• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৯, ২০১৯, ১০:৫৭ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০১৯, ১০:৫৮ এএম

আইসিসির হল অফ ফেমে জায়গা পেলেন লিটল মাস্টার 

আইসিসির হল অফ ফেমে জায়গা পেলেন লিটল মাস্টার 

ভারতের 'লিটল মাস্টার'খ্যাত কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারকে আইসিসি তাদের ‘হল অব ফেম’-এ স্থান দিয়েছে। শচীনের সঙ্গে হল অফ ফেমে জায়গা পেয়েছেন সাবেক দক্ষিণ আফ্রিকান তারকা অ্যালান ডোনাল্ড ও অস্ট্রেলিয়া নারী দলকে ৩ বার বিশ্বকাপ জেতানো কোচ ক্যাথরিন ফিজপ্যাট্রিক। 

ওয়ানডে ও টেস্ট - উভয় সংস্করণেই ক্রিকেটের সর্বোচ্চ রানের মালিক হলেন ৪৬ বছর বয়সী শচীন। ক্যারিয়ারে মোট ২০০ টেস্ট ম্যাচে মাঠে নেমেছেন শচীন, রান করেছেন ১৫ হাজার ৯২১। অন্যদিকে ৪৬৩ ওয়ানডেতে তার মোট রান ১৮ হাজার ৪২৬। এছাড়া আরও অসংখ্য রেকর্ডেকে পুরো ক্যারিয়ারজুড়েই নিজের করে নিয়েছেন শচীন।  

আইসিসির কাছ থেকে বিরল এই সম্মান পেয়ে উচ্ছ্বসিত শচীন বলেন, ‘আইসিসি হল অফ ফেমে জায়গা পাওয়াটা আমার জন্য অনেক বড় সম্মানের। এখানে বিভিন্ন প্রজন্মের গুণী ক্রিকেটারদের সম্মান জানানো হয়, যারা তাদের বর্ণাঢ্য ক্যারিয়ারে ক্রিকেটকে বিশ্বজুড়ে জনপ্রিয় করে তুলতে সাহায্য করেছে। আমি খুশি যে আমিও তাদের একজন হতে পেরেছি। ’

শচীনের পাশাপাশি সর্বকালের সেরা পেসারদের মধ্যে অন্যতম হিসেবে পরিচিত ৫২ বছর বয়সী অ্যালান ডোনাল্ডও জায়গা পেয়েছেন হল অফ ফেমে। দক্ষিণ আফ্রিকার হয়ে ২০০৩ সালে অবসর নেয়ার আগে টেস্ট ক্রিকেটে ৩৩০ ও ওয়ানডে ক্রিকেটে ২৭২ উইকেট ঝুলিতে পুড়েছেন তিনি। 

অস্ট্রেলিয়া নারী দলকে ৩ বার বিশ্বকাপ জেতানো ক্যাথরিন ফিজপ্যাট্রিকের ক্রিকেট ক্যারিয়ারটাও নন্দিত। ওয়ানডেতে ১৮০ ও টেস্টে ৬০ উইকেট নিয়ে নারী ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী হলেন ফিজপ্যাট্রিক। 

এমএইচএস 

আরও পড়ুন