• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৮, ২০১৯, ০৯:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৮, ২০১৯, ০৯:৫৮ পিএম

উডের বাউন্সারে আঘাত পেয়েও ব্যাট করছেন শাহিদি

উডের বাউন্সারে আঘাত পেয়েও ব্যাট করছেন শাহিদি

ইংলিশ পেসার মার্ক উডের বাউন্সারের আঘাতে মাথায় গুরুতর আঘাত পেয়েছিলেন আফগানিস্তানের ব্যাটসম্যান হাশমতউল্লাহ শাহিদি। তবে মাঠে ফিজিওর দেখভাল করার পর আবারো তিনি ব্যাট করা শুরু করেন। 

ইংল্যান্ডের দেয়া ৩৯৮ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নামা আফগানিস্তানের এখন পর্যন্ত ৩৩ ওভারে ৩ উইকেটে ১৫৩ রান। হাশমতউল্লাহ শাহিদি ৪৫ এবং আজগর আফগান ২২ রানে ক্রিজে আছেন।

ইনিংসের দ্বিতীয় ওভারেই পেসার জোফরা আর্চারের বলে নূর আলী জাদরান রানের খাতা না খুলেই বোল্ড হলে শুরুতেই ধাক্কা খায় আফগানিস্তান। তবে ক্রিস ওকসের বলে প্রথম স্লিপে ক্যাচ দিয়েও জনি ব্যারিস্টো তা ফেলে দেয়ায় জীবন পান রহমত শাহ।

মার্ক উডের করা ৯২ মাইল গতিতে ১২তম ওভারের পঞ্চম বলে গুলবাদিন নাইব পুল করতে যান। বল তার উপরের কানায় লেগে উপরে উঠে যায়। বাটলার পেছন দিকে বাজপাখির মতো ক্ষিপ্রগতিতে অনেকখানি দৌড়ে গিয়ে শেষ মুহূর্তে ঝাপ দিয়ে দারুণ এক ক্যাচ ফুফে নিলে ২৮ বলে ৪ বাউন্ডারি ও ১ ছক্কার মারে ৩৭ রান করা নাইবের ইনিংস শেষ হয়। 

দলীয় ১০৪ রানের মাথায় ৪৬ রান করা রহমত বিদায় নেন আদিল রশিদের বলে বাটলারের গ্লাভসে ধরা পড়ে। 

ম্যানচেস্টারে চলমান ম্যাচে টসে জিতে আগে ব্যাট করতে নামা ইংল্যান্ডের ইনিংসের দশম ওভারের তৃতীয় বলে দৌলত জাদরানের করা একটি শর্ট বলে পুল শট মারার চেষ্টা করেন ভিন্স। তবে বল তার ব্যাটের উপরের কানায় লাগার পর চলে যায় শর্ট ফাইন লেগে এবং সেখানে থাকা মুজিব উর রহমান ক্যাচ ধরলে ৩ বাউন্ডারির মারে ৩১ বলে ২৬ রান করা ভিন্স বিদায় নেন এবং দলীয় ৪৪ রানে প্রথম উইকেট হারায় ইংল্যান্ড। 

দ্বিতীয় উইকেট জুটিতে জনি ব্যারিস্টো এবং জো রুট ১২০ রানের জুটি গড়ে দলকে মজবুত অবস্থানে নিতে থাকেন। ৩০তম ওভারের শেষ বলে গুলবাদিন নাইবের বলে চিপ শট খেলেন ব্যারিস্টো। এ সময় আফগান অধিনায়ক বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে দারুণ এক ক্যাচ নিলে ব্যারিস্টোকে ৯৯ বলে ৮ চার ও ৩ ছক্কার মারে ৯০ রান করা ব্যারিস্টো নার্ভাস নাইনটিজে কাটা পড়ে মাঠ ছাড়লে এই জুটি ভাঙে।

এরপর তৃতীয় উইকেটে মরগান এবং রুট ১৮৯ রানের জুটি গড়ে প্রতিপক্ষকে রানের সাগরে ভাসিয়ে নিয়ে যেতে থাকেন। সেঞ্চুরির কাছাকাছি যাওয়া রুট ৮২ বলে ৫ চার ও ১ ছক্কার মারে ৮৮ রান করে সেঞ্চুরির কাছে গিয়ে গুলবাদিনের স্লোয়ারে লং অনে রহমত শাহ্‌র হাতে ধরা পড়লে এই জুটির অবসান হয়। এরপরই মরগান ৫৭ বলে সেঞ্চুরি তুলে নিয়ে বিশ্বকাপ ইতিহাসের চতুর্থ দ্রুততম সেঞ্চুরি করেন। পরবর্তীতে তিনি ছক্কার রেকর্ড গড়ে মাত্র ৭১ বল খেলে ৪ বাউন্ডারির পাশাপাশি ১৭টি ছক্কা মেরে নতুন এই রেকর্ড গড়ে ১৪৮ রান করার পর গুলবাদিন নাইবের বলে লং অফে রহমত শাহর হাতে ধরা পড়লে তার এই দৃষ্টিনন্দন ইনিংসের সমাপ্তি ঘটে। 

শেষদিকে মঈন আলী ৯ বলে ১ চার ও ৪ ছক্কার মারে ৩১ রানের অপরাজিত ক্যামিও ইনিংস খেললে ৩৯৭ রানে পৌঁছায় ইংলিশরা।

আফগানিস্তানের পক্ষে ১০ ওভারে ৮৫ রান দিয়ে দৌলত জাদরান ৩টি এবং গুলবাদিন নাইব সমান ওভারে ৬৮ রান দিয়ে নেন ৩ উইকেট। ৯ ওভার বলং করে ১১০ রান দিয়ে চরম বাজে এক দিন কাটালেন লেগস্পিনার রশিদ খান।

কার্ডিফে বাংলাদেশের বিপক্ষে ৩৮৬ রান করে চলতি বিশ্বকাপের দলীয় সর্বাধিক রানের রেকর্ড গড়েছিল ইংল্যান্ড। আজ সেই রান টপকে তারা টাইগারদের লজ্জা থেকে অব্যাহতি দিয়েছে।   

আরআইএস