে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করে সহায়তা নেওয়ার আহ্বান জানানো হয়েছে। পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা জাগরণকে জানান, স্বার্থান্বেষী মহলটি ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম বা অন্য কোনও মাধ্যমে বিভ্রান্তিকর তথ্য, সংবাদ, পোস্টার, লিফলেট, বক্তব্য, ছবি, ভিডিওচিত্র, বক্তব্য সম্বলিত-ভিডিও বার্তা ইত্যাদি প্রকাশ ও প্রচার করছে। এতে জনমনে নানা বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। গুজবকে কেন্দ্র করে স্বাভাবিক আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোরও চেষ্টা করা হচ্ছে। গুজবের বিভ্রান্তি থেকে মুক্ত থাকতে ও সাধারণ মানুষকে গুজব বিষয়ে সঠিক তথ্য দিয়ে সহায়তা করতে নির্বাচনের সময় নানা উদ্যোগ নিয়েছে পুলিশ।গুজবের সত্যতা যাচাইয়ে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরের সহায়তা নেওয়া যাবে। আইনশৃঙ্খলা বজায় রাখতে গুজব সম্পর্কে তথ্য দিয়ে পুলিশকে সহায়তা করতে অনুরোধও জানান তিনি।

র‌্যাব-সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার : র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ জানান, সাইবার ওয়ার্ল্ডে একটি গোষ্ঠী মিথ্যা তথ্য প্রচারের চেষ্টা অব্যাহত রেখেছে। গত ২ মাস বা তারও বেশি সময় ধরে এসব গুজব প্রতিরোধে র‌্যাব সক্রিয় ভূমিকা পালন করছে। বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) থেকে 'র‌্যাব-সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার' নামে একটি ফেসবুক পেজ চালু করা হয়েছে। সাইবার ওয়ার্ল্ডের যে কোন নিউজ, তথ্য ভিডিও সম্পর্কে সন্দিহান হলে কেউ যদি এই পেজে যোগাযোগ করে, তাহলে দ্রুততার সঙ্গে আমরা যাচাই করে ফিডব্যাক দেবো। এর জন্য একটি টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। যে কোন তথ্যের মাধ্যমে দেশবাসীকে বিভ্রান্ত করার অপচেষ্টা করা হলে তা প্রতিরোধে র‌্যাব তৎপর থাকবে। র‌্যাব ডিজি আরও জানান, র‌্যাবের একটি স্পেশাল বাহিনী প্রস্তুত রয়েছে। প্রয়োজনে তারাও দেশের যেকোনো প্রান্তে তারা এ বাহিনী ছুটে যাবেন। গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে। কোথাও ধ্বংসাত্মক কোনও ঘটনা ঘটলে এ সংক্রান্ত কোনও তথ্য থাকলে অথবা গ্রাম বা শহরে যে কোনো জায়গায় অপরিচিত কাউকে দেখলে র‌্যাবকে জানানোর অনুরোধ করা হচ্ছে। 

সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশন : পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম বলেন, কোনও ওয়েবসাইটের কন্টেন্ট দেশের নিরাপত্তা বিঘ্নিত করা ও হুমকিস্বরূপ হয়, তাহলে কন্টেন্টটি মুছে ফেলার উদ্যোগ নেওয়া হবে। পাশাপাশি সেই ওয়েবসাইটটিকে ব্লক করে দেয়া হবে। সেনাবাহিনী নিয়েও ফেসবুকে নানা অপ-প্রচার চালানো হচ্ছে, এমন খবর পেয়েছে পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশন। এসব রোধে দ্রুত ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানান নাজমুল ইসলাম ।

তথ্য-উপাত্তে সাম্প্রতিক অভিযান : পুলিশের সাইবার সিকিউরিটি ইউনিটের তথ্যমতে, গত ২ মাসে সাইবার ক্রাইম ইউনিটে মামলা হয়েছে ১১টি। এ সব মামলায় ২০ জনকে গ্রেফতার করা হয়েছে। ২০০ এর মতো ফেসবুক আইডি অকার্যকর করা হয়েছে। ১৫ থেকে ২০ টি ফেসবুক পেজের কার্যক্রমও বন্ধ করা হয়েছে। বন্ধ করা হয়েছে ১২টি ইউটিউব চ্যানেল, ব্লক করা হয়েছে ৩৫টি ফেক বা ভুয়া নিউজ পোর্টাল। 

বিটিআরসির উদ্যোগ : বিটিআরসির মিডিয়া উইং এর সিনিয়র সহকারী পরিচালক জাকির হোসেন খান জানান, নির্বাচনকালীন গুজব ও অপ-প্রচার ঠেকাতে সামজিক যোগাযোগের মাধ্যমগুলোতে আমাদের টিম সার্বক্ষনিক নজরদারি রাখছেম। কোনও নির্দিষ্ট ওয়েবসাইট থেকে হুমকি বা অপ-প্রচার চালানো হয়, সেক্ষেত্রে অবশ্যই সাইটটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তা বন্ধ করে দেয়া হবে।

আরআর/এসএমএম