• ঢাকা
  • শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১, ৩ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২১, ০৩:১৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০২১, ১০:১১ পিএম

অ্যামাজনের ফ্রি উপহারে তথ্য চুরি!

অ্যামাজনের ফ্রি উপহারে তথ্য চুরি!

ফেসবুক কিংবা হোয়াটসঅ্যাপ গ্রুপে লিঙ্ক পেলেন বন্ধুদের কাছ থেকে। সেখানে লেখা আছে পুরস্কার জিতে নেওয়ার মেসেজ। দেখলেন মেসেজটি পাঠিয়েছে অ্যামাজান। লিঙ্কে ঢুকে পুরস্কার জয়ের তথ্য রয়েছে, একে একে সব ধাপ পেরিয়েও পুরস্কার মিলছে না? খুব সাবধান! এমন প্রলোভনে পা দিলেই বিপাকে পড়বেন আপনি। কারণ এমন কোনো পুরস্কারের অফার দিচ্ছে না অ্যামাজান।

এই সবই কোনো এক হ্যাকার চক্রের কর্মকাণ্ড। জনপ্রিয় এই ই-কমার্স সাইট অ্যামাজানে নামকে ব্যবহার করে স্মার্টফোনের সব তথ্য হাতিয়ে নিতেই অভিনব এই কৌশলে ফাঁদ পেতেছেন হ্যাকাররা।

সম্প্রতি স্মার্টফোন ব্যবহারকারীর অনেকের কাছেই পৌছে গেছে এমন লিঙ্ক। লিংকটি খুললে প্রথম ঝলকেই মনে হবে এটি অ্যামাজন থেকে পাঠানো। লিঙ্কে লেখা আছে আমাজনের ৩০ বছর উপলক্ষে বিশেষ অফারে পুরস্কার জিতে নেওয়ার সুযোগ রয়েছে। এই লিঙ্কে ক্লিক করলেই কয়েকটি সহজ প্রশ্নের উত্তর চাইবে। এর জবাব দিতে পারলেই জিতে যাবেন দুর্দান্ত একটি স্মার্টফোন। জিজ্ঞেস করা হবে আপনার লিঙ্গ, বয়স-সহ কয়েকটি তথ্য। সেগুলো উত্তর দেওয়ার পরই খুলে যাবে একটা নতুন পেজ। সেখানে থাকবে ৯টি উপহারের ছবি। এর মধ্যে কিছু ফাঁকা ও কিছুতে লুকিয়ে রয়েছে লোভনীয় পুরস্কারটি। ৩ বার ক্লিকের সুযোগ পাচ্ছেন। প্যাকগুলোর উপর ক্লিক করলেই খুজে পাবেন দামী স্মার্টফোনের ছবি।এখান থেকে শুরু হয় আপনার তথ্য হাতানোর আসল কাজটি।

পুরস্কারটি খুঁজে পাওয়ার পরই আপনাকে বলা হবে লিঙ্কটি যেকোনো ৫টি হোয়াটসঅ্যাপ গ্রুপ ও হোয়াটসঅ্যাপেন ২০ জন বন্ধুর কাছে শেয়ার করতে। এই শর্তে উপহারটি আপনার ঠিকানায় পৌঁছে দেওয়া হবে।

আপনি যদি লিঙ্কটি শেয়ার করেন, তখনই আপনার স্মার্টফোন থেকে তথ্য হ্যাক করা শুরু হ্যাকারদের। তাই সাবধান! এই প্রক্রিয়াটি শুরু করবেন না। আর যদি ওই ধাপ পাড় করেই ফেলেন তবে দ্রুত ফোনের গোপন পাসওয়ার্ড পাল্টে নিন। সম্ভব হলে ফোনটি রিসেট দিয়ে নিন। মনে রাখবেন, সোশ্যাল মিডিয়ার এমন লোভনীয় অফার আপনার ব্যক্তিগত তথ্য হ্যাক করার অভিনব কৌশল। এমন প্রতারণা থেকে সতর্ক থাকুন।

কেউ যদি এমন অফার সম্পর্কে কোনো বার্তা ফরোয়ার্ড করে তবে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে নিশ্চিত হওয়া ভালো। আর যদি আপনি এটি ভুয়া মনে করেন, তবে লিঙ্কটি শেয়ার করা ব্যক্তিকেও এই বিষয়ে সাবধান করুন।

সূত্র: দ্য ইন্ডিয়া এক্সপ্রেস