• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১, ২০১৯, ১০:১৮ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১, ২০১৯, ১০:১৯ এএম

অ্যাশেজ দিয়ে আজ শুরু হচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপ 

অ্যাশেজ দিয়ে আজ শুরু হচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপ 
অ্যাশেজ সিরিজ শুরুর আগে ট্রফি হাতে ইংল্যান্ডের অধিনায়ক জো রুট এবং অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন। ফটো : বিবিসি

অ্যাশেজ সিরিজ দিয়ে আজ থেকে শুরু হবে টেস্ট চ্যাম্পিয়নশিপ। এর মধ্যদিয়ে নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে টেস্ট ক্রিকেট। ঐতিহ্য ভেঙে সাদা জার্সিতে টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো যুক্ত হতে যাচ্ছে নম্বর এবং ক্রিকেটারদের নাম।    

দুই বছরব্যাপী এই টেস্ট শ্রেষ্ঠত্বের আসরে অংশ নেবে র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা ৯টি দেশ। ২৭ সিরিজ আর ৭২ টেস্ট শেষে জানা যাবে কোন দল হবে নতুন পয়েন্ট পদ্ধতির আকর্ষণীয় টেস্ট চ্যাম্পিয়নশিপের সেরা। 

বৃহস্পতিবার (১ আগস্ট) বাংলাদেশ সময় বিকাল ৪টায় বার্মিহামের এজবাস্টনে অ্যাশেজের প্রথম টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নামবে অস্ট্রেলিয়া।

ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া ১৮৭৭ সালের ইতিহাসের প্রথম টেস্ট থেকে মুখোমুখি হয়ে আসছে। এখন পর্যন্ত ৩৪৬ টেস্টের পরিসংখ্যানে অস্ট্রেলিয়া ১৪৪ জয়ে বেশ এগিয়ে রয়েছে। ইংল্যান্ড জিতেছে ১০৮ ম্যাচ এবং ড্র হয়েছে ৯৪ ম্যাচ। অ্যাশেজ পরিসংখ্যানের আগের ৭০ সিরিজেও এগিয়ে অজিরা।

এবার সবচেয়ে কাছাকাছি অবস্থানে থেকে অ্যাশেজ শুরু করবে দুই দল। র‍্যাংকিংয়ে চারে ইংল্যান্ড পাঁচ নম্বরে আছে অস্ট্রেলিয়া। পারফরম্যান্স আর বাজির দরও এখন পর্যন্ত আছে কাছাকাছি। যদিও আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী বৃষ্টির প্রকোপ দেখা দিলে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট পাওয়ার ক্ষেত্রে তা দুই দলের জন্য বিপত্তির কারণ হয়ে যেতে পারে। 

সর্বশেষ অ্যাশেজ সিরিজে চোখ ফেরালে দেখা যাচ্ছে, ঘরের মাটিতে ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে বিদ্ধস্ত করেছিল অস্ট্রেলিয়া। ১৮ মাস আগের বাজে অতীতের বিপরীতে ইংল্যান্ডের টাটকা স্মৃতি হলো গত ১৮ বছর ঘরের মাঠে অ্যাশেজে অপরাজিত থাকার রেকর্ড।

নিঃসন্দেহে অস্ট্রেলিয়ার মূল শক্তির জায়গা নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, ক্যামেরন ব্যানক্রফটের স্কোয়াডে থাকা। জেমস প্যাটিনসন, পিটার সিডল ডাক পেয়েছেন অভিজ্ঞতার কারণে। ইনজুরি থেকে ফিরেছেন পেসার জশ হ্যাজেলউড। স্পিন ডিপার্টমেন্ট সামলানোর মূল দায়িত্ব দ্য গোট খ্যাত নাথান লিওনের কাঁধেই থাকছে।
 
২০১৫ সালে বিশ্ব চ্যাম্পিয়নের তকমা নিয়েও ইংল্যান্ডে মাটিতে অ্যাশেজ হারিয়েছিলে অস্ট্রেলিয়া। এবার সেই ইংল্যান্ড সদ্য বিশ্বচ্যাম্পিয়ন। উড়তে থাকা ইংলিশদের পতাকা তবে কি নামিয়ে ছাড়বে অজিরা? নাকি টানা চার মাস দেশের বাইরে থাকার একঘেয়েমি তাদের পেয়ে বসবে? 

ইতোমধ্যে প্রথম টেস্টের জন্য একাদশ ঘোষণা করে দিয়েছে ইংল্যান্ড। সাইড স্ট্রেইন ইনজুরির কারণে কারণে দলে নেই বিশ্বকাপে ১১ ম্যাচে ২০ উইকেট নিয়ে ইংলিশদের বিশ্বকাপ জয়ে অসাধারণ ভূমিকা রাখা জোফরা আর্চার। অস্ট্রেলিয়া এখন পর্যন্ত তাদের একাদশ ঘোষণা করেনি। টসের পরেই তা হয়তো সবাই জানতে পারবে।

ইংল্যান্ডের একাদশ : ররি বার্নস, জেসন রয়, জো রুট (অধিনায়ক), জো ডেনলি, জস বাটলার, বেন স্টোকস, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), মঈন আলী, ক্রিস ওকস, স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন।

আরআইএস 
 

আরও পড়ুন