• ঢাকা
  • শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ১ কার্তিক ১৪২৮
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২১, ০১:১৪ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৬, ২০২১, ০৭:১৪ পিএম

অ্যাপলের নতুন ফোনে যা চমক থাকছে

অ্যাপলের নতুন ফোনে যা চমক থাকছে
সংগৃহীত ছবি

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে, অবশেষে আইফোন থার্টিন সিরিজের ঘোষণা দিল অ্যাপল।

ব্যাটারি ও ক্যামেরা ছাড়া আইফোনের নতুন এই মডেলের নকশায় নতুন কোনও চমক নেই।

অ্যাপলের দাবি এ-ফিফটিন বায়োনিক প্রসেসরে চলা এই ফোনগুলো আগের চেয়ে দ্রুত গতির ও বিদ্যুৎ সাশ্রয়ী হবে।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ইউটিউব চ্যানেলের লাইভ স্ট্রিমিংয়ে নতুন সব ডিভাইসের ঘোষণা দেয় অ্যাপল।

এ-থার্টিন চিপ ব্যবহার করা এই ম্যাক বুক আগের চেয়ে দ্রুত গতিতে চলবে। উন্নত করা হয়েছে গ্রাফিক্স। ম্যাক-বুক মিনির নতুন সংস্করণ এবং অ্যাপল ওয়াচও এসেছে।

চারটি মডেলের নতুন আইফোনের লুকে তেমন কোনও চমক নেই। চারটি মডেল হচ্ছে- আইফোন ১৩ মিনি, আইফোন ১৩, আইফোন ১৩ প্রো ও আইফোন ১৩ প্রো ম্যাক্স।

পর্দার ওপরের দিকে নচ কিছুটা ছোট হয়েছে কেবল। তবে, আইফোন টুয়েলভের চেয়ে ব্যাটারির আয়ু বেড়েছে দেড় ঘণ্টা। আরও থাকছে দ্রুতগতির চিপ এবং আরও ভালো মানের ক্যামেরা।

বড় পরিবর্তনটা এসেছে ক্যামেরাতেই। এবার সব কটি মডেলেই বড় সেন্সরের ক্যামেরা পাবেন গ্রাহক। থাকছে সিনেমেটিক মুডে ফোকাস বদল অথবা ফিক্স করার ম্যানুয়াল সুবিধা।

প্রো ও আলট্রা প্রো মডেলে থাকছে ৩টি ভিন্ন ভিন্ন ক্যামেরা- টেলেফটো, ওয়াইড ও আলট্রা ওয়াইড ক্যামেরা। পেশাদার ক্যামেরার মতো ছবি তোলার পাশাপাশি ভিডিও ধারণের ক্ষেত্রেও থাকছে বেশ কিছু নতুন ফিচার।

নতুন আইফোনে আইওএস ১৫ অপারেটিং সিস্টেম থাকবে এবং এতে দুটি সিম কার্ড একইসঙ্গে ব্যবহার করা যাবে। একটি ন্যানো সিম ও একটি ই-সিম বা দুটি ই-সিম। আইফোন ১৩-এর কোনও মডেলেই বর্তমানে প্রচলিত মাইক্রো-সিম ব্যবহার করা যাবে না।

আগামী ২৪ সেপ্টেম্বর থেকে বাজারে মিলবে আইফোন থার্টিন। আইফোন থার্টিন-প্রো ম্যাক্সের দাম পড়বে এক হাজার ৯৯ ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৩ হাজার ৬০০ টাকা)।

জাগরণ/এমএ