• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০১৯, ০১:১৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২২, ২০১৯, ০২:১২ পিএম

ম্যারাডোনা যা পারতো না, তা পেরেছে মেসি : লিনেকার

ম্যারাডোনা যা পারতো না, তা পেরেছে মেসি : লিনেকার
দিয়েগো ম্যারাডোনার চেয়ে ফুটবলার হিসেবে লিওনেল মেসিকে এগিয়ে রাখছেন গ্যারি লিনেকার। ফটো : স্পোর্ট বাইবেল

ইংল্যান্ডের সাবেক স্ট্রাইকার গ্যারি লিনেকার একসময় নিজেকে দিয়েগো ম্যারাডোনার ভক্ত হিসেবে দাবি করলেও এখন তিনি সুর পাল্টাতে শুরু করেছেন। এখন তার মতে, সর্বকালের সেরা ফুটবলারের দিক থেকে নাকি এগিয়ে আছেন লিওনেল মেসি।

লিনেকারের মতে, আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার হয়ে মেসি তেমন কিছু করতে না পারলেও ৫টি ব্যালন ডি’অর জিতে সেই ঘাটতি পূরণ করে তিনি নাকি ম্যারাডোনার চেয়ে এগিয়ে গেছেন।

তিনি বলেন, ‘আমি কখনোই ভাবিনি যে ম্যারাডোনার চেয়ে ভাল খেলোয়াড় দেখতে পাবো। ম্যারাডোনা ছিল অবিশ্বাস্য রকমের ভালো। সে সময় অন্যদের মতো আমিও তার প্রতি যথেষ্ট শ্রদ্ধাশীল ছিলাম।’

তবে লিনেকার এখন মেসিকেই সেরা বলে দাবি করে বলছেন, যেকোনো প্রজন্মের বিবেচনায় মেসি হচ্ছেন সবচেয়ে পরিচ্ছন্ন এবং সুন্দরতম পারফরমার। আর তার এই ধারাবাহিকতা অব্যাহত আছে। 

তিনি আরও বলেন, ‘ম্যারাডোনা যা পারতেন, মেসিও তেমন করতে পারে এবং তার চেয়েও বেশি পারে। মেসির গোল করার অনুপাত প্রতি ম্যাচেই প্রায় একটি করে। কিন্তু সেখানে দিয়েগোর (ম্যারাডোনা) দুই ম্যাচে একটি। সে সময় ওটাই সেরা ছিল। কিন্তু এখন এমন করা কিছুটা হলেও সহজতর।’

ড্রিবলিংয়ে পারদর্শিতার দিক থেকে মেসির মতো কাউকে দেখেননি বলে মন্তব্য করে লিনেকার বলেন, সে অনেক ভালো পাসও দেয়। এতটাই ভালো যা আমি আগে দেখিনি। দিয়েগোও ড্রিবলিং ও পাসে অনেক ভালো ছিল। কিন্তু যখন দুইজনের ক্যারিয়ারে ধারাবাহিকতা কিংবা টিকে থাকার সময়সীমা বিবেচনায় আনা হবে, তখনই মেসি অনেক এগিয়ে যাবে। কারণ সে এগুলো ১৫ বছর ধরে একইভাবে করে যাচ্ছে। 

আরআইএস 
 

আরও পড়ুন