• ঢাকা
  • শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১, ৩ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১, ২০২১, ০৭:২৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২, ২০২১, ০৮:২৮ এএম

এসএসডি বনাম এইচডিডি

এসএসডি বনাম এইচডিডি

এসএসডি অর্থাৎ সলিড স্ট্যাট ড্রাইভ এবং এইচডিডি অর্থ হলো হার্ড ডিস্ক ড্রাইভ। উভয়ই তথ্য ধারণ করার কাজে ব্যবহার হয়। 

এইচডিডি তথ্য ধারণের পুরনো প্রযুক্তি হলেও বহুল ব্যবহৃত। অপরদিকে এসএসডি অনেকটা পেন ড্রাইভের মতো এবং অপেক্ষাকৃত নতুন প্রযুক্তি। যদিও এই ডিভাইসটি এখনো সবার কাছে পরিচিত হয়ে উঠেনি। তবে ধীরে ধীরে এর সুবিধা এখন অনেকেই জানতে পারছে। 

এসএসডি দ্রুত ও নির্ভরযোগ্য আর এইচডিডির ধারণ ক্ষমতা বেশি এবং তুলনামূলক সস্তা। এখন প্রশ্ন হলো এই দুইয়ের মধ্যে কোন ডিভাইসটি আপনি নির্বাচন করবেন। এর জন্য এসএসডি ও এইচডিডি নিয়ে সঠিক ধারণা প্রয়োজন এবং দুইয়ের পার্থক্যও জানতে হবে

 

ধারণ ক্ষমতা

সাধারণ ভোক্তা শ্রেণির জন্য ১ টেরাবাইটের বেশি এসএসডি পাওয়া দুস্কর এবং দামও অত্যন্ত চড়া। বাজারে সাধারণত ১২০ গিগাবাইট থেকে ১ টেরাবাইট এসএসডি কিনতে পাওয়া যায়। অন্যদিকে ৫০০ গিগাবাইট থেকে ১৬ টেরাবাইট এইচডিডি বাজারে পাওয়া যাচ্ছে। 

 

দাম

বাজারে ১২০ থেকে ৫০০ গিগাবাইটের এসএসডি পাওয়া যায়। যার মূল্য বর্তমানে ২৪০০ থেকে ১৫০০০ টাকার মধ্যে। অন্যদিকে ১ থেকে ১৬ টেরাবাইট এইচডিডির দাম ৩৭০০ থেকে ৬১০০০ টাকা। 

 

গতি

নির্মাণ শৈলীর কারণে এসএসডি অত্যন্ত দ্রুত গতির। এসএসডি সংযুক্ত কম্পিউটার কম সময়েই চালু হয়। কিছুক্ষেত্রে ১ মিনিটেরও কম সময়ে কম্পিউটারকে ব্যবহারের জন্য প্রস্তুত করে দেয়। এসএসডি দ্রুত সফটওয়্যার চালু ও পরিচালনা এবং তথ্য আদান প্রদান করতে সক্ষম। অন্যদিকে এইচডিডির গঠনগত কারণে এর গতি এসএসডির তুলনায় কম। বড় ফাইল এইচডিডিতে ব্লক আকারে ধারাবাহিক ভাবে সাজানো থাকে। রিডিং হেড সেই ব্লকগুলো একে একে পড়ে যায়। এইচডিডিতে তথ্য কয়েকটি ঘুর্ণায়মান ডিস্কের মধ্যে ধারণ হয়। সেগুলো নির্দিষ্ট গতিতে আসতে সময় লাগে।

 

নির্ভরযোগ্যতা, স্থায়ীত্ব বিদ্যুতের ব্যবহার

এসএসডিতে সচল যন্ত্রাংশ না থাকায় কোনো প্রকার আঘাতের কারণে তথ্যের ক্ষতি হওয়ার সম্ভাবনা কম। তবে এসএসডিতে তথ্য কতবার ধারণ ও অপসারণ করা যাবে তার নির্দিষ্ট সীমা রয়েছে। এর পরই ডিভাইসটি কার্যক্ষমতা হারাতে পারে। তবে এটি বিদ্যুৎ সাশ্রয়ই। 

অন্যদিকে এইচডিডির অধিকাংশই সচল যন্ত্রাংশ। ফলে কোন কারণে ঝাঁকি বা আঘাতে এর ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বিদ্যুৎও বেশি খরচ হয়। এইচডিডিও একসময় নষ্ট হয়ে যাবে। তবে গবেষণায় দেখা যায়, এতে বহুবার তথ্য ধারণ ও অপসারণ করা যায় এবং এর স্থায়িত্ব বেশি।

 

আকার আকৃতি

এইচডিডির অধিকাংশই সচল যন্ত্রাংশ হওয়ায় এর আকার ছোট করা খুবই কঠিন। অধিকাংশ স্মার্ট ডিভাইস ফ্ল্যাশ মেমোরি ব্যবহার করায় এগুলোতে এইচডিডি ব্যবহার করা যায় না।  তাছাড়া এইচডিডি ওজনেও বেশি হয়ে। 

এদিকে এসএসডির কোনো সচল অংশ নেই। প্রযুক্তির উন্নয়ন দ্রুত গতিতে হওয়ায় এর আকার প্রতিনিয়ত ছোট হচ্ছে। কিছু ক্ষেত্রে একটি এসএসডি মাত্র আড়াই ইঞ্চির হয়ে থাকে এবং ওজনেও কম।

 

কোনটা কিনবেন

আপনি যদি সাধারণ ব্যবহারকারী হোন, মাল্টিমিডিয়া ফাইল ব্যবহার ও ডাউনলোড বেশি করেন অথবা দাম বিবেচনা করেন তাহলে হার্ডডিস্ক ড্রাইভ অর্থাৎ এইচডিডি হবে আপনার জন্য ভালো। অন্যদিকে যদি আপনি কাজের জন্য ল্যাপটপ বহন করেন, দ্রুত কাজ সম্পাদন, মিউজিক নিয়ে কাজ করেন, পেশাগত কাজে ব্যবহার করবেন এবং উচ্চ মূল্য দিতে রাজি থাকেন তাহলে সলিড স্টেট ড্রাইভ অর্থাৎ এসএসডি হবে আপনার জন্য উপযুক্ত।

এটা সত্যি যে, এসএসডি এ মুহূর্তে এইচডিডির জায়গা নিচ্ছে না। তবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এ-ই দুই ভিন্ন তথ্য ধারককে একসঙ্গে এনে নতুন কোনো ধারক যন্ত্র তৈরির চেষ্টা করছে। ফলে ব্যবহারকারী এসএসডি ও এইচডিডি দুইয়ের সব সুবিধা একসঙ্গে পাবে।