• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৬, ২০১৯, ০৪:১৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০১৯, ০৪:১৯ পিএম

এক ম্যাচ জিতেও শেষ চারের টিকেট কাটবে বাংলাদেশ! 

এক ম্যাচ জিতেও শেষ চারের টিকেট কাটবে বাংলাদেশ! 
সেমিফাইনালে খেলার জন্য নিজেদের উজাড় করে দিতে প্রস্তুত বাংলাদেশ দল। ফাইল ফটো

ইংল্যান্ড ও ওয়েলসে চলমান বিশ্বকাপ ক্রিকেটে এখন পর্যন্ত ৩২টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। প্রথম ও একমাত্র দল হিসেবে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

১০ দলের মধ্যে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিদায় নিশ্চিত হয়ে গেলেও সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে ৮টি দল এখনো টিকে আছে। নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তান হেরে গেলে তারা বিদায়ের কাছাকাছি চলে যাবে। একইসঙ্গে দ্বিতীয় দল হিসেবে শেষ চারে পৌঁছে যাবে কিউইরা। 

৭ ম্যাচ খেলা বাংলাদেশ ৩ জয় ও একটি পরিত্যক্ত ম্যাচের সুবাদে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে অবস্থান করছে। সেমিফাইনালে যেতে হলে টাইগারদের শেষ দুই ম্যাচে ভারত ও পাকিস্তানকে হারাতেই হবে। শুধু নিজেরা জিতলেই হবে না, তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর ফলাফলের দিকেও।

এখন পর্যন্ত ৭ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে থাকা ইংল্যান্ডের শেষ দুই ম্যাচের ভারত ও নিউজিল্যান্ড। ইংলিশরা একটিতে হারলে আর বাংলাদেশ দুই ম্যাচ জিতলে মিলে যাবে হিসাব। সেক্ষেত্রে ১০ পয়েন্ট হলেও বাংলাদেশকে ছুঁতে পারবে না স্বাগতিকরা। তিন জয়ে টাইগারদের পয়েন্ট তখন হবে ১১। 

ইংল্যান্ডের দুই পরাজয় এবং বাংলাদেশের এক জয়ও টাইগারদের ধরিয়ে দিতে পারে সেমিফাইনালের টিকেট। কারণ এমনটি হলে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াবে ৯ এবং ইংল্যান্ড ৮ পয়েন্টেই থেকে যাবে। 

তবে ৬ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে থাকা শ্রীলঙ্কা তাদের শেষ তিন ম্যাচে জয় তুলে নিলে ১২ পয়েন্ট পেয়ে গেলে বাংলাদেশ নিজেদের শেষ ২ ম্যাচ জিতে ১১ পয়েন্ট নিয়েও বিদায় নিতে পারে। যদিও কাগজে-কলমের এই সমীকরণ দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের মতো কঠিন প্রতিপক্ষের বিপক্ষে শ্রীলঙ্কার জন্য মোটেও সোজা নয়। তাই টাইগারদের আশার পালে দক্ষিণা হাওয়া বয়ে চলেছে।  

বাংলাদেশের দুই জয়, শ্রীলঙ্কার সব হার কিংবা এক জয় এবং ইংল্যান্ডের সব ম্যাচে হার হলে টাইগারদের শেষ চারে যাওয়া অনেকটাই নিশ্চিত করতে পারে। তারপরেও সামান্য যদি কিন্তু অবশিষ্ট রয়েছে। 

ওয়েস্ট ইন্ডিজ শেষ তিন ম্যাচ জিতে ৯ পয়েন্ট পেয়ে গেলে রানরেটের জটিল সমীকরণ চলে আসতে পারে। শ্রীলঙ্কা ও আফগানিস্তানের বিপক্ষে তাদের জয় অনেকে ধরে নিলেও ভারতের বিপক্ষে ক্যারিবীয়রা জিতবে এমন সম্ভাবনা খুবই কম। ইংল্যান্ডকে হারিয়ে দেয়া লঙ্কানরাও জেসন হোল্ডারের দলকে চ্যালেঞ্জ জানালে অবাক হওয়ার কিছুই থাকবে না। তাই সেই সম্ভাবনা আপাতদৃষ্টিতে কমই বলা যায়। 

সবমিলিয়ে বলা যায় বাংলাদেশ এবারের বিশ্বকাপে আর একটি জয় পেলে সেমিফাইনালে যেতে পারে; যদি ইংল্যান্ড শেষ দুই ম্যাচ, ওয়েস্ট ইন্ডিজ শেষ তিন ম্যাচের অন্তত একটিতে এবং শ্রীলঙ্কা শেষ তিন ম্যাচের অন্তত দুইটিতে হেরে যায়। 

পাকিস্তান তাদের পরবর্তী দুই ম্যাচের একটি জিতলে সমীকরণ কেমন হতে পারে- তা একটু জেনে নিন। আগামী ৫ জুলাই লর্ডসে মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান। এই ম্যাচটি দুই দলের অলিখিত কোয়ার্টার ফাইনাল হয়ে যেতে পারে। তবে টাইগারদের বিপক্ষে খেলতে নামার আগে দুই ম্যাচ হেরে বসলে পাকিস্তানের জন্য তা হবে নিয়ম রক্ষার খেলা। 

তবে এই সমস্ত সমীকরণের রঙ কিছুটা হলেও মলিন হয়ে যেতে পারে বৃষ্টির জ্বলে। এমনটি হলে অনেক হিসাব-নিকাশ নতুন করে কষতে হবে। 

আরআইএস