• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০৫:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০৫:২৩ পিএম

আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত লজ্জাজনক : উইলিয়ামসন 

আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত লজ্জাজনক : উইলিয়ামসন 
ফাইনালে হারার পর হতাশায় ভেঙে পড়েন কেন উইলিয়ামসন। ফটো : স্কাই স্পোর্টস

আম্পায়ার কুমার ধর্মসেনা ভয়ংকর ভুলের খেসারত চরমভাবেই বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডকে দিতে হয়েছে। ক্রিকেটীয় আইন প্রয়োগ না করে ধর্মসেনার দেয়া ভুল কলেই মূলত চ্যাম্পিয়ন হয়ে গেছে ইংল্যান্ড। 

২০১৯ ক্রিকেট বিশ্বকাপের ফাইনালের শেষ ওভারে আম্পায়ারের করা সেই মারাত্মক ভুল নিয়ে এবার কথা বলেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। তিনি জানিয়েছেন, আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত লজ্জাজনক। 

ঘটনাটি ঘটেছিল ইংল্যান্ডের ইনিংসের শেষ ওভারের চতুর্থ বলে। ৩ বল থেকে তখন ইংলিশদের প্রয়োজন ৯ রান। নখ-কামড়ানো এক লড়াইয়ের এক প্রান্তে কিউই পেসার ট্রেন্ট বোল্ট, অন্য প্রান্তে ইংল্যান্ডের বেন স্টোকস। বোল্টের করা ওভারের চার নম্বর বলটি ডিপ মিড উইকেটের দিকে শাফল করে দিয়েই দুই রানের জন্য ছুটলেন স্টোকস। ফিল্ডিং করে বলটা উইকেটরক্ষকের প্রান্তে থ্রো করলেন মার্টিন গাপটিল। তখনই রান আউট থেকে নিজেকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়েছিলেন স্টোকস। গাপটিলের থ্রোতে বল এসে লাগে স্টোকসের ব্যাটে, গড়িয়ে গড়িয়ে সোজা চলে যায় বাউন্ডারির ওপারে। নিউজিল্যান্ডের ফিল্ডাররা কিছু বুঝে ওঠার আগেই সমীকরণ নেমে আসে ২ বলে ৩ রানে। 

আইসিসির ১৯ ধারার ৮ অনুচ্ছেদে স্পষ্টভাবে বলা হয়েছে- যখন কোনো ফিল্ডারের দ্বারা ওভার থ্রো অথবা ইচ্ছাকৃতভাবে কোনো কিছু সংঘটিত হলে তখন ক্রিজে থাকা ব্যাটসম্যানরা যতো রান সম্পন্ন করতে পারবেন, তাই গণনা করা হবে। 

তবে খেলা চলাকালীন সময়ে আইসিসির সেই আইনটি অজানা ছিল বলে স্বীকার করেছেন কেন উইলিয়ামসন। তবে সকল আইন-কানুন জানা সত্ত্বেও আম্পায়ারদের অমার্জনীয় ভুল ব্ল্যাক ক্যাপস অধিনায়ক কিছুতেই মেনে নিতে পারছেন না।  

এদিকে, কিউই কোচ গ্যারি স্টিডের মতো আইসিসি বিশ্বকাপের নিয়মের প্রতি অনাস্থা জ্ঞাপন করে কথা বলেছেন কেন উইলিয়ামসন। তিনি বলেন, যেভাবে টুর্নামেন্টে সেরাদের বেছে নেয়া হয়েছে তা সত্যিই লজ্জার। দুই দলই সমানে সমান ছিলো। দুইটা সেরা দলের লড়াই। শেষ পর্যন্ত টাই।

আরআইএস 
 

আরও পড়ুন