• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৫, ২০১৯, ১০:৪০ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৫, ২০১৯, ১০:৪০ এএম

রুটের ব্যাটে জয়ের আশা দেখছে ইংল্যান্ড

রুটের ব্যাটে জয়ের আশা দেখছে ইংল্যান্ড
১৮৯ বল মোকাবেলা করে ৭৫ রানে অপরাজিত থাকা জো রুটের ব্যাটের দিকেই তাকিয়ে ইংল্যান্ড। ফটো : ইএসপিএন ইউকে

অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে নিশ্চিত পরাজয় থেকে বাঁচাতে লড়ে যাচ্ছেন জো রুট। ৩৫৯ রানে লক্ষ্যে ব্যাট করতে থাকা ইংল্যান্ড তৃতীয় দিন শেষে সংগ্রহ করেছে ৩ উইকেটে ১৫৬ রান। জয়ের জন্য এখনো ইংল্যান্ডের দরকার আরও ২০৩ রান, হাতে রয়েছে ৭ উইকেট এবং দুই দিন।

নিজেদের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ ৩৩২ রান তাড়া করে জিতেছে ইংল্যান্ড, সেটি ১৯২৮ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে। তাই এই ম্যাচ জিততে হলে ইংল্যান্ডকে তাদের টেস্ট ইতিহাসের সর্বাধিক রান তাড়া করে নতুন রেকর্ড গড়েই জিততে হবে।

তবে ইতিহাস ইংল্যান্ডের নতুন ইতিহাস গড়ার বিপক্ষেই রয়েছে। প্রথম ইনিংসে ৭০ রানের নিচে অলআউট হয়ে কোনো দলের টেস্ট জয়ের সর্বশেষ নজির এক শতাব্দীরও আগের ঘটনা। ১৩১ বছর আগে ১৮৮৮ সালে লর্ডসে এই ইংল্যান্ডের বিপক্ষেই ৬০ রানে অলআউট হয়ে যাওয়ার পরও ম্যাচ জিতেছিল অস্ট্রেলিয়া।

শনিবার (২৪ আগস্ট) হেডিংলি টেস্টে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৭১ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে। সপ্তম উইকেট জুটিতে মার্নাস লাবুচাগনে ও জেমস প্যাটিনসনের ৫১ রান যোগ করেন। পায়ে ক্র্যাম্প নিয়ে মাঠ ছাড়ার পর এদিন আবার মাঠে ফিরে বল হাতে নেয়া জোফরা আর্চার প্যাটিনসনকে ২০ রানে ফিরিয়ে এই জুটি ভাঙেন। 

এরপর অবশ্য অজিরা আর বেশিদূর এগিয়ে যেতে পারেনি। ৩১ রানের মধ্যে শেষ ৪ উইকেট হারিয়ে ২৪৬ রানে তারা অলআউট হয়। নবম ব্যাটসম্যান হিসেবে রানআউট
হওয়ার আগে ১৮৭ বলে ৮ চারের মারে ৮০ রানের চরম ধৈর্যশীল ইনিংস খেলেন মার্নাস লাবুচাগনে।

ইংলিশ বোলারদের মধ্যে বেন স্টোকস ৩টি, জোফরা আর্চার ও স্টুয়ার্ট ব্রড ২টি এবং একটি করে উইকেট পান ক্রিস ওকস এবং জ্যাক লিচ।

বড় রানের লক্ষ্য তাড়া করতে নামা ইংল্যান্ড দলীয় ১৫ রানের মাথায় ররি বার্নস এবং জেসন রয়ের উইকেট হারিয়ে বেশ বিপদে পড়ে যায়। প্রথম ইনিংসে মাত্র ৬৭ রানে অলআউট হওয়ার লজ্জার পুনরাবৃত্তির শঙ্কাই যেন তখন হেডিংলির ইংলিশ দর্শকদের পেয়ে বসেছিল।

তবে তৃতীয় উইকেটে অধিনায়ক জো রুট এবং জো ডেনলি ৩১৮ বল একটানা ব্যাট করে ১২৬ রানের জুটি গড়ে দারুণ এক প্রতিরোধ গড়ে তোলেন। ১৫৫ বলে ৫০ রানের ইনিংস খেলার পর হ্যাজেলউডের শর্ট বলে টিম পেইনের গ্লাভসে ধরা পড়ে ডেনলি আউট হলে এই জুটির অবসান হয়।

এরপর রুটকে সঙ্গ দিতে রান করার দিকে মনোযোগ না দিয়ে সময় পার করাকেই গুরুত্ব দিয়েছেন বেন স্টোকস। ৫০ বল খেলে মাত্র ২ রান করে তিনি বুঝিয়ে দিয়েছেন, আগ্রাসী ব্যাটসম্যান হলেও তিনি টেস্ট ভালোই খেলতে জানেন। ১৮৯ বল মোকাবেলা করে ৭৫ রানে দিন শেষ করেছেন রুট।  

আরআইএস 
 

আরও পড়ুন