• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৫, ২০১৯, ০১:৪১ পিএম

৬ বছর পর চালু হচ্ছে নারী ফুটবল লীগ 

৬ বছর পর চালু হচ্ছে নারী ফুটবল লীগ 

 

দীর্ঘ ৬ বছর পর মাঠে গড়াচ্ছে নারী ফুটবল লীগ। ৬ থেকে ৮টি দল নিয়ে অনুষ্ঠিত হবে এই লীগ। নারীদের এই লীগে যেকোনো দলের হয়ে খেলতে পারবেন বাফুফের ক্যাম্পে থাকা নারী ফুটবলাররা। 

বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসিকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এসব তথ্য জানান বাফুফের উইমেন্স উইংয়ের প্রধান ও ফিফার নির্বাহী মাহফুজা আক্তার কিরণ। 

২০১৩ সালে দেশে শেষবারের মতো অনুষ্ঠিত হয়েছিল নারীদের পেশাদার ফুটবল লীগ। সেবার মোহামেডানকে হারিয়ে শিরোপা জিতেছিল ঢাকা আবাহনী। 

সম্প্রতি বয়সভিত্তিক ফুটবলে বাংলাদেশ নারী দলের এগিয়ে যাওয়াটা অনেকেরই চোখে পড়েছে। ধরা দিচ্ছে একের পর এক সাফল্য। কিন্তু জাতীয় নারী দল এখনো বয়সভিত্তিক দলের মতো সমৃদ্ধ নয়। ফলে দেশে নারী ফুটবলারের সংখ্যা কমছে। জাতীয় নারী দলের পিছিয়ে পড়ার বিষয়টি অনুধাবন করেই দ্রুত লীগ আয়োজনের উদ্যোগ নিয়েছে বাফুফে। 

ফুটবলে নারীদের অদম্য সাফল্যের ফলে বড় পরিসরে লীগ আয়োজনে প্রাথমিকভাবে ব্যাপক সাড়া পাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। 

এ বিষয়ে মাহফুজা আক্তার কিরণ বলেন, 'আমাদের নারী ফুটবল লীগ করার জন্য এখনই সঠিক সময়। তারা এখন ভালো রেজাল্ট করছে।' 

লীগ কবে থেকে শুরু হবে সে প্রসঙ্গে তিনি বলেন, 'অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের বাছাইপর্ব আগামী সেপ্টেম্বরে। আমরা সে কারণে লীগ সেপ্টেম্বরের শেষে অথবা অক্টোবরের প্রথম সপ্তাহে শুরু করার জন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি।'  

অংশগ্রহণ করতে ইচ্ছুক ক্লাবগুলোর বিষয়ে বাফুফের উইমেন্স উইংয়ের প্রধান বলেন, 'যেকোনো ক্লাব অংশ নেয়ার জন্য আবেদন করতে পারবে। সেখান থেকে বাছাই করে আমরা ৬ থেকে ৮টি দলকে নির্বাচন করবো।'   

আরএস