• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: আগস্ট ১৪, ২০১৯, ০১:১৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৪, ২০১৯, ০১:১৬ পিএম

পরিবর্তনের জোয়ারে ভাসছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট

ক্রীড়া ডেস্ক
পরিবর্তনের জোয়ারে ভাসছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট
ফাইল ফটো

আসন্ন ভারত সফরে দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব পেয়েছেন কুইন্টন ডি কক। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকা দলে রয়েছেন তিন নতুন মুখ। তেম্বা বাভুমা এবং এনরিচ নর্টজের সঙ্গে লায়ন্স অলরাউন্ডার ব্জর্ন ফর্টুইন এখন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেকের অপেক্ষায়।  

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের দল থেকে অধিনায়কত্বের পাশাপাশি জায়গা হারিয়েছেন ফ্যাফ ডু প্লেসিস। তবে টেস্ট দলের ভার তার কাঁধেই গেছে। তিন ম্যাচের টেস্ট সিরিজে ডু প্লেসিসই দলকে সামনে থেকে নেতৃত্ব দেবেন। টেস্টে তার ডেপুটি হয়েছেন বাভুমা। 

ডু প্লেসিসকে টি-টোয়েন্টি দল থেকে বাদ দিলেও ক্রিকেট দক্ষিণ আফ্রিকা ভারপ্রাপ্ত ডিরেক্টর করি ফন যাইল বলেছেন, সাদা-বলের ক্রিকেটে ফ্যাফ এখনো তাদের গুরুত্বপূর্ণ পরিকল্পনা জুড়ে আছেন। 

টি-টোয়েন্টি দলের মতো টেস্ট দলেও নতুন মুখ নর্টজে। ৪টি ওয়ানডে খেলা এই ডানহাতি পেসার বাদে টেস্ট দলে অভিষেকের অপেক্ষায় রয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান রুডি সেকেন্ড ও স্পিন-বোলিং অলরাউন্ডার সেনুরান মুথুস্বামী। 

টেস্ট দলে ফিরেছেন অফস্পিনার ডেন পাইডট। ডোমেস্টিকে চারদিনের ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করার সুবাদে প্রোটিয়া টেস্ট দলের ডাক পেয়েছেন তিনি। টেস্ট দলে ঠাই পেয়েছেন গত জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে সাদা পোশাকের ক্রিকেটে অভিষিক্ত এবং ফ্র্যাঞ্চাইজিভিত্তিক চারদিনের প্রতিযোগিতায় সম্প্রতি ডাবল সেঞ্চুরি করা জুবাইর হামজাও। 

টেস্ট ম্যাচ স্কোয়াড: ফ্যাফ ডু প্লেসিস (অধিনায়ক), তেম্বা বাভুমা (সহ-অধিনায়ক), থেউনিস ডি ব্রুইন, কুইন্টন ডি কক, ডিন এলগার, জুবাইর হামজা, কেশাভ মহারাজ, এইডেন মারক্রাম, সেনুরান মুথুস্বামী, লুঙ্গি এনগিডি, এনরিচ নর্টজে, ভারনন ফিলান্ডার, ডেন পাইডট, কাগিসো রাবাদা, রুডি সেকেন্ড। 

টি-টোয়েন্টি স্কোয়াড: কুইন্টন ডি কক (অধিনায়ক), র‍্যাসি ফন ডার ড্যুসেন (সহ-অধিনায়ক), তেম্বা বাভুমা, জুনিয়র ডালা,  ব্জর্ন ফর্টুইন, ব্যুরেন হেনড্রিকস, রেজা হেনড্রিকস, ডেভিড মিলার, এনরিচ নর্টজে, এন্ডিল ফেলুকায়ো, ডোয়েইন প্রেটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবতাইজ শামসি, জন-জন স্মুটস। 

এসএইচএস 

আরও পড়ুন

Islami Bank