• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০১৯, ০২:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৫, ২০১৯, ০২:৪৪ পিএম

সুপার ওভারের নিয়ম পাল্টে ফেললো আইসিসি

ক্রীড়া ডেস্ক
সুপার ওভারের নিয়ম পাল্টে ফেললো আইসিসি
লর্ডসে ২০১৯ বিশ্বকাপের ফাইনালে সুপার ওভারের সাক্ষী হয়েছিল দর্শকরা। ফটো : গেটি ইমেজ

২০১৯ বিশ্বকাপের ফাইনালের স্মৃতি নিউজিল্যান্ডকে সারা জীবনের জন্যই যে পোড়াবে, তা নিয়ে সন্দেহের বিন্দুমাত্র অবকাশ নেই। নির্ধারিত ৫০ ওভার শেষে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড দুই দলের স্কোরই ২৪১ রানে থেমে যায়। ম্যাচ টাই হলেও চ্যাম্পিয়ন দল নির্ধারণে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল সুপার ওভারে গড়ায়।

কিন্তু সুপার ওভারেও কেউ কাউকে ছাড়িয়ে যেতে পারলো না। সেখানেও অবিশ্বাস্যভাবে টাই দেখলো দর্শকরা। নিয়মের মারপ্যাঁচে সর্বাধিক বাউন্ডারি মারার হিসাবে এগিয়ে থাকার সুবাদে শিরোপা জয়ের উৎসবে মেতেছিল ইংল্যান্ড। অপরদিকে, সমানতালে লড়াই করেও হৃদয় ভেঙে চুরমার হয়ে যাওয়া নিউজিল্যান্ডের ক্রিকেটারদের চোখের সামনে সহ্য করতে হয়েছিল ইংলিশদের বিজয় উৎসব। 

সেই ম্যাচের পর থেকেই সুপার ওভারের প্রচলিত নিয়ম নিয়ে আইসিসির সমালোচনায় সবাই সরব হয়ে উঠেছিল। সর্বাধিক বাউন্ডারি মারা দলকে বিজয়ী ঘোষণা করার উদ্ভট নিয়ম বাতিলের দাবি তখন থেকেই উচ্চস্মরে সব মহল থেকেই তোলা হয়েছিল। 

অবশেষে ব্যাপক সমালোচনার মুখে সুপার ওভারে ম্যাচের নিষ্পত্তির নিয়ম পাল্টাতে বাধ্য হয়েছে আইসিসি। দুবাইতে অনুষ্ঠিত আইসিসির সভা শেষে সংস্থাটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এক দল থেকে আরেক দলের জেতার ক্ষেত্রে রান বেশি হওয়ার মৌলিক নীতিতেই আমরা থাকছি। তাই ম্যাচের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নক আউট পর্বে সুপার ওভার চলতেই থাকবে।

এখন থেকে টি-টুয়েন্টি এবং ওয়ানডে দুই ফরম্যাটের বিশ্বকাপে গ্রুপ পর্বের টাই ম্যাচেও রাখা হবে সুপার ওভার। আগে কেবল নক আউট পর্বেই সুপার ওভার রাখা হতো। তবে গ্রুপ পর্বে সুপার ওভার একবারের বেশি করা হবে না। যদি গ্রুপ পর্বে সুপার ওভার টাই হয়, তাহলে সেই ম্যাচকে টাই ঘোষণা করা হবে।

আরআইএস 
 

আরও পড়ুন