• ঢাকা
  • শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১, ৩ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২১, ০৩:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৪, ২০২১, ০৩:৫৭ পিএম

ফেসবুক ব্যবহারকারীরা ঝুঁকিতে, হ্যাকারদের হাতে তথ্য

ফেসবুক ব্যবহারকারীরা ঝুঁকিতে, হ্যাকারদের হাতে তথ্য

৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর ফোন নাম্বারসহ ব্যক্তিগত তথ্য ফাঁস করেছে হ্যাকাররা। যার মধ্যে বাংলাদেশের ৩৮ লাখ ফেসবুক ব্যবহারকারীও রয়েছে। বিজসেন ইনসাইডারের এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

হ্যাকাররা সারা বিশ্বের প্রায় ৫৩ কোটি ৩০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস করেছেন, যাদের মধ্যে রয়েছেন ওই বাংলাদেশিরা। এছাড়া যুক্তরাষ্ট্রের ৩ কোটি ২ লাখ, ১ কোটি ১ লাখ যুক্তরাজ্যের, ভারতের ৬০ লাখসহ মোট ১০৬ দেশের ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস করা হয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়, ফেসবুক ব্যবহারকারীদের এই ব্যক্তিগত তথ্যগুলো একটি সাইবার নিরাপত্তা সংক্রান্ত ফোরামে ফাঁস করা হয়েছে, যা সবার জন্য উন্মুক্ত।

একজন ব্যবহারকারী ফেসবুক প্রোফাইল তৈরি করার সময় যেসব তথ্য দিয়ে থাকেন মূলত সেগুলোই হ্যাকড হয়েছে। এর মধ্যে রয়েছে চুরি হওয়া তথ্যের মধ্যে রয়েছে ফেসবুক আইডি নম্বর, প্রোফাইলে দেওয়া নাম, ইমেইল অ্যাড্রেস, বসবাসের ঠিকানা, ব্যবহারকারী পুরুষ না নারী, জন্ম তারিখ, পেশাসহ আরও বেশ কিছু তথ্য।

ফেইসবুক গণমাধ্যমে তথ্য চুরির বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, ২০১৯ সালে এটি তাদের নজরে এসেছিল। তারা ফেসবুকের ‘কন্টাক্টস ইম্পোর্টার’ ফিচারের কিছু কারিগরি দুর্বলতা ঠিক করে সমস্যাটির সমাধান করেছে।