• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৯, ২০১৯, ১২:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৯, ২০১৯, ১২:৪৫ পিএম

সিনিয়র ক্রিকেটারদের বিশ্রামে নারাজ নান্নু

সিনিয়র ক্রিকেটারদের বিশ্রামে নারাজ নান্নু
তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ। ফটো : সংগৃহীত

আগামী সেপ্টেম্বর মাসে দেশের মাটিতে আফগানিস্তান এবং জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় টি-টুয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এর আগে ৫ সেপ্টেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টাইগারদের বিপক্ষে একমাত্র টেস্টটি খেলবে আফগানরা। 

আফগানিস্তানের বিপক্ষে টেস্টে তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ- এই তিন সিনিয়র ক্রিকেটারের একজন বিশ্রাম চেয়েছেন। তবে তাদের বিশ্রামে যাওয়ার বিষয়ে নিজের আপত্তির কথা জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

অফ ফর্মের কারণে তামিম এবং ইনজুরির কারণে মাহমুদউল্লাহর বিশ্রাম চাওয়াটা অস্বাভাবিক কোনো বিষয় নয়। বিশ্রাম চাওয়া তিন ক্রিকেটারের একজন মুশফিক কি না, তাও নিশ্চিত হওয়া যায়নি। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের মতো গুরুত্বপূর্ণ একটি চক্রে বাংলাদেশ প্রবেশ করতে যাওয়ার প্রাক্কালে দলের সেরা ক্রিকেটারদের চান নান্নু।

ঈদের পর ১৮ আগস্ট থেকে আসন্ন টেস্ট ও ত্রিদেশীয় টি টোয়েন্টি সিরিজের প্রস্তুতি শুরু হবে। বিষয়টি মাথায় রেখে নান্নু বলেন, যেহেতু তারা সিনিয়র ক্রিকেটার তাই একটু বিরতি নিয়ে ফিরে আসলেই ভালো হয়। গত ৩১ জুলাই শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে খেলার পর পেয়ায় ৩ সপ্তাহ শেষ করে তারা প্রস্তুতি ক্যাম্পে আসবে। এখানে লম্বা একটা বিরতি আছে। এখানে মানসিকভাবে চাঙ্গা হওয়ার জন্য ভালো সময় তারা পেয়েছে।

আফগানিস্তানের বিপক্ষে টেস্টে এবং ত্রিদেশীয় টি-টুয়েন্টি সিরিজে চমক হিসেবে থাকবে একাধিক নতুন মুখ জানিয়েছেন বিসিবি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। টেস্টে একাধিক নতুন মুখ দেখা যেতে পারে। বিশেষ করে কর্নাটকে লঙ্কার ভার্সনে পারফর্ম করা সাইফ হাসান চমক হিসেবে স্কোয়াডে থাকতে পারেন। ওই টুর্নামেন্টে ভালো করা ইয়াসির আলী ও নাজমুল হোসেন শান্তও বিবেচনায় আছেন।

পেসার খালেদ আহমেদ ইনজুরিতে পড়ায় হওয়ায় আবু জায়েদ রাহী এবং এবাদত হোসেনের সঙ্গী হিসেবে দেখা যাবে নতুন কোনো স্পিডস্টারকে, যাদের শুধুমাত্র টেস্ট স্পেশালিষ্ট হিসেবেই ব্যবহার করার ইচ্ছা নির্বাচকদের।

টেস্টে নতুন মুখ দেখা যেতে পারে একাধিক। বিশেষ করে কর্নাটকে লঙ্কার ভার্সনে পারফর্ম করা সাইফ হাসান চমক হিসেবে থাকতে পারেন স্কোয়াডে। ওই টুর্নামেন্টে ভালো করা ইয়াসির আলী ও নাজমুল হোসেন শান্তও আছেন বিবেচনায়।

নতুন মেয়াদে পুরনো নির্বাচক প্যানেলের প্রথম দায়িত্বই ভারসাম্যপূর্ণ দল নির্বাচন, কিছু তাৎপর্যপূর্ণ পরিবর্তন। বিপ টেস্টে যাদের স্কোর দশের নিচে, আনফিট এমন কারো জায়গা হচ্ছে না। শ্রীলঙ্কার বিপক্ষে হাইপারফরম্যান্স দলের ক্রিকেটারসহ ৩৬ জনকে নিয়ে প্রস্তুতি ক্যাম্প শুরু হবে। 

এদিকে, ত্রিদেশীয় টি-টুয়েন্টি সিরিজ দিয়েই আগামী বছর অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টুয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এই ফরম্যাটে ভালো মানের ক্রিকেটারের খোঁজে নির্বাচকরা।

সূত্র : চ্যানেল টুয়েন্টি ফোর

আরআইএস 

আরও পড়ুন