• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২১, ১০:৩০ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৫, ২০২২, ১০:০৬ পিএম

২০২৫ সালে আইসিটি খাতে ৩০ হাজার কর্মসংস্থান

২০২৫ সালে আইসিটি খাতে ৩০ হাজার কর্মসংস্থান
সংগৃহীত ছবি

২০২৫ সালের মধ্যে সরকার আইসিটি খাতে ৩০ হাজার নতুন কর্মসংস্থান ও ৫ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোববার (১২ ডিসেম্বর) ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে সকাল ৭টায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে এ কথা জানান তিনি।

নানা আয়োজনে আজ দেশজুড়ে উদযাপন করা হচ্ছে ডিজিটাল বাংলাদেশ দিবস।

‘ডিজিটাল বাংলাদেশের অর্জন, উপকৃত সকল জনগণ’- এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বিভিন্ন দেশের বাংলাদেশের দূতাবাসগুলোতেও উদযাপন করা হচ্ছে দিবসটি।

এ উপলক্ষে রোববার সকাল ৮টা থেকে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে খামারবাড়ি মোড় পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রেখে চলে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসের মূল প্রতিপাদ্যকে নিয়ে জাতীয় সেমিনার অনুষ্ঠিত হবে। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আয়োজিত হবে ডিজিটাল বাংলাদেশ কনসার্ট।

দিনব্যাপী রয়েছে আরো নানা আয়োজন।

২০০৮ সালের এই দিনে আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ: রূপকল্প-২০২১ ঘোষণা করে। এ বছরটি তাই ছিল লক্ষ্যপূরণের বছর।

লক্ষ্যমাত্রা অর্জন সম্পর্কে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ জানান, ২০০৮ সালে যে রূপকল্প প্রধানমন্ত্রী দিয়েছিলেন, তা এখন বাস্তব। অঙ্গীকারের চেয়ে অর্জন বেশি।

তিনি বলেন, আমরা তুলনা করব ২০০৮ সালে বাংলাদেশের সঙ্গে ২০২১ সালের বাংলাদেশের। ২০০৮ সালে যেখানে ইন্টারনেটভিত্তিক সেবা ছিল না, প্রযুক্তিভিত্তিক কোনও শিল্প ছিল না। সেখানে ৯০ শতাংশ সরকারি সেবা এখন অনলাইনে।

জাগরণ/এসএসকে