• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২১, ০৩:০৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২১, ০৩:২৬ পিএম

ডুডলে ফুটে উঠবে মনের চিত্র

ডুডলে ফুটে উঠবে মনের চিত্র

সারাদিন ইন্টারনেটে গুগল, ইয়াহু ঘাঁটাঘাঁটি করলেও ডুডলসের সঙ্গে পরিচিত নই অনেকে। যদিও এই সার্চ ইঞ্জিনগুলো খোলার সময় শুরুতেই বিভিন্ন ছবি দেখতে পাই আমরা। সেখানে থাকে বিশেষ কোন দিনের শুভেচ্ছা, কিংবা বিচিত্র কোন শিল্পকর্ম। গুগলের এই চিত্রকর্মগুলোই ডুডল নামে পরিচিত।

অবচেতন মনে কিছু ভাবতে ভাবতে অনেক সময়ই মনের অজান্তে কাগজে কলম ঘুরাই আমরা। কখনো কখনো দেখা যায় সেই অনর্থক আঁকাআঁকিতেই ফুটে ওঠে বিমূর্ত কোন ছবি বা শিল্পকর্ম। মনের অজান্তেই আঁকা এসব ছবিকেই বলা হয় 'ডুডলস'।

বিশেষজ্ঞরা বলেন, অবচেতন মনে আঁকা ছবি আমাদের মানসিক অবস্থার চিত্রও তুলে ধরে। তেমনি ডুডলসের মাধ্যমেও আপনাকে বিভিন্ন বার্তা দিয়ে থাকে গুগল। চলুন জেনে নিই গুগলের কোন ডুডলস আপনার কোন অনুভূতিকে প্রকাশ করছে।

মানব চিত্র

মানুষের ছবি অর্থ আপনি একজন সফল মানুষ এবং নিজের অনুভূতির ওপর আপনার নিয়ন্ত্রণ আছে। সুন্দর এবং আকর্ষণীয় মুখমণ্ডল ইতিবাচক এবং আশাবাদী দৃষ্টিভঙ্গির প্রতিফল। অন্যদিকে কদাকার মুখমণ্ডল নেতিবাচকতা প্রকাশ করে। চোখের ছবি অর্থ দৃষ্টি আকর্ষণের  অভিপ্রায় বা নিজেকে নজরবন্দি মনে করা।

ফুল

ফুলের চিত্র সংবেদনশীল, নমনীয়, বন্ধুবাৎসল ও খোলা মনের অর্থ বাহক।

রেখা, আকার আকৃতি

আকার আকৃতি ব্যক্তির দক্ষতা, বিশ্লেষণাত্মক, নিয়ন্ত্রণমূলক, যৌক্তিকতা, ধৈর্যশীলতা ও অধ্যবসায় প্রকাশ করে। ইটের দেয়াল অর্থ আপনার ও লক্ষ্যের মাঝে প্রতিবন্ধকতার উপস্থিতি। ঊর্ধ্বমুখী তীর উচ্চাকাঙ্ক্ষা, আশাবাদ বা প্রেরণা বোঝায়। নিম্নমুখী তীর ভয়, হতাশাবাদ বা উদ্বেগ দেখায়। ঘরবাড়ির চিত্র পরিবারের প্রতি মনোযোগী, কাজকর্ম থেকে বিরতির উদ্দেশ্য প্রকাশ করে। আঁকাবাঁকা রেখা অর্থ আপনি নতুনত্ব পছন্দ করেন অথবা জটিল সমস্যা সমাধানের পথ সন্ধান করছেন। তারকার চিত্র আপনার উচ্চাকাঙ্ক্ষা ও উচ্চাভিলাষ এবং স্বাপ্নিক মনের পরিচায়ক।

নাম

অবচেতন মনে কারো নাম লিখছেন। এর মাধ্যমে বোঝায় কাকে নিয়ে আপনি ভাবছেন। আর যদি নিজের নাম লেখা হয় তবে এর অর্থ আপনি প্রভাবশালী, আত্মকেন্দ্রিক বা নিজেকে নিয়ে চিন্তিত।

পরিবহন

পরিবহন গতিশীলতা, চলমান বা পালানোর অভিপ্রায় প্রকাশ করে। সাধারণত নতুন চাকরি চান বা কেউ বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছেন তারা পরিবহনের ছবি আঁকেন।

সিঁড়ি, মই

এটি ব্যক্তির ক্যারিয়ারের উচ্চাকাঙ্ক্ষা, ব্যক্তিগত উন্নতি বা আধ্যাত্মিকতা বোঝায়। মই এবং সিঁড়ি ডুডলস কোনো লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে কাজ করার ইঙ্গিত দেয়।

ডুডলসের ব্যাখ্যা বিশ্লেষণ কিন্তু বিজ্ঞানভিত্তিক নয়। ডুডলসকে নানাভাবে বিচার করা যায়। ডুডলস আপনার মনোযোগটা ধরে রাখে, জটিল সমস্যা বুঝতে ও সমাধানে এবং সাময়িক আনন্দ দেয়। ডুডলস আপনার শৈল্পিক মনের প্রকাশ ও দক্ষতা বাড়ায়। তাই ডুডলস দিয়ে নয়, কাছের মানুষটিকে চিনতে তাকে জানার চেষ্টা করুন।