• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০১৮, ০৪:৪৫ পিএম

তাইওয়ানে সমকামী বিবাহের স্বীকৃতি ভোটে

তাইওয়ানে সমকামী বিবাহের স্বীকৃতি ভোটে
সমলিঙ্গের বিয়ের পক্ষে তরুণদের সমর্থন (ফাইল ফটো)

 

সমকামীদের বিয়ের অধিকারকে স্বীকৃতি দেওয়া হবে কিনা তা নির্ধারনে ভোট গ্রহন চলছে তাইওয়ানে। শনিবার (২৪ নভেম্বর) সকাল থেকে দেশটিতে ভোট গ্রহন শুরু হয়।

তাইওয়ানের সর্বোচ্চ আদালত সমকামী বিয়ের স্বপক্ষে এরই মধ্যে তাদের অবস্থান নিশ্চিত করে প্রয়োজনীয় আইনের সংশোধন সংক্রান্ত নতুন আইন পাসে তাইপের সরকারকে দুই বছরের সময়ও দিয়েছিল।

দেশটিতে সমলিঙ্গের বিয়ের পক্ষে তরুণদের সমর্থন ক্রমাগত বৃদ্ধির প্রেক্ষিতেই সংখ্যাগরিষ্ঠ নাগরিক ও সমর্থনকারীদের দাবি নিষ্পত্তির লক্ষ্যে  দেশটির স্থানীয় নির্বাচনের পাশাপাশি এই বিষয়েও ভোট গ্রহন চলছে। তবে অধিকাংশ নাগরিক গণভোটের মাধ্যমে এর বিপক্ষে রায় দেবে বলে গত সপ্তাহে হওয়া এক জরিপের ফলাফলে ইঙ্গিত পাওয়া গেছে।

তাইওয়ানের পাবলিক অপিনিয়ন ফাউন্ডেশনের জরিপ বলছে, ৭৭ শতাংশ মানুষ পুরুষ ও নারীর মধ্যে বিয়ের বর্তমান ধারণাকেই সমর্থন করছেন। তবে গণভোটের ফল যা-ই আসুক না কেন, আদালতের রায়ের বিরুদ্ধে কিছুই করা হবে না বলে নিশ্চয়তা দিয়েছে দেশটির সরকার।

সমলিঙ্গের বিয়ের পক্ষে কাজ করে যাওয়া সংগঠনগুলোর ধারণা, গণভোটে বিপক্ষে রায় এলে নতুন আইনেও এর প্রভাব পড়বে। জনসমর্থনের কথা বিবেচনা করে সরকার তখন দুর্বল আইনের দিকেই ঝুঁকবে, ধারণা তাদের।

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের পূর্ব এশিয়ার কর্মী সুকি চাং বলেছেন, 'ভালোবাসা ও সমতা জিতবে বলেই আশা আমাদের। যদি বিপরীত কিছু হয়, তবে সরকার নিশ্চয়ই এ ভোটের ফলকে ব্যবহার করে সমলিঙ্গের বিয়ে নিয়ে হওয়া আইনের সম্ভাবনায় জল ঢেলে দেবে না।' 

এদিকে তাইওয়ান নিজেকে স্বাধীন রাষ্ট্র দাবি করলেও, চীন একে নিজেদের অংশ হিসেবেই দাবি করে আসছে। তাইপের সাথে বেইজিংয়ের  দ্বন্দ্বে দেশটির স্থানীয় নির্বাচন এমনি উত্তাপ ছড়ানোর সম্ভাবনার পাশাপাশি সমকামি বিয়ের বিষয়টি নতুন মাত্রা যোগ করলো।
 
উল্লেখ্য, ভোট বা আদালতের লড়াই যে পথেই হোক বৈধতা পেলে সমলিঙ্গের বিবাহ বৈধতা প্রাপ্ত প্রথম এশিয় রাষ্ট্র হবে তাইওয়ান।


এস_খান