• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৯, ২০১৯, ১০:২৮ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০১৯, ০৩:২৯ পিএম

নিউজিল্যান্ডের বর্ষসেরা খেতাব পেতে যাচ্ছেন স্টোকস! 

নিউজিল্যান্ডের বর্ষসেরা খেতাব পেতে যাচ্ছেন স্টোকস! 
নিউজিল্যান্ডের নাগরিকদের সর্বোচ্চ অর্জনের স্বীকৃতি হিসেবে ‍‍`নিউজিল্যান্ডার অফ দ্যা ইয়ার‍‍` খেতাবের জন্য মনোনীত হয়েছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস

ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডকে পরাজিত করে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের নায়ক বেন স্টোকস 'নিজিল্যান্ডার অফ দ্যা ইয়ার' এর জন্য মনোনীত হয়েছেন। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনও পেয়েছেন মনোনয়ন। 

'নিউজিল্যান্ডার অফ দ্যা ইয়ারের প্রধান বিচারক ক্যামেরন বেনেট স্টোকসকে নিয়ে বলেন, 'সে হয়তো ব্ল্যাকক্যাপসদের হয়ে খেলছে না, কিন্তু তার জন্ম কিন্তু ক্রাইস্টচার্চে। স্টোকসের বাবা-মা এখানে এখনো বসবাস করছেন। তাদের পূর্বপুরুষরা নিউজিল্যান্ডের আদি নিবাসী মাওরি গোত্রের অন্তর্ভুক্ত। তাই অবশ্যই তাকে এ খেতাব প্রদানের পেছনে যুক্তি রয়েছে।' 

বিশ্বকাপের ফাইনালে ৮৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে ইংল্যান্ডের নাটকীয় জয়ে প্রধান ভূমিকা রাখেন বেন স্টোকস। সুপার ওভারেও জস বাটলারকে সঙ্গে নিয়ে স্কোরবোর্ডে তোলেন ১৫টি গুরুত্বপূর্ণ রান। 

নিউজিল্যান্ডে জন্ম হলেও ১২ বছর বয়সে বাবা-মায়ের সঙ্গে ইংল্যান্ডে চলে আসেন স্টোকস। পরে এখানেই ক্রিকেটকে ধ্যানজ্ঞান বানান তিনি। বাবা-মা নিজ দেশে পরে ফিরে গেলেও তিনি থেকে যান ইংল্যান্ডেই।  

নিউজিল্যান্ডের নাগরিকদের সর্বোচ্চ অর্জনগুলোকে স্বীকৃতি দিতে ২০১০ সাল থেকে 'নিউজিল্যান্ডার অফ দ্যা ইয়ার' পুরস্কার প্রবর্তন করা হয়। প্রতি বছর অকল্যান্ডে এই পুরস্কার প্রদান অনুষ্ঠান আয়োজিত হয়ে থাকে।

এমএইচএস