• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২০, ২০১৯, ০৮:৩০ এএম
সর্বশেষ আপডেট : মে ২০, ২০১৯, ০৯:০৩ এএম

হোয়াইটওয়াশ পাকিস্তান 

হোয়াইটওয়াশ পাকিস্তান 

৫ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচেও রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। জবাবে ৬ রানেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়েছিল পাকিস্তান। পরে শুরুর বিপর্যয় সামাল দিলেও ইংলিশদের রানের পাহাড় টপকাতে পারেনি সফরকারীরা। ফলাফল ৫৪ রানে হেরে সিরিজে ওয়াইটওয়াশ পাকিস্তান।

রোববার (১৯ মে) হেডিংলিতে অনুষ্ঠিত ম্যাচে টসে জিতে আগে ব্যাট করতে নেমে ৫০ ওভার শেষে ৯ উইকেটে ৩৫১ রান সংগ্রহ করে ইংল্যান্ড। সন্তানের অসুস্থতার কারণে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান জেসন রয়কে এদিন ছুটি দিয়েছে ইংলিশ টিম ম্যানেজমেন্ট। 

ইনিংসের এক পর্যায়ে জো রুট ও অধিনায়ক এউইন মরগানের ব্যাটিংয়ে ২৯ ওভার ৩ বলেই ১ উইকেটে ২২২ রান তুলে ফেলেছিল। তবে সেখান থেকে ঘুরে দাঁড়ায় পাকিস্তানি বোলাররা। প্রথমে মনে হয়েছিল ৪০০ রানই ছাড়াবে স্বাগতিকদের ইনিংস! তবে নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় ৩৫১ রানেই থামতে হয় তাদের। 

ইংল্যান্ডের পক্ষে কোনো ব্যাটসম্যান সেঞ্চুরি না পেলেও টপ অর্ডারের সবাই এদিন রান পেয়েছেন। সর্বাধিক ৮৪ রান করেন জো রুট। ইংলিশ অধিনায়ক ইয়ন মরগানের ব্যাট থেকে আসে ৭৬ রান। 

পাকিস্তানের হয়ে শাহীন আফ্রিদি ৮২ রান খরচায় ৪ উইকেট নেন। এছাড়া ৫৩ রান দিয়ে ৩ উইকেট পান ইমাদ ওয়াসিম। 

জবাবে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। ফখর জামান ওকসের বলে এবং মোহাম্মদ হাফিজ রান আউট হয়ে রানের খাতা না খুলেই প্যাভিলিয়নে ফেরেন। আবিদ আলী ফেরেন মাত্র ৫ রান করে। 

চতুর্থ উইকেটে বাবর আজম ও অধিনায়ক সরফরাজ আহমেদ অবশ্য দারুণভাবে দলকে ঘুরে দাঁড়াতে সহায়তা করেছিলেন। ৮০ রান করা বাবর আজম রান আউটে কাটা পড়লে। ১৪৬ রানের এই জুটি ভাঙে এবং ইংল্যান্ড আবারো ম্যাচে ফিরতে শুরু করে।

সরফরাজ আহমেদও রান আউটের শিকার হয়ে মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরি থেকে বঞ্চিত হন। লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা কম-বেশি রান করায় তিনশ রানের কাছাকাছি গিয়েছিল পাকিস্তান। শেষ পর্যন্ত ৪৫.৫ ওভারে ২৯৭ রানেই থামে তাদের ইনিংস। 

ইংল্যান্ডের পক্ষে ক্রিস ওকস ৫৪ রান দিয়ে ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরা নির্বাচিত হন। এছাড়া আদিল রশিদ নেন ২ উইকেট।

ওয়ানডে সিরিজের একটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় পাকিস্তানকে ৪-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করলো ইংল্যান্ড। ৩ ম্যাচে ৯২.৩৩ গড়ে ২ ফিফটি ও ১ সেঞ্চুরিসহ ২৭৭ রান করে সিরিজ সেরা হন জেসন রয়।

আরআইএস