• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ২৭, ২০১৯, ০৯:০৪ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৭, ২০১৯, ০৯:০৪ এএম

উজ্জীবিত ভারতের সামনে অগোছালো ওয়েস্ট ইন্ডিজ

উজ্জীবিত ভারতের সামনে অগোছালো ওয়েস্ট ইন্ডিজ

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে আজ বিশ্বকাপের ৩৪তম ম্যাচে এখন পর্যন্ত বিশ্বকাপে অপরাজিত ভারতের মুখোমুখি হবে ম্রিয়মান ওয়েস্ট ইন্ডিজ। এই ম্যাচ জিতলে শেষ চারের পথে অনেকটাই এগিয়ে যাবে টিম ইন্ডিয়া। অপরদিকে, খাদের কিনারে চলে যাওয়া ক্যারিবীয়রা আজ হারলেই টুর্নামেন্ট থেকে বিদায় নেবে।

বৃহস্পতিবার (২৭ জুন) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় খেলাটি শুরু হবে। বিটিভি, গাজী টিভি, মাছরাঙা টিভি ও স্টার স্পোর্টস নেটওয়ার্কে দর্শকরা খেলাটি সরাসরি উপভোগ করতে পারবেন। 

এখন পর্যন্ত ৫ ম্যাচে ৪ জয় ও ১ পরিত্যক্ত ম্যাচের সুবাদে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে আছে। ওয়েস্ট ইন্ডিজ ৬ ম্যাচে মাত্র ১ জয় ও ১ পরিত্যক্ত ম্যাচের বদৌলতে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টম স্থানে থাকায় তাদের সেমির আশা অনেকটাই ফিকে হয়ে রয়েছে। আজ ভারতকে তাদের হারানোর পয় শ্রীলঙ্কা ও আফগানিস্তানের বিপক্ষেও জয় তুলে নিতে পারলে ৯ পয়েন্ট নিয়েও জেসন হোল্ডারের দল শেষ চারে যাবে, তার কোনো নিশ্চয়তা নেই। তখন চলে আসবে অন্যান্য ম্যাচের ফলাফল ও রানরেটের জটিল হিসাব।

আইপিএলে দারুণ খেলে আসার পর বিশ্বকাপে অনেক প্রত্যাশা থাকলেও হাঁটুর ইনজুরি আন্দ্রে রাসেলকে ছিটকে দেয়া ওয়েস্ট ইন্ডিজের জন্য সর্বনাশের কারণ হয়ে উঠেছে। 

বোলাররা ফর্মে থাকায় ভারত তেমন বড় স্কোর না করেও আগের ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে দেয়। ভুবনেশ্বর কুমারের বদলি হিসেবে দলে এসে মোহাম্মদ শামি হ্যাটট্রিক করেন শেষ ওভারে। হ্যামেস্ট্রিঙের ইনজুরির কারণে এখনও ফিট না হয়ে ওঠায় ভুবনেশ্বরের জায়গায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও শামিই খেলবেন তা বোঝাই যাচ্ছে। 

যাদের দিকে থাকবে আলাদা নজর: 

বিরাট কোহলি (ভারত) : ভারতের অধিনায়ক শেষ ৩ ইনিংসে পঞ্চাশের বেশি রান করেছেন। এই মুহূর্তে তার ফর্ম নিয়ে কোনো সন্দেহের অবকাশ নেই। একদিনের আন্তর্জাতিকে ৪১টি সেঞ্চুরির মালিকের ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ব্যাটিং গড় গড় ৭০.৭৭। আজ এই গড়কে বাড়িয়ে নেয়ার পাশাপাশি দলের জয় নিশ্চিত করার কথা মাথায় থাকবে কোহলির।

শেলডন কটরেল (ওয়েস্ট ইন্ডিজ) : জ্যামাইকার এই বাঁ হাতি পেসার দরকারের সময় নিয়মিত উইকেট এনে দিয়েছেন দলকে। নিউজিল্যান্ড ম্যাচে দুই ওপেনারকেই শূন্য রানে ফেরত পাঠিয়ে প্রতিপক্ষের ব্যাটিংকে তিনি বড় ধাক্কা দিয়েছিলেন। ভারতের বিরুদ্ধে তার কার্যকরী হওয়াটা এখন ক্যারিবীয়দের তার প্রতি বড় চাওয়া। 

কন্ডিশন :

আজ ম্যানচেস্টারের আকাশ পরিষ্কার থাকবে। আবহাওয়া শুষ্ক থাকার পাশাপাশি তাপমাত্রা এবং বাতাসের আর্দ্রতা অন্যান্য দিনের চেয়ে বেশি থাকার পূর্বাভাস রয়েছে। 

পিচ :

এবারের বিশ্বকাপে ওল্ড ট্র্যাফোর্ডে যে তিনটি খেলা হয়েছে, সেখানে আগে ব্যাট করা দলই জিতেছে।

সম্ভাব্য একাদশ : 

ভারত : রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, কেদার যাদব, কুলদ্বীপ যাদব,  যুজবেন্দ্র চাহাল, মোহাম্মদ শামী, জাসপ্রীত বুমরাহ। 

ওয়েস্ট ইন্ডিজ : ক্রিস গেইল, এভিন লুইস / সুনীল আমব্রিস, শাই হোপ (উইকটররক্ষক), নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, কার্লোস ব্রাথওয়েট, জেসন হোল্ডার (অধিনায়ক), অ্যাশলে নার্স, কেমার রোচ, শেলডন কটরেল, ওশানে থমাস। 

আরআইএস