• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০১৯, ০৯:৪৯ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৬, ২০১৯, ১২:৪৯ পিএম

সান্তোস থেকে পিএসজি, নেইমারের দলবদল নাটকের পথপরিক্রমা

সান্তোস থেকে পিএসজি, নেইমারের দলবদল নাটকের পথপরিক্রমা
দলবদল নাটকের কেন্দ্রীয় চরিত্র নেইনার। ফটো : স্পোর্টস ৩৬০

অমিত সম্ভাবনা আর মনোমুগ্ধকর প্রতিভা নিয়ে ফুটবলে আগমন ঘটেছিল ব্রাজিলিয়ান সুপার স্টার নেইমারের। ফুটবল পায়ে তার কারুকাজে মুগ্ধ হয়নি, এমন দর্শক খুঁজে পাওয়া কঠিন। অথচ ক্যারিয়ারের মধ্যলগ্নে এসে নেইমার যেন পথ হারানো পথিকে পরিণত হয়েছেন। 

২০১৭ সালে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ছেড়ে ফ্রান্সের প্যারিস সেইন্ট জার্মেইতে যোগ দেয়ার পর থেকেই নিজেকে হারিয়ে খুঁজছেন এই ফুটবল তারকা। ইনজুরি আর ফিটনেসের সঙ্গে লড়াইয়ে বারবার হেরে যাচ্ছেন ব্রাজিলিয়ান প্রিন্স খ্যাত নেইমার।

তার উত্থানটা মূলত নিজ দেশ ব্রাজিলের ক্লাব সান্তোসের হয়ে। যেখানে ১০২ ম্যাচ থেকে ৫৪ গোল করে নজরে আসেন বড় ক্লাবগুলোর। তাকে দলে ভেড়াতে সেই সময়ে উঠে-পড়ে লাগে দুই চিরপ্রতিদ্বন্দী বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। শেষ পর্যন্ত ৮৫.২ মিলিয়ন ইউরোতে বার্সাতেই নাম লেখান নেইমার।

কাতালান ক্লাবটিতে নাম লিখিয়ে তিনি বেশ ভালোই ছিলেন। নিজের ফুটবল দক্ষতায় দর্শকদের মুগ্ধ করে অনেক গোল করেছেন এবং করিয়েছেন। বার্সেলোনার জার্সি গায়ে ১২৩ ম্যাচে ৬৮ গোল করেছিলেন তিনি। তার পায়ের জাদুতে বারবার মোহাবিষ্ট হয়েছে বার্সেলোনা সমর্থকরা।

তবে তাদের হতাশ করে ২০১৭ সালে বাবার পরামর্শে স্পেন ছেড়ে ফ্রান্সে পাড়ি জমান নেইমার। ২২২ মিলিয়ন ইউরোতে ট্রান্সফার রেকর্ড গড়ে তাকে দলে ভেড়ায় পিএসজি। বার্সার মতো নেইমারের পিএসজির অধ্যায়টা একেবারেই সুখকর হয়নি, সেখানে কোনো কিছুই হচ্ছে না ঠিকঠাক।

দুই মৌসুম কাটিয়ে ফেললেও তাই পিএসজির হয়ে মাত্র ৩৭টি ম্যাচ খেলেছেন নেইমার। বেশিরভাগ সময়ই তাকে থাকতে হয়েছে মাঠের বাইরে। সবচেয়ে বড় কথা, যেই দলের মূল খেলোয়াড় হওয়ার জন্য বার্সা ছেড়েছিলেন নেইমার, তাই হয়ে উঠতে পারেননি।

এ কারণে নেইমার স্পষ্টই জানিয়ে দিয়েছিলেন যে, তিনি যে পিএসজি ছাড়তে চান; ফিরে যেতে চান পুরনো ক্লাব বার্সেলোনাতে। তাকে ছাড়তে রাজি ছিল ফ্রান্সের ক্লাবটিও, তবে তার জন্য নিজেদের চাহিদা মতো অর্থ পাওয়ার শর্ত তারা জুড়ে দিয়েছিল। নেইমারের ব্যাপারে আগ্রহের কথা লুকায়নি বার্সেলোনাও।

পুরো ট্রান্সফার উইন্ডোতেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল নেইমারের বার্সায় ফেরা। একের পর এক গুজবে দিশেহারা হয়ে উঠে সবাই। গণমাধ্যমগুলোতে বেশ কয়েকবার খবর বের হয়, নেইমারের বার্সায় ফেরা চূড়ান্ত হয়েছে। আর এর জন্য তিনি নাকি নিজেই অর্থ দিতে চেয়েছিলেন।

তবে শেষ পর্যন্ত আর কিছুই হয়নি। ট্রান্সফার ইতিহাসের সবচেয়ে বড় নাটকীয়তার জন্ম দিয়ে শেষ পর্যন্ত পিএসজিতেই থাকতে হচ্ছে নেইমারকে। এখন দেখার বিষয়, আরও এক মৌসুম নেইমার ইনজুরির সঙ্গে লড়াই করে কাটান; নাকি ফিরে পান নিজের ক্যারিয়ারের স্বর্ণালী সময়।

এমএইচবি/আরআইএস 
 

আরও পড়ুন