• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: জুলাই ১১, ২০১৯, ১২:১১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১১, ২০১৯, ০১:১২ পিএম

বাবর আজমকে সাকিবের আগে স্থান দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া!

ক্রীড়া ডেস্ক
বাবর আজমকে সাকিবের আগে স্থান দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া!

দীর্ঘ দেড় মাসের ক্রিকেট বিশ্বকাপের উন্মাদনা এখন প্রায় শেষের পথে। ইতোমধ্যেই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়ে নিয়েছে ১০ দলের ৭টিই। আজ অস্ট্রেলিয়া-ইংল্যান্ড সেমিফাইনালে নির্ধারিত হবে দু'দলের ভাগ্য। ১৪ জুলাইয়ের ফাইনালে ক্রিকেটের তীর্থ লর্ডসে কিউইদের মুখোমুখি কারা হচ্ছে, তার ফয়সালা হয়ে যাবে আজই। 

টুর্নামেন্টের এই পর্যায়ে এসে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করল অস্ট্রেলিয়ান ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা 'ক্রিকেট অস্ট্রেলিয়া'। তাদের অফিশিয়াল ওয়েবসাইট cricket.com.auতে প্রকাশিত একাদশে একমাত্র বাংলাদেশী হিসেবে স্থান করে নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। 

তবে যে সাকিব ৩ নম্বরে নেমে পুরো বিশ্বকাপ মাতিয়ে ছাড়লেন, তাকে ৫ নম্বরে রাখছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ৩ নম্বর জায়গা তারা দিয়েছে পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজমকে, ৪ নম্বরে আছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। প্রশ্ন তাই উঠছেই, আর কত ভালো খেললে সাকিব ৩ নম্বরে ব্যাটিংয়ের জন্য অনন্য হিসেবে বিবেচিত হবেন? ৮ ম্যাচে ৬ শতাধিক রানও কি যথেষ্ট নয়? ৪৭৪ রান করা বাবর আজম কোন দিক দিয়ে সাকিবের চেয়ে ভালো বিশ্বকাপ কাটালেন? 

সাকিবকে নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া লিখেছে, 'সাকিবের যা পারফরম্যান্স, তাতে এই একাদশে তার না থাকার কোনই কারণ নেই। তবে তাকে আমরা কত নম্বরে ব্যাট করতে নামাবো, সেটা নিয়ে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। ক্যারিয়ারে ১৩৩ বার ৫ নম্বরে ব্যাট করতে নেমেছেন তিনি, তাই সেখানেই তাকে আমরা স্থান দিলাম। তবে তার ফর্মের কারণে সে যেকোনো জায়গাতেই ব্যাট করতে পারে। ৮ ম্যাচে ৭টি ফিফটি প্লাস স্কোর, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ জেতানো সেঞ্চুরি, আফগানিস্তানের বিপক্ষে ৫ উইকেট শিকার - তার জায়গা নিয়ে আর কোনো সন্দেহ থাকার দরকার আছে কি?' 

বাংলাদেশ থেকে একমাত্র সাকিব থাকলেও ভারত থেকে আছেন দুজন, পাকিস্তান থেকে দুজন, নিউজিল্যান্ড থেকে দুজন, অস্ট্রেলিয়া থেকে দুজন ও ইংল্যান্ড থেকে একজন। 

ক্রিকেট অস্ট্রেলিয়ার বিশ্বকাপ একাদশ 
রোহিত শর্মা (ভারত), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বাবর আজম (পাকিস্তান), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), সাকিব আল হাসান (বাংলাদেশ), বেন স্টোকস (ইংল্যান্ড), অ্যালেক্স ক্যারি (উইকেটকিপার, অস্ট্রেলিয়া), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), লকি ফার্গুসন(নিউজিল্যান্ড), জসপ্রিত বুমরাহ (ভারত) ও শাহিন আফ্রিদি (পাকিস্তান)।
 
Islami Bank