• ঢাকা
  • বুধবার, ০২ ডিসেম্বর, ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২০, ০৬:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩১, ২০২০, ০৬:৪৮ পিএম

ভুতুড়ে রাতে আকাশে উঠবে নীল রঙের চাঁদ! 

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
ভুতুড়ে রাতে আকাশে উঠবে নীল রঙের চাঁদ! 

২০২০ সালে মানুষ এমন অনেক ঘটনার স্বাক্ষী হচ্ছে, যা কেউ কখনও ভাবেনি। আবারও আজ ৩১ অক্টোবর, হ্যালোউইনের রাতেই গোটা পৃথিবী আরও একটি বিরল ঘটনার স্বাক্ষী হতে চলেছে। 

আজ বিদেশী প্রথা অনুযায়ী হ্যালোউইন ফেস্টিভ্যাল অর্থাৎ ভুতুড়ে উৎসব। 

আজ রাতেই আকাশে নীল চাঁদ দেখা যাবে। বিশ্বের সমস্ত অংশ থেকেই দেখা যাবে অতি বিরল এই নীল চাঁদ বা ব্লু মুন। 

নাসার মতে, সাধারণত ব্লু মুনের সময় চাঁদ হলুদ এবং সাদা রঙের দেখতে হয়, তবে এবার চাঁদ একটু আলাদা হবে। বিশেষজ্ঞদের মতে, প্রতি দুই-তিন বছর অন্তর দেখা যায় ব্লু মুন। আসলে যখন কোনও বছরের একই মাসে দু'বার পূর্ণিমা পড়ে, তখন দ্বিতীয় পূর্ণিমার চাঁদকে ব্লু মুন বা নীল চাঁদ বলা হয়। আর অক্টোবর মাসে দুটি পূর্ণিমা পড়েছে। প্রথমটি পয়লা অক্টোবর ছিল এবং পরেরটি মাসের শেষ দিন ৩১ অক্টোবর অর্থাৎ আজ। সেই কারণেই আজকের পূর্ণিমাকে ব্লু মুন বা নীল চাঁদ আখ্যা দেওয়া হয়েছে। ব্লু মুন বা নীল চাঁদ হলেও নীল রঙের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। আমরা যেমন পূর্ণিমার চাঁদ দেখি, তেমনই দেখা যাবে এটি। 

১৯৪৪ সালের পর এই প্রথম এই দৃশ্য দেখা যাবে। এশিয়া মহাদেশের বিভিন্ন দেশ, ইউরোপ, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকা থেকে দেখা যাবে এটি।  ব্লু মুনের ঝলক ৩০ অক্টোবর বিকাল ৫টা ৪৫ থেকে ৩১ অক্টোবর রাত ৮টা ১৮ মিনিট পর্যন্ত দেখা যাবে। তবে আশা করা হচ্ছে, ৩১ অক্টোবর রাতে আকাশ পরিষ্কার থাকবে এবং এই সময় টেলিস্কোপের সাহায্যে নীল চাঁদ দেখা যাবে।
জাগরণ/এমইউ