• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৩, ২০১৯, ০৩:২২ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৩, ২০১৯, ০৫:৩৪ পিএম

সৌরভের যে কীর্তি ভাঙতে পারেননি ১০৭ জনেও! 

সৌরভের যে কীর্তি ভাঙতে পারেননি ১০৭ জনেও! 

৩০ তারিখ থেকে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে শুরু হতে যাচ্ছে ক্রিকেট বিশ্বকাপ। ৪৬ দিনব্যাপী এই টুর্নামেন্টে অনেক রেকর্ড যেমন ভাঙা হবে তেমনি নতুন করে লেখা হবে অনেক রেকর্ডও। তবে বিশ্বকাপে এমন কিছু রেকর্ড আছে, যা ভাঙা প্রায় অসম্ভব। কেননা এর আগে অনেকে তা চেষ্টা করেও অর্জন করতে পারেননি। 

তেমনই এক বিরল রেকর্ড হলো- অধিনায়ক হিসেবে সৌরভ গাঙ্গুলির এক বিশ্বকাপে ৩ সেঞ্চুরির কীর্তি। বিশ্বকাপে এখন পর্যন্ত ১১টি আসরে ভিন্ন ১০৭ জন অধিনায়ক নিজ নিজ দলকে নেতৃত্ব দিয়েছেন। তবে সৌরভের মতো এক বিশ্বকাপে তিনটি সেঞ্চুরি করার রেকর্ডটি আর কারও নেই। 

আফ্রিকায় বসা ২০০৩ বিশ্বকাপে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়ে ফাইনালে তোলেন সৌরভ। যদিও ফাইনাল ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়ার কাছে ১২৫ রানে হেরে যায় টিম ইন্ডিয়া। পুরো টুর্নামেন্ট ব্যাট হাতে মাতিয়ে রাখলেও ফাইনালে মাত্র ২৪ রান করে সাজঘরে ফেরেন ভারতীয় অধিনায়ক। 

ফাইনালসহ ওই আসরে মোট ১১ ম্যাচ খেলে ১১ ইনিংসে ব্যাট করে নিজের নামের পাশে ৪৬৫ রান যোগ করেন সৌরভ। গড় ৫৮.১২ আর স্ট্রাইক রেট ছিল ৮৩.৩০। সৌরভের সেঞ্চুরি তিনটির একটি আসে নামিবিয়া ও বাকি দুটি কেনিয়ার বিপক্ষে। এ সুবাদে সতীর্থ শচীন টেন্ডুলকারের পর সৌরভ হন টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। তবে সবকিছুকে ছাপিয়ে অধিনায়কের ৩ সেঞ্চুরির জয়জয়কার পড়ে যায় সবখানে। কারণ এর আগে কখনো যে এমন কীর্তি কেউ কখনো গড়তে পারেননি। 

এই কীর্তি ছোঁয়া বা ভাঙা এখনো কারো পক্ষে সম্ভব না হলেও আসন্ন বিশ্বকাপে বেশ কিছু খেলোয়াড়ের সামনে রয়েছে সুবর্ণ সেই সুযোগ। এবার সেই সকল খেলোয়াড়দের পরিচয় করিয়ে দেয়া যাক -  

  •  বিরাট কোহলি : সৌরভের রেকর্ড ভাঙবার ক্ষেত্রে সবচেয়ে বেশিবার যে ক্রিকেটারের নাম উচ্চারিত হচ্ছে তিনি হলেন- বিরাট কোহলি। এখন পর্যন্ত ২২৭টি ওয়ানডে খেলেই ৪১টি সেঞ্চুরির মালিন কোহলি। তার কাছে সেঞ্চুরি হাঁকানোর চেয়ে সহজ যেন আর কোনো কাজ নেই। সুতরাং, সৌরভের পর কোহলি এক আসরে ৩ বা এর অধিক সেঞ্চুরি হাঁকালেও অবাক হওয়ার কিছুই থাকবে না। 
  • ফ্যাফ ডু প্লেসিস : চোকার্স নাম পেলেও এবার বেশ শক্তিশালী দল গড়েছে দক্ষিণ আফ্রিকা। আর দলের ব্যাটিং লাইনআপের মূল ভরসা দলটির অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিস। জাতীয় দলের হয়ে তার সাম্প্রতিক ফর্ম সে কথাই বলছে। রঙিন পোশাকে সবশেষ ১০ ওয়ানডেতে মাত্র একবার দুই সংখ্যার আগে আউট হয়েছেন ডু প্লেসিস। এদিকে এ সময়ে ২টি সেঞ্চুরি ও ২টি হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি।  
  • কেন উইলিয়ামসন :  নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের সামনেও সুযোগ রয়েছে সৌরভ গাঙ্গুলির এই রেকর্ড ভাঙার। কিউইদের নেতৃত্ব দেয়ার পাশাপাশি দলের সেরা ব্যাটসম্যানও তিনি। বছরখানেক আগে সবশেষ সেঞ্চুরির দেখা পেলেও ধারাবাহিকভাবে রান করে যাচ্ছেন তিনি।    
  • অ্যারন ফিঞ্চ : কোহলি ছাড়াও অস্ট্রেলিয়ান দলের অধিনায়ক ও ওপেনার অ্যারন ফিঞ্চের পক্ষেও সম্ভব এই রেকর্ড ভাঙার। অজিদের অধিনায়কত্ব পাওয়ার পর ফিঞ্চকে নিয়ে চারদিকে সমালোচনা হলেও, দলকে একের পর এক জয় এনে দিয়ে সমালোচকদের টুটি চেপে ধরেছেন তিনি। এ ছাড়াও ব্যাট হাতেও এখন দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন এই ওপেনার। 

এসএইচএস