• ঢাকা
  • রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুন ২৬, ২০২১, ০৭:১০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০২১, ০১:১২ পিএম

গুগলে দেখানো তথ্য নির্ভরযোগ্য না হলে বুঝবেন যেভাবে

গুগলে দেখানো তথ্য নির্ভরযোগ্য না হলে বুঝবেন যেভাবে
দ্রুত পরিবর্তনশীল কোনো বিষয়ে তথ্য উপস্থাপনে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করছে গুগল। রয়টার্স

ব্রেকিং নিউজ বা দ্রুত পরিবর্তনশীল কোনো বিষয়ে তথ্য উপস্থাপনে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করছে গুগল। গতকাল এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, এ ধরনের কোনো বিষয়ে তথ্য খুঁজলে এবং ফলাফলে নির্ভরযোগ্য উৎসের তথ্য না থাকলে প্রয়োজনে সতর্কবার্তা দেখাবে সার্চ ইঞ্জিনটি।

মনে করুন, কোথাও ভূমিকম্পে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে। মাত্র ঘটা সে ঘটনায় নির্ভরযোগ্য কোনো সংবাদমাধ্যম বা সূত্র এখনো সংবাদ প্রকাশ করেনি। এই সুযোগে ভুয়া তথ্য ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে দুর্বৃত্তরা। গুগলের মাধ্যমে ভুল তথ্যের প্রসার কমিয়ে আনতেই নতুন এ উদ্যোগ।

নির্ভরযোগ্য তথ্যের অভাব থাকলে সার্চ রেজাল্টের ওপরে ‘ফলাফলে দেখানো তথ্য দ্রুত বদলাচ্ছে বলে মনে হচ্ছে’ বার্তা দেখাবে গুগল। ঠিক তার নিচে লেখা থাকবে, ‘বিষয়টি যদি নতুন হয়, অনেক সময় সার্চ রেজাল্টে নির্ভরযোগ্য সূত্রের তথ্য যোগ করতে খানিকটা সময় লাগতে পারে।’

কখন সে বার্তা দেখানো হবে, তা ঠিক করবে গুগলের সফটওয়্যার সিস্টেম। ব্লগ পোস্টে গুগল সার্চের জনসংযোগ কর্মকর্তা ড্যানি সালিভান লিখেছেন, ‘বিশ্বস্ত উৎস থেকে পর্যাপ্ত তথ্য না আসা পর্যন্ত এখন থেকে পরবর্তী সময়ে তথ্য খোঁজার আহ্বান জানিয়ে বার্তা দেখাব আমরা।’

সিনেটের প্রতিবেদনে বলা হয়েছে, ভুয়া তথ্য ছড়িয়ে পড়ার মাধ্যম হিসেবে গুগল, ফেসবুক, টুইটারের মতো প্ল্যাটফর্মগুলো সাম্প্রতিক সময়ে তীব্র সমালোচনার মুখে পড়ে। বিশেষ করে করোনাভাইরাস এবং নির্বাচনসংক্রান্ত তথ্য উপস্থাপনে পর্যাপ্ত দায়িত্বশীলতার পরিচয় দেখাতে প্ল্যাটফর্মগুলো ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করেন অনেকে। আর সে কারণেই নতুন সুবিধাটি চালু করল গুগল।

জাগরণ/এমএইচ

আরও পড়ুন