• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ০১:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৯, ২০১৯, ০১:৫৭ পিএম

বাংলাদেশের বিপক্ষে একাদশ সাজাতে হিমশিম খাচ্ছে অস্ট্রেলিয়া 

বাংলাদেশের বিপক্ষে একাদশ সাজাতে হিমশিম খাচ্ছে অস্ট্রেলিয়া 
স্টয়নিস ফিট থাকলে একাদশ সাজানো অনেকটাই সহজ হয়ে যেত অস্ট্রেলিয়ার।

ইংল্যান্ড ও ওয়েলসে চলমান ক্রিকেট বিশ্বকাপে এরই মধ্যে ৫ ম্যাচ খেলে ৪টিতেই জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। পয়েন্ট টেবিলের শীর্ষ স্থানটাও সদর্পে ধরে রেখেছে অজিরা। তবে অস্ট্রেলিয়ার সহকারী কোচ ব্রাড হাডিনের মতে এখনো নিজেদের সেরা একাদশ খুঁজে পাননি তারা! 

চারটি ম্যাচেই যে প্রতিপক্ষকে শাসন করে জিতেছে অস্ট্রেলিয়া, সেটা বলা যাবে না। তার ওপর অস্ট্রেলিয়ার নিয়মিত একাদশের সদস্য মার্কাস স্টইনিস আছেন ইনজুরিতে। এ কারণেই একাদশে আরও নমনীয়তা চাইছেন হাডিন। 

বুধবার (১৮ জুন) সংবাদ সম্মেলনে হাডিন বলেছেন, 'আমরা এখনো আমাদের সেরা একাদশ খুঁজে পাবার চেষ্টা করছি। মার্কাস আমাদের খুবই গুরুত্বপূর্ণ অলরাউন্ডার, ইনজুরিতে পড়ে সে আমাদের জন্য কাজটা আরও কঠিন করে দিয়ে গেছে। কোন একাদশ আমাদের জন্য সবচেয়ে ভালো কাজে দেবে তা খুঁজে বের করতে চেষ্টা করছি আমাদের।'

স্টইনিসের স্ট্যান্ডবাই হিসেবে দলের সাথে আছেন মিচেল মার্শ। স্টইনিসের ইনজুরির কারণে শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে একজন স্পিনারও নিতে পারেনি অস্ট্রেলিয়া। তিনি দলে না থাকায় লেগ স্পিনার অ্যাডাম জাম্পাকে বাদ দিয়ে বেহরেনডরফকে নিয়ে এক পেসারের শূন্যতা পূরণ করছে অজি টিম ম্যানেজমেন্ট। 

নিষেধাজ্ঞা কাটিয়ে অস্ট্রেলিয়া দলে ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ ফেরায় এ বছর তাদের সবচেয়ে ইনফর্ম ব্যাটসম্যান উসমান খাজা পড়েছেন বিপদে। ওপেনিংয়ে নেমে এ বছর বিশ্বকাপের আগ পর্যন্ত ৭ শতাধিক রান করেছিলেন খাজা। কিন্তু ওয়ার্নার এসে ফিঞ্চের সাথে ইনিংসের সূচনা করায় খাজাকে ৩ ও ৪ নম্বরের মধ্যে ঘোরাফেরা করতে হচ্ছে। পাকিস্তানের বিপক্ষে তো তাকে খেলানো হয়েছে ৬ নম্বরে! 

খাজার মতো গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়েও দ্বিধাদ্বন্দ্বে আছে অজি টিম ম্যানেজমেন্ট। পাকিস্তানের বিপক্ষে ৪ নম্বরেই নামিয়ে দেয়া হয়েছিল ম্যাক্সওয়েলকে, যদিও বাকি ম্যাচগুলোতে নিচের দিকে ব্যাট করেছেন তিনি। 

মোট কথা, একাদশ ও পজিশন ঠিক করতে বেশ বেগ পেতে হচ্ছে অজিদের। বাংলাদেশের বিপক্ষে তাদের একাদশ কেমন হবে সেটা রহস্য হয়েই থাকছে। এক পেসার কমিয়ে কি জাম্পা সুযোগ পাবেন দলে? নাকি পেস আক্রমণ দিয়েই টাইগারদের ঘায়েল করার পরিকল্পনা করবে তারা? সে সম্পর্কে অজিরাও বোধহয় এখনো নিশ্চিত নয়! 

এমএইচএস