• ঢাকা
  • রবিবার, ০৯ আগস্ট, ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জুলাই ১১, ২০২০, ০৬:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১১, ২০২০, ০৬:৪৮ পিএম

করোনা পরীক্ষার ‘পোর্টেবল’ যন্ত্র তৈরি করলেন বিজ্ঞানীরা!

জাগরণ ডেস্ক
করোনা পরীক্ষার ‘পোর্টেবল’ যন্ত্র তৈরি করলেন বিজ্ঞানীরা!
প্রতীকি ছবি

সবচেয়ে নিরাপদ করোনার প্রতিষেধক তৈরির পাশাপাশি করোনা পরীক্ষার ফলাফল দ্রুত জানতে নতুন ‘পোর্টেবল’ যন্ত্র তৈরি করে ফেললেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা!  সারা বিশ্বে করোনায় মৃতের সংখ্যা প্রায় সাড়ে ৫ লক্ষ ছাড়িয়েছে। বাংলাদেশেও প্রতিদিন হাজার হাজার মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন করোনায়। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের । এই পরিস্থিতিতে কিছুটা আশার আলো দেখালেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা। করোনা পরীক্ষার জন্য সস্তায় হাতের মুঠোর চেয়েও ছোট ‘পোর্টেবল’ যন্ত্র তৈরি করেছেন তাঁরা।

২ ইঞ্চির চেয়ে সামান্য লম্বা এই যন্ত্রটি তৈরি করেছেন চিনে কর্মরত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। বিজ্ঞানীদের দাবি, তাঁদের তৈরি LAMP প্রযুক্তি নির্ভর এই যন্ত্রটির সাহায্যে মাত্র ৩০ থেকে ৪৫ মিনিটের মধ্যেই করোনা পরীক্ষার ফলাফল জানিয়ে দিতে পারবে। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই LAMP প্রযুক্তিকে কাজে লাগিয়েই বর্তমানে বিভিন্ন পরীক্ষাগারে দ্রুত নানা ধরনের পরীক্ষার ফলাফল জানানো হয়। এখানেও RT-LAMP প্রযুক্তির সাহায্যে ভাইরাল আরএনএ (RNA) পরীক্ষা পদ্ধতির সরলীকরণ করা হয়েছে।

সম্প্রতি মার্কিন সংস্থা বিডি (BD)-র তৈরি এমনই একটি ‘পোর্টেবল’ যন্ত্রকে করোনা পরীক্ষার ক্ষেত্রে অনুমোদন দিয়েছে মার্কিন স্বাস্থ্য সংস্থা FDA। বিডি ভেরিটর প্লাস (BD Veritor Plus) নামের এই যন্ত্রটি আকারে একটি স্মার্টফোনের মতোই। ওই যন্ত্রটির সাহায্যে নাক থেকে শ্লেষ্মা সংগ্রহ করে অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে অল্প সময়ের মধ্যেই করোনা পরীক্ষার ফলাফল নির্ভুল ভাবে জানিয়ে দেওয়া সম্ভব বলে দাবি করেছে ওই সংস্থা।

তবে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি এই যন্ত্রটি আকারে বিডি ভেরিটর প্লাসের চেয়ে অনেকটাই ছোট। জানা গিয়েছে, অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি এই যন্ত্রটির দাম ২৫ ডলারের চেয়েও কম হতে পারে। অর্থাৎ, বাংলাদেশী মূদ্রায় ২,১০০ টাকার কমেই মিলতে পারে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা পরীক্ষার ‘পোর্টেবল’ যন্ত্র।