• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৫, ২০১৯, ১২:২৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০১৯, ০৫:১৫ পিএম

প্রস্তুতি ম্যাচ 

চাঙ্গা বাংলাদেশ, চরম দুশ্চিন্তায় পাকিস্তান

চাঙ্গা বাংলাদেশ, চরম দুশ্চিন্তায় পাকিস্তান

বিশ্বকাপ শুরুর আগে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে আগামীকাল পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচের আগে বেশ চাঙ্গা রয়েছে টাইগাররা। অল্প কিছুদিন আগে আয়ারল্যান্ডে অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজে বৃষ্টিবিঘ্নিত ফাইনাল ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বড় রান তাড়া করে শিরোপা জয়ের টাটকা স্মৃতি তো এখনো প্রতিটি ক্রিকেটারের সঙ্গী হয়ে আছে। 

রোববার (২৬ মে) বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় কার্ডিফের সোফিয়া গার্ডেনে খেলাটি শুরু হবে। স্টার স্পোর্টস ১ ও মাছরাঙা টিভি খেলাটি সরাসরি সম্প্রচার করবে। 

কোনো বৈশ্বিক ট্রফি জয়ের ক্ষেত্রে সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপুণ্য ছিল অনস্বীকার্য। তার এমন কীর্তি তাকে আবারো আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়ে সেরা অলরাউন্ডারের সিংহাসনে বসিয়ে ছেড়েছে। 

সিনিয়র ক্রিকেটারদের মধ্যে তামিম ইকবাল ও মুশফিকুর রহিমও তাদের নিজস্ব ছন্দে ছিলেন। বল হাতে অতি গুরুত্বপূর্ণ সময়ে ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক মাশরাফী বিন মোর্ত্তজা কাঙ্ক্ষিত ব্রেক থ্রু এনে দিয়ে প্রতিপক্ষকে রানের ফোয়ারা ছোটাতে দেননি। প্রয়োজনীয় সময়ে মাশরাফীর বোলিং আক্রমণে পরিবর্তন আনা ছিল তার বুদ্ধিমত্তার এক ঝলক।

হারিয়ে যেতে বসা সৌম্য সরকার এমনই ফর্মে ফিরেছেন যে ত্রিদেশীয় সিরিজে তিনি ছিলেন টাইগার ব্যাটসম্যানদের মধ্যে সর্বাধিক রান সংগ্রহকারী। ফাইনাল ম্যাচসহ টানা ৩ ম্যাচে ফিফটি করে বাংলাদেশের হয়ে টুর্নামেন্টে সর্বাধিক রান করে ওপেনিং জুটি নিয়ে দুশ্চিন্তা লাঘব করেছেন পেরিস্কুপ শটের জনক। সৌম্যকে বিশ্রাম দিয়ে এক ম্যাচের জন্য মাঠে নামানোর পর লিটনও ফিফটি করে জানান দিয়েছেন তিনিও সুযোগ পেলে বিশেষ কিছু করে দেখানোর জন্য উন্মুখ হয়ে আছে।

মিডল অর্ডারে মোহাম্মদ মিঠুন গত বছর এশিয়া কাপ থেকে ব্যাট হাতে সক্ষমতা দেখিয়ে নিজের স্থান পোক্ত করে ফেলেছেন। নিউজিল্যান্ড সফরে সফল সাব্বির রহমান ত্রিদেশীয় সিরিজে কিছু করারই তেমন সুযোগ পাননি। ফাইনাল ম্যাচে আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে তিনি লেগ বিফোরে কাটা পড়েন। একই ম্যাচে সাত নম্বরে নামা মোসাদ্দেক হোসেন সৈকত ২৭ বলে ৫২ রানের টর্নেডো ইনিংস খেলে তো জয়ের নায়ক হয়ে সাব্বিরের জায়গা নিয়েই টানাটানি শুরু করে দিয়েছেন! 

সত্যিকারের পেস অলরাউন্ডার পেতে বছরের পর বছর হাপিত্যেশ করছিল টিম ম্যানেজমেন্ট। অবশেষে মোহাম্মদ সাইফউদ্দিন ব্যাট-বল হাতে নিজের সামর্থ্যের যথাযথ প্রমাণ দিয়ে সেই শূন্যতা পূরণ করে স্বস্তি এনে দিয়েছেন। বল হাতে মেহেদী হাসান মিরাজ আঁটসাঁট বোলিং করে প্রতিপক্ষের রান আটকে রাখার কাজটা দারুণভাবেই করে যাচ্ছেন। 

তাসকিনকে বাদ দিয়ে ওয়ানডে অভিষেক না হওয়া পেসার আবু জায়েদ রাহীকে বিশ্বকাপ স্কোয়াডে নেয়া নিয়ে জল কম ঘোলা হয়নি। ত্রিদেশীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক ম্যাচে একেবারেই সুবিধা করতে না পারা রাহী পরের ম্যাচেই আইরিশদের বিপক্ষে ৫ উইকেট তুলে নিয়ে তার জায়গা হারানোর শঙ্কা কাটিয়েছেন। 

অপরদিকে, নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৩ উইকেটে হেরে লাল-সবুজের দলের বিপক্ষে খেলতে নামার আগে চরম দুশ্চিন্তার ভেতর দিয়ে সময় অতিবাহিত করছে পাকিস্তান ক্রিকেট দল। প্রস্তুতি ম্যাচসহ টানা ১১ ওয়ানডে ম্যাচ হারা পাকিস্তানের অবস্থা এখন অনেকটাই পথহারা পথিকের মতো। জয়ের রাস্তা তারা যেন কিছুতেই খুঁজে পাচ্ছে না।

আফগানদের বিপক্ষে আগে ব্যাট করতে নামা পাকিস্তান ৩৮ ওভারে ৪ উইকেটে ২০৩ রান করে বড় স্কোরের পথেই এগিয়ে যাচ্ছিল। কিন্তু মিডল অর্ডার ব্যাটসম্যানদের চরম ব্যর্থতার খেসারত দিয়ে সরফরাজ আহমেদের দল ১১ বল হাতে থাকতেই ২৬২ রানে অলআউট হয়ে যায়। জবাবে আফগানরা ৩ বল ও ৩ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করলে পরাজয়ের গ্লানি নিয়েই মাঠ ছাড়ে মিকি আর্থারের শিষ্যরা।

প্রস্তুতি ম্যাচে আকস্মিকভাবে বিশ্বকাপ স্কোয়াডে ডাক পাওয়া ওয়াহাব রিয়াজ ৩ উইকেট নিলেও ৬ ওভার বোলিং করা মোহাম্মদ আমির ছিলেন উইকেটশূন্য। আমিরের গতি প্রতি ঘণ্টায় ছিল গড়ে ৮২.৬ কিলোমিটার, যা তার স্বাভাবিক গতির তুলনায় অনেক কম। 

ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে হোয়াইটওয়াশ হওয়ার পর ইংল্যান্ডের বিপক্ষেও অতি সম্প্রতি একই পরিণতি বরণ করে নিয়েছে পাকিস্তান। শেষ ৪ ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে সব ম্যাচেই হেরেছে ১৯৯২ সালের বিশ্বকাপ জয়ীরা। তাই ওয়ানডে র‍্যাংকিংয়ের সাত নম্বরে থাকা বাংলাদেশের চেয়ে পাকিস্তান এক ধাপ উপরে থাকলেও বর্তমান প্রেক্ষাপটে প্রস্তুতি ম্যাচের আগে অনায়াসেই বলা যায় যে ফেভারিট হিসেবেই মাঠে নামবে মাশরাফী বাহিনী। 

আরআইএস