• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৫, ২০১৯, ০৯:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৫, ২০১৯, ০৯:৪০ পিএম

বিদায়ের ডাক স্টেইনের  

বিদায়ের ডাক স্টেইনের  
লাল বলে হাতে আর ২২ গজ কাঁপাতে দেখা যাবে না ডেল স্টেইনকে - ছবি : টুইটার

আর কখনো দক্ষিণ আফ্রিকার হয়ে লাল বলে হাতে ২২ গজ কাঁপাতে দেখা যাবে না ডেল স্টেইনকে। আজ (সোমবার) টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন তিনি। আনুষ্ঠানিক এক বিবৃতির মাধ্যমে নিজের অবসরে কথা জানিয়েছেন স্টেইন। 

দক্ষিণ আফ্রিকার হয়ে ১৫ বছরের টেস্ট ক্যারিয়ারে ৯৩ ম্যাচ খেলে মোট ৪৩৯ উইকেট শিকার করেন স্টেইন। যা দক্ষিণ আফ্রিকার টেস্ট ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ। এ ছাড়াও টেস্ট ইতিহাসে অষ্টম সর্বোচ্চ উইকেট শিকারি বোলার ‘স্টেইনগান’ খ্যাত এ পেসার। 

পেস বোলার হিসেবে টেস্ট ক্রিকেট ইতিহাসের পঞ্চম সর্বোচ্চ উইকেট নেয়ার মালিকও স্টেইন। জেমস অ্যান্ডারসন (৫৭৫), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩), কোর্টনি ওয়ালস (৫১৯) এবং স্টুয়ার্ট ব্রডদের পেছনে থেকেই ক্যারিয়ার শেষ করলেন তিনি। 

টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেও আপাতত সংক্ষিপ্ত ওভারের ক্রিকেট চালিয়ে যেতে চান স্টেইন। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সঙ্গে ২০১৯/২০ মৌসুম পর্যন্ত চুক্তি রয়েছে তার। 

বিদায়ের ডাক দিয়ে আবেগঘন এক বিবৃতিতে স্টেইন বলেন, ‘আজ আমি এমন এক পথ থেকে সরে যাচ্ছি, যা আমি খুব ভালোবাসতাম। আমার মতে, ক্রিকেটের সবচেয়ে সেরা ফরম্যাট টেস্ট। এটা আপনার মানসিক, শারীরিক ও আবেগ পরীক্ষা করে। এটা ভাবতেই খারাপ লাগছে যে আমি আর কখনো টেস্ট খেলব না।’ 

স্টেইনের অবসরের ব্যাপারে দক্ষিণ আফ্রিকার (সিএসএ) প্রধান নির্বাহী থাবাং মুর বলেছেন, ‘নির্দ্বিধায় ডেল টেস্ট ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা বোলার। টেস্টে অভিষেকের পর থেকেই সে বিশ্বের সেরা বোলারদের একজন হয়েছিলেন। সে দক্ষিণ আফ্রিকার পেস বোলিং সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। আমরা তার এই সিদ্ধান্তের কথা শুনে ব্যথিত। তবে এটা আমাদের মেনে নিতেই হবে। তার ভবিষ্যতের জন্য মঙ্গল কামনা করছি।’  

এসএইচএস 

আরও পড়ুন