• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২০, ০৮:০৩ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১০, ২০২০, ০৮:১৯ পিএম

ফেসবুক ম্যাসেঞ্জারে যান্ত্রিক ত্রুটি!

ফেসবুক ম্যাসেঞ্জারে যান্ত্রিক ত্রুটি!

ম্যাসেঞ্জারে যান্ত্রিক ত্রুটির কারণে ভোগান্তিতে পড়েন বিশ্বব্যাপী কয়েক কোটি গ্রাহক। বৃহস্পতিবার দুপুরের পর থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্তে ফেসবুক ও ইন্সটাগ্রাম ব্যাবহারকারীরা তাদের বার্তা আদানপ্রদানকারী অ্যাপ ম্যাসেঞ্জার ব্যবহারে নানাবিধ সমস্যায় পড়েন। এর মধ্যে প্রাপকের কাছে ম্যাসেজ না পৌঁছানো, অ্যাপে যান্ত্রিক ত্রুটির সতর্কবার্তা প্রদর্শন, ছবি ও ভিডিও শেয়ার করতে না পারা ও নেটওয়ার্ক জটিলতাসহ বিভিন্ন ইস্যু রয়েছে।

যুক্তরাজ্যে স্থানীয় সময় সকাল ৯টা ৩০মিনিটে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ম্যাসেঞ্জার অ্যাপে এ সমস্যা চিহ্নিত করে ডাউনডিটেক্টর নামের একটি অনলাইন নজরদারি প্রতিষ্ঠান। তাদের ওয়েবসাইটে অনেক ফেসবুক ব্যবহারকারী নিজেদের সমস্যার কথা শেয়ার করেন। ৫২ ভাগ অভিযোগই আসে ম্যাসেজ আদান-প্রদানের সমস্যার ব্যাপারে।

ডেইলি মিররসহ ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানানো হয়, ইউরোপজুড়ে অনেক ফেসবুক গ্রাহক একই সমস্যায় পড়েন। বিশেষ করে পশ্চিম ইউরোপের দেশগুলোতে ম্যাসেঞ্জার ব্যবহারে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েন। বাংলাদেশ, ভারতসহ এশিয়ার দেশগুলোতেও এ সমস্যায় পড়েন অনেকে।

ভুক্তভোগী গ্রাহকদের ৮০ শতাংশ বলছেন, তারা ফেসবুকে কোনো ম্যাসেজই পাচ্ছেন না এবং ২০ শতাংশের দাবি তারা ম্যাসেঞ্জার অ্যাপটিতে লগইনই করতে পারছেন না।

মোবাইল ফোন ও কম্পিউটার দুই সংস্করণেই এই সমস্যা দেখা দেয়। এমনকি বাংলায় বার্তা পাঠালেও তা ভেঙে যায় বা বিভিন্ন কোডে রূপান্তরিত হয়ে যায়। ফেসবুকের পাশাপাশি এ নিয়ে টুইটারেও বিরক্তি প্রকাশ করেন অনেকে।

আইটি বিশেষজ্ঞরা বলেন, ম্যাসেজ পাঠাতে সমস্যা হওয়ায় জনসাধারণের চেয়ে ফেসবুককেন্দ্রিক অনইলাইন ব্যবসায়ীরা বড় সমস্যায় পড়েন। ক্রেতাদের সঙ্গে যোগাযোগ করতে না পারায় অনলাইনে পণ্য বিক্রি হচ্ছে না অনেকের। বুধবার বিকেলে প্রথমে এই সমস্যা দেখা দিলেও বৃহস্পতিবার এ সমস্যা ব্যাপক হারে বাড়ে।