• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মার্চ ২০, ২০২০, ০৮:০০ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২০, ২০২০, ০৮:০০ পিএম

হোয়াটসঅ্যাপ

করোনা নিয়ে ভুল তথ্য শেয়ার থেকে যেভাবে বিরত থাকবেন

করোনা নিয়ে ভুল তথ্য শেয়ার থেকে যেভাবে বিরত থাকবেন

কোভিড-১৯ নিয়ন্ত্রণের জন্য বিশ্বের সব দেশই কঠোর পরিশ্রম ও আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে। রোগটি ঠেকানোর জন্য পুরো বিশ্ব যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছে, সেটি এক কথায় বলা যায় নজিরবিহীন।

বর্তমানে এই রোগ থেকে মানুষ ব্যক্তিগতভাবে আগের চেয়ে অনেক বেশি বন্ধু ও পরিবারের কাছ থেকে সহযোগিতা ও তথ্য পাওয়ার জন্য যোগাযোগ বাড়িয়ে দিয়েছে। এই সময়টিতে করোনাভাইরাস সম্পর্কে সঠিক এবং নির্ভরযোগ্য তথ্য পাওয়া গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনি যে তথ্যগুলো পাচ্ছেন তা যথাযথ নাও হতে পারে। তাই সেগুলো শেয়ার না করার ব্যাপারে সবার সবসময় সচেতন থাকা জরুরি। 

আপনার শেয়ার করা তথ্য যথাযথ বা সঠিক কিনা এবং কীভাবে আপনি ভুল তথ্য শেয়ার করা থেকে বিরত থাকতে পারবেন সে বিষয়ে হোয়াটসঅ্যাপ কিছু উপায় শেয়ার করেছে যা নিচে তুলে ধরা হলো।

যে খবরগুলো ভুয়া হতে পারে তা চিহ্নিত করুন

ভুয়া খবরের লক্ষণগুলো চিহ্নিত করুন, যেমন— কোনও উৎস বা প্রমাণ ছাড়া ফরওয়ার্ড করা কোনও মেসেজ, ছবি, ভিডিও, এমনকি ভয়েস রেকর্ডিংও বিকৃত করার মাধ্যমে আপনাকে বিভ্রান্ত করার চেষ্টা করতে পারে।

ফরওয়ার্ড করা মেসেজ শেয়ার করার আগে থামুন এবং চিন্তা করুন

‘ফরওয়ার্ড’ চিহ্নযুক্ত মেসেজ আপনাকে নির্ধারণ করতে সহায়তা করে যে আপনার বন্ধু বা আত্মীয় মেসেজটি নিজে লিখেছেন নাকি এটি অন্য কারও কাছ থেকে এসেছে। যখন কোনও মেসেজ ৫ বারের বেশি ফরওয়ার্ড করা হয় তখন ‘দুইটি তীর’ এর মতো চিহ্ন দেখায় যার অর্থ হচ্ছে এই মেসেজটি অনেকবার ফরওয়ার্ড করা হয়েছে এবং এটি ভুল তথ্য হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভুল তথ্য ছড়ানো বন্ধে সাহায্য করুন

যদি আপনার কাছে কোনও কিছু ঠিক না মনে হয় অথবা কেউ উপযুক্ত প্রমাণ ছাড়া চিকিৎসা সম্পর্কিত তথ্য পাঠায় তাহলে প্রেরককে যাচাইকৃত তথ্য পাঠাতে বলুন। কেউ বললেই মেসেজ শেয়ার করবেন না যদি সে আপনার বন্ধুও হয়ে থাকে।

অন্য মাধ্যম থেকেও যাচাই করুন

অনলাইনে তথ্য অনুসন্ধান করুন এবং বিশ্বস্ত সাইট যেমন ডব্লিউএইচও, আপনার দেশের সরকারি স্বাস্থ্য মন্ত্রণালয় বা তথ্যটি কোথা থেকে এসেছে তা দেখতে বিশ্বস্ত নিউজ সাইটগুলো পরীক্ষা করুন।

ভুল তথ্য প্রদানকারীকে বা মেসেজ রিপোর্ট করুন

আমরা ব্যবহারকারীদের আপত্তিকর কন্টেন্ট, কন্টাক্ট বা গ্রুপগুলোকে রিপোর্ট করতে আহ্বান করি। আপনারা যে কোনও তথ্য হোয়াটসঅ্যাপে ভিজিটের মাধ্যমে রিপোর্ট করতে পারেন। রিপোর্ট করার জন্য আপনাকে প্রথমে যেতে হবে সেটিংস>হেল্প>কন্টাক্ট। ইউএনবি।

এসএমএম