• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২১, ১২:৫৭ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১১, ২০২১, ০৬:৫৭ পিএম

রাত পোহালেই ৫জি’র যুগে প্রবেশ করছে বাংলাদেশ

রাত পোহালেই ৫জি’র যুগে প্রবেশ করছে বাংলাদেশ

রোববার (১২ ডিসেম্বর) মোবাইল নেটওয়ার্ক ৫জি’র যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। প্রধানমন্ত্রীর কার্যালয়, সচিবালয় সহ ছয়টি এলাকায় সীমিত পরিসরে পরীক্ষামূলকভাবে ফাইভ জি নেটওয়ার্ক পাওয়া যাবে।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ভার্চুয়ালি যুক্ত থেকে এ ঐতিহাসিক যাত্রার শুভ উদ্বোধন করবেন।

শনিবার (১১ ডিসেম্বর) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার  এ তথ্য জানান। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে মোস্তফা জব্বার বলেন, ‘২০১৮ সালের জুলাই মাসে ঢাকায় এই প্রযুক্তির প্রথম পরীক্ষা সাফল্যের সঙ্গে সম্পন্ন করেছি। ১২ ডিসেম্বর (রোববার) পঞ্চম ডিজিটাল বাংলাদেশ দিবসে বাংলাদেশ ফাইভ জি যুগে প্রবেশ করতে যাচ্ছে।’ 

প্রাথমিকভাবে টেলিটক ঢাকা শহরের প্রধানমন্ত্রী কার্যালয়, ধানমন্ডি ৩২ নম্বর, বাংলাদেশ সচিবালয়, মানিক মিয়া অ্যাভিনিউ, সাভার এবং ঢাকার বাইরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ফাইভ জি কাভারেজের আওতায় আনা হচ্ছে। পরে ঢাকা শহরের ২০০টি গুরুত্বপূর্ণ এলাকায় এ প্রযুক্তি সেবা চালু করা হবে। আগামী মার্চে বেতার তরঙ্গ বরাদ্দ নিলামে দেওয়ার পর বেসরকারি তিনটি মোবাইল অপারেটর এ প্রযুক্তি চালু করবে।

এ প্রযুক্তির মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, রোবোটিকস, বিগডাটা, ব্লকচেইন, আইওটি প্রযুক্তির আইওটি, হিউম্যান টু মেশিন, মেশিন টু মেশিন ইত্যাদি প্রযুক্তি ও ডিজিটাল ডিভাইস ব্যবহার করে ক্রিটিক্যাল মিশন সার্ভিস, স্মার্ট গ্রিড, স্মার্ট সিটি, স্মার্ট হোম, স্মার্ট ফ্যাক্টরি সুবিধা গ্রহণ করতে পারবে।

জাগরণ/এসএসকে