• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০১৯, ১১:৩৩ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২২, ২০১৯, ১১:৩৩ এএম

টেস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য সরলেন মঈন আলী

টেস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য সরলেন মঈন আলী
অফ ফর্মের কারণে সাদা পোশাকের ক্রিকেট থেকে বিরতি নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন মঈন আলী। ফটো : গেটি ইমেজ

ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলী টেস্ট ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য সরে দাঁড়িয়েছেন। গত গ্রীষ্ম মৌসুমে অফ ফর্মের কারণে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের টেস্ট দলের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার পর সাদা পোশাকের ক্রিকেট থেকে বিরতি নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন আলী।

নিজ মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্য সমাপ্ত অ্যাশেজ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে পরাজিত হওয়ার পর দল থেকে বাদ পড়ার আগে বিশ্বকাপের শেষদিকেও শিরোপা জয়ী ইংল্যান্ড স্কোয়াডে নিজের জায়গা হারান ৩২ বছর বয়সী এই ক্রিকেটার।

২০১৪ সালে ইংল্যান্ড দলে অভিষেকের পর এই প্রথম কেন্দ্রীয় চুক্তির কোনো পর্যায় থেকে বাদ পড়লেন মঈন। অবশ্য এ নিয়ে ৬০ টেস্ট খেলা মঈনের তেমন কোনো চিন্তা নেই। সীমিত ওভারের ক্রিকেটে আপাতত মনযোগী হতে চান তিনি। 

ইএসপিএন ক্রিকইনফোকে মঈন বলেন, এটা কেবলমাত্র কিছুদিন বিশ্রাম নেয়া মাত্র। আমি আমার ব্যাটিংটা উপভোগ করতে চাই এবং এটা আমাকে একটা বিশ্রাম দেবে। আমি পরিবারের সঙ্গে কিছুটা সময় কাটাতে চাই। পাঁচ বছর ধরে ইংল্যান্ডের হয়ে খেলছি এবং এটা বেশ কঠিন বিষয় ছিল। টেস্ট ক্রিকেটে অবশ্যই তীব্রতা বেশি। সুতরাং এটা কেবলমাত্র আমাকে কিছুটা বিরতি দেবে এবং দেখবো তারপর কি হয়। 

তিনি বলেন, ভবিষ্যতে টেস্ট ক্রিকেট খেলা থেকে নিজেকে প্রত্যাহার করে নিচ্ছি না। আমি দীর্ঘ আলোচনা করেছি এবং এ বিষয়ে অনেক চিন্তা করেছি। কেবলমাত্র পুনরায় চাঙ্গা হওয়ার জন্য কিছুটা সময় প্রয়োজন।

মঈন আলীর এ সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডের পরিচালক অ্যাশলে জাইলস বলেন, কেবলমাত্র মঈন নয় সব খেলোয়াড়ের জন্যই এটা ছিল একটা চ্যালেঞ্জিং গ্রীষ্ম মৌসুম। বিশ্বকাপ এবং এরপরই অ্যাশেজ সিরিজ দলের অনেক খেলোয়াড়ের উপরই শারিরীক ও মানসিকভাবে একটা প্রভাব ফেলেছে।

কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেও আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টুয়েন্টি বিশ্বকাপ এবং ওয়ানডে ক্রিকেটে ইংল্যান্ড দলের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে মঈন থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

আরআইএস 
 

আরও পড়ুন