• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৬, ২০১৯, ০৮:২৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০১৯, ০৮:২৯ পিএম

নিশামের ব্যাটে লড়াকু সংগ্রহ কিউইদের

নিশামের ব্যাটে লড়াকু সংগ্রহ কিউইদের

এজবাস্টনে ক্রিকেট বিশ্বকাপের ৩৩তম ম্যাচে একে অপরের মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও পাকিস্তান। টস জিতে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৩৭ রান তুলতে সক্ষম হয়েছে নিউজিল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৯৭ রান করে অপরাজিত ছিলেন অলরাউন্ডার জিমি নিশাম। ভেজা আউটফিল্ডের কারণে এক ঘণ্টা দেরিতে শুরু হয় ম্যাচ। জয়ের জন্য পাকিস্তানের দরকার ২৩৮ রান। 

টস জিতে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেও ভালো শুরু পায়নি নিউজিল্যান্ড। একের পর এক উইকেটের পতনে মাঝারি একটা সংগ্রহ দাঁড় করাতে পেরেছে তারা।

ইনিংসের প্রথম ওভারেই দলীয় ৫ রানে মোহাম্মদ আমিরের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন নিউজিল্যান্ডের উদ্বোধনী ব্যাটসম্যান মার্টিন গাপটিল। টুর্নামেন্টে এটি আমিরের ১৬তম শিকার।  

গাপটিলের পর তার উদ্বোধনী সঙ্গী কলিন মুনরোও ফিরে গেছেন দ্রুত। দলীয় ২৪ রানে শাহীন আফ্রিদির বলে হ্যারিস সোহেলকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে গেছেন তিনি। 

এরপর নিউজিল্যান্ড দলের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলরও শিকার হন শাহীন আফ্রিদির। ব্যক্তিগত তিন রানে কট বিহাইন্ড হয়ে ফিরেছেন টেইলর। আর কিউই উইকেটরক্ষক টম লাথাম যেন এই বিশ্বকাপে ছন্দই খুঁজে পাচ্ছেন না। মাত্র ১ রান নিয়ে তিনিও ফিরেছেন শাহীন আফ্রিদির বলে।   

এরপর দলীয় ৮৫ রানে নিউজিল্যান্ড ব্যাটিংয়ের প্রধান ভরসা কেন উইলিয়ামসনও ৪১ রান করে ফিরেছেন লেগ স্পিনার শাদাব খানের বলে। অধিনায়কের বিদায়ের পর দলের হাল ধরেন দুই কিউই অলরাউন্ডার জিমি নিশাম ও কলিন ডি গ্র্যান্ডহোম। দুজনই তুলে নিয়েছেন ব্যক্তিগত অর্ধশতক। ৬৪ রান করে গ্র্যান্ডহোম রানআউটে কাটা পড়ে ফিরে গেলেও এক প্রান্ত আগলে রেখে শেষ পর্যন্ত খেলে যান নিশাম। শেষমেশ ৩ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত থাকেন তিনি। 

পাকিস্তানি বোলারদের পক্ষে ৩টি উইকেট নিয়েছেন শাহীন শাহ আফ্রিদি। একটি করে উইকেট দখল করেছেন মোহাম্মদ আমির ও শাদাব খান। 

বিশ্বকাপের সেমির লড়াইয়ে থাকতে হলে আজকের ম্যাচে জয় ছাড়া অন্য কোনো পথ খোলা নেই পাকিস্তানের সামনে। অন্যদিকে পয়েন্ট টেবিলের ২ নম্বরে থাকা নিউজিল্যান্ডাররা আজকের ম্যাচে জয় পেলে চলে যাবে সেমিফাইনালে। 

এখন পর্যন্ত টুর্নামেন্টে ৬ ম্যাচ খেলে একটিতেও হারেনি কিউইরা। ৫ জয় ও ১ পরিত্যক্ত ম্যাচে মোট ১১ পয়েন্ট নিয়ে বেশ সুবিধাজনক অবস্থানে আছে তারা।  

এমএইচএস