• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ০৭:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৯, ২০১৯, ০৭:৩৪ পিএম

কোহলিকে ছুঁতে না পারলেও আমলার বিশ্বরেকর্ড 

কোহলিকে ছুঁতে না পারলেও আমলার বিশ্বরেকর্ড 

শেষ প্রায় এক দশক ধরে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং নির্ভরতার প্রতীক হাশিম আমলা। প্রোটিয়াদের হয়ে প্রায় অনেক রেকর্ড ইতোমধ্যেই দখলে নিয়েছেন নিজের। আজ বুধবার (১৯ জুন) নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের রাউন্ড রবিন লীগের ম্যাচ খেলতে নেমে আরও একটি রেকর্ড গড়লেন তিনি। টসে হেরে দক্ষিণ আফ্রিকার হয়ে ওপেন করতে নেমে ওয়ানডে ক্রিকেটে ৮ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন তিনি। 

ফিফটি তুলে নিয়ে মিচেল স্যান্টনারের স্পিনে বোল্ড হওয়ার আগে ব্যক্তিগত ২৪ রানের সময় এই কীর্তি গড়েন আমলা। আর এই রেকর্ডের বিশেষ তাৎপর্য হলো দ্বিতীয় দ্রুততম ৮ হাজারি রানের ক্লাবে প্রবেশ করলেন তিনি। 

এই রেকর্ডটি ছুঁতে আমলার লেগেছে ১৭৬ ইনিংস। অন্যদিকে ভারতীয় অধিনায়ক ও রান- মেশিন বিরাট কোহলি ১৭৫ ইনিংসেই করে ফেলেন ৮ হাজার রান। 

দ্রুততম ৮ হাজার রান করতে না পারলেও আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সবচেয়ে কম ইনিংস খেলে তিন, চার, পাঁচ, ছয় ও সাতহাজার রানের মাইলফলকে পৌঁছানোর রেকর্ড হাশিম আমলার। ওয়ানডেতে এখন পর্যন্ত ১৭৮টি ম্যাচ খেলেছেন আমলা। এর মধ্যে ১৭৬ ইনিংসে ব্যাট করে ২৭ সেঞ্চুরি ও ৩৭ টি ফিফটি আছে তার। 

এদিকে কোহলি, আমলাদের পর দ্রুততম ৮ হাজার রান করা ক্রিকেটারদের সেরা ৫ এর তালিকায় রয়েছে এবি ডি ভিলিয়ার্স, সৌরভ গাঙ্গুলি, রোহিত শর্মার নাম। সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান ডি ভিলিয়ার্স ১৮২ ইনিংস, সাবেক ভারতীয় অধিনায়ক গাঙ্গুলি এবং কোহলির বর্তমান সতীর্থ রোহিত ২০০ ইনিংস খেলে ৮ হাজার রানের মাইলফলকে পৌঁছান।   

এসএইচএস