• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৭, ২০১৯, ০৪:৫১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৭, ২০১৯, ০৪:৫৩ পিএম

এক গ্রুপে দুই কোরিয়া, উত্তেজনার আভাস!

এক গ্রুপে দুই কোরিয়া, উত্তেজনার আভাস!
বিশ্বকাপ বাছাইপর্বে আবারও আসছে ‍‍`কোরিয়ান ডার্বি‍‍`

আজ বুধবার (১৭ জুলাই) হয়ে গেল আসন্ন ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপের এশিয়ান অঞ্চলের বাছাইপর্বের ড্র। মোট ৮ পট থেকে ৪০টি দল ভাগ হয়ে গেছে মোট ৮ গ্রুপে। যেখানে বাংলাদেশ পড়েছে গ্রুপ ই'তে। আর প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আফগানিস্তান, ভারত, ওমান ও স্বাগতিক কাতারকে। 

অন্যদিকে 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ'এর মঞ্চের মূল পর্বে সুযোগ পেতে এইচ গ্রুপে লড়বে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া। রাজনৈতিক নানা টানাপোড়েনে এমনিতেই দুই দেশ একে অপরের প্রতি খড়গহস্ত। এবার বিশ্বকাপে ওঠার মাঠের লড়াইয়েও তুমুল প্রতিদ্বন্দ্বিতার ঝাঁঝ পাওয়া যাচ্ছে। 

উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার ফুটবল লড়াই সমর্থক মহলে 'কোরিয়া ডার্বি' নামে পরিচিত। বিশ্বকাপ বাছাইপর্বে দুই দলের প্রতিদ্বন্দ্বিতার ইতিহাস নতুন নয়। ১৯৯৪ বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে উত্তর কোরিয়াকে ৩-০ গোলে হারিয়ে চূড়ান্ত পর্বে জায়গা নিশ্চিত করে দক্ষিণ কোরিয়া। বিশ্বকাপের মূলপর্বে যেতে হলে এই ম্যাচে জিততেই হবে - এমন সমীকরণ মাথায় নিয়ে মাঠে নেমেছিল দুই কোরিয়া। 

আর ২০০২ বিশ্বকাপে জাপানের সঙ্গে অন্যতম আয়োজক দেশ হিসেবে ছিল দক্ষিণ কোরিয়া। ওই বিশ্বকাপে উত্তর কোরিয়ার জায়গা না হলেও দক্ষিণ কোরিয়া ফুটবল দলের পক্ষে 'উত্তরের সমর্থন ছিল ঢের। ওই সময় উত্তর কোরিয়ান ফুটবল ফুটবল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান দক্ষিণ কোরীয় দলকে শুভেচ্ছা বার্তা জানিয়ে বলেছিলেন, 'এবারের আসর দক্ষিণের জন্য এক বিশাল সফলতার নাম'। 

তবে দুই কোরিয়ার ২০১০ বিশ্বকাপ বাছাইপর্বের লড়াইয়ে সঙ্গী হয়েছিল অনেক বিতর্ক। উত্তর কোরীয় ফুটবল দলকে তাদের হোম ম্যাচটি পিয়ংইয়ংয়ের বদলে খেলতে হয়েছিল চীনের সাংহাইয়ে। উত্তর কোরীয় প্রশাসন কিছুতেই মেনে নিতে চায়নি যে তাদের মাটিতে দক্ষিণ কোরিয়ার জাতীয় সঙ্গীত বাজুক! এমন রাজনৈতিক টানাপোড়েনের কারণে সেবার ম্যাচটি আয়োজিত হয়েছিল নিরপেক্ষ ভেন্যুতে। 

এত বছরেও দুই কোরিয়ার রাজনৈতিক পরিস্থিতি বদলায়নি তেমন। উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন আর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন নিজেদের মাটিতে এবার কোরিয়ান ডার্বি বরদাস্ত করেন কিনা সেটাই এখন দেখার। 

বিশ্বকাপ বাছাইপর্বের এইচ গ্রুপে দুই কোরিয়া ছাড়াও রয়েছে শ্রীলঙ্কা, তুর্কমেনিস্তান ও লেবানন। 

এমএইচএস