• ঢাকা
  • বুধবার, ১২ আগস্ট, ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জুলাই ২৬, ২০২০, ০৯:১৮ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৬, ২০২০, ০৯:১৮ এএম

দাম কমতে পারে আইফোন ১১’র!

জাগরণ ডেস্ক
দাম কমতে পারে আইফোন ১১’র!

আইফোন ব্যবহারকারীদের জন্য এবার বুঝি সুখবর আসলো। এবার উৎপাদন শুরু হলো ভারতে। ভারতের চেন্নাইয়ে ফক্সকোন প্ল্যান্টে জনপ্রিয় এ স্মার্টফোনের উৎপাদন শুরু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। শুরুতে দাম না কমলেও ভবিষ্যতে দাম কমতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ভারতীয় গণমাধ্যমগুলোর খবর, অ্যাপল পর্যায়ক্রমে চেন্নাইয়ের প্ল্যান্টে তাদের পণ্যের উৎপাদন বাড়াবে এবং ভবিষ্যতে ‘মেড ইন ইন্ডিয়া’ আইফোন রপ্তানিও করতে পারে।

ভারতে উৎপাদন হলেও এখনও আইফোনের দাম কমায়নি মার্কিন প্রতিষ্ঠানটি। কারণ, দেশটিতে তারা চীনের তৈরি আইফোনও বিক্রি করছে। তবে ভারতের তৈরি ফোনে ২২ শতাংশ আমদানি শুল্ক দেয়ার প্রয়োজন না হওয়ায় ভবিষ্যতে এর দাম কমতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বেঙ্গালুরুর কাছে উইসট্রোন প্ল্যান্টে নতুন করে আইফোন এসই উৎপাদনেরও চিন্তাভাবনা করছে অ্যাপল। এ প্ল্যান্টটিতে আগেও আইফোন এসই মডেলের উৎপাদন হতো, যা পরে তা তুলে নেয়া হয়।

এদিকে, ভারতে আইফোন উৎপাদনের এ প্রকল্পের মাধ্যমে অ্যাপলের চীননির্ভরতা কমবে বলে মনে করা হচ্ছে। সাম্প্রতিক সময়ে চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও প্রযুক্তি ক্ষেত্রে সম্পর্ক বেশ উত্তপ্ত রয়েছে। করোনাভাইরাসের উৎস ইস্যুতে দ্বন্দ্বের জেরে চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য চুক্তির দ্বিতীয় পর্ব অনিশ্চিত হয়ে পড়েছে। এছাড়া, চীনা টেকজায়ান্ট হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা দেয়ায় বেইজিংয়ের ক্ষোভের মুখে পড়েছে ওয়াশিংটন।