• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০১৯, ০৪:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৯, ২০১৯, ০৪:৩৩ পিএম

৪৫ বছর পর রেলিগেশনের মুখে ম্যানইউ 

৪৫ বছর পর রেলিগেশনের মুখে ম্যানইউ 
ম্যানচেস্টার ইউনাটেড এখন রেলিগেশনের লজ্জায় পড়ার সামনে দাঁড়িয়ে আছে। ফটো : আরইএক্স

ইংলিশ প্রিমিয়ার লীগের ইতিহাসের সফলতম দল ম্যানচেস্টার ইউনাটেডের নামের পাশে কি এখন আদৌ ইংলিশ জায়ান্ট তকমাটা মানাচ্ছে? ৮ ম্যাচে রেড ডেভিলদের পয়েন্ট মাত্র ৯, পয়েন্ট টেবিলে তাদের অবস্থান দ্বাদশ স্থানে। ১৯৮৯-৯০ মৌসুমের পর ম্যানইউর এমন বাজে শুরু কখনো হয়নি। 

ম্যানইউর পোড়া কপাল আসলে গত মৌসুম থেকেই শুরু হয়েছে। নিজেদের শেষ ১৭ ম্যাচ থেকে তারা ১৭ পয়েন্টের বেশি অর্জনই করতে পারেনি। এবার লীগে নিজেদের প্রথম ম্যাচে চেলসির বিপক্ষে এক হালি গোল পেলেও সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ১০ ম্যাচে তাদের গোল সংখ্যা মাত্র ৭টি। টানা ১০ ম্যাচে এক বা তারচেয়ে কম গোল করে মাঠ ছেড়েছে রেড ডেভিলরা।

ফুটবলাররা সুবিধা করতে না পারলেই চাকরি হারান কোচ, এমন দৃশ্য ম্যানচেস্টার ইউনাটেডের মতো জায়ান্ট ক্লাবের ক্ষেত্রে এখন বেশ নিয়মিত একটি ঘটনা। তাই ম্যানইউর বর্তমান বস ওলে গানার সোলসকায়েরের চাকরিটা এখনো কীভাবে টিকে আছে, সেটা বেশ অবাক করা ব্যাপারই বটে। ম্যানইউর বস পাকাপাকিভাবে হলেও ক্লাবের স্বপ্নপূরণ তো দূরে থাক, এখন তার সম্মান নিয়েই চলছে টানাটানি। সোলসকায়েরের অধীনে তেমন কিছু হওয়ার আগেই ওলে আউট স্লোগান তুলেছেন সারা দুনিয়ার ম্যানচেস্টার ইউনাটেড সমর্থকরা। কারণ পয়েন্ট টেবিলের হিসাব বলছে, শিরোপা তো অনেক দূরে, সামনের ম্যাচটা হারলে তার দল চলে যেতে পারে রেলিগেশন জোনে।

গত সপ্তাহে ইপিএল টেবিলের তলানির দল নিউক্যাসেল ইউনাইটেডের বিপক্ষে হেরেছে রেড ডেভিলরা। পরের ম্যাচে তারা খেলবে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা লিভারপুলের সঙ্গে। পয়েন্টের হিসাবে দেখা যাচ্ছে, এই ম্যাচে হারলে আর বাকি ম্যাচগুলোর ফলও বিপক্ষে গেলে রেলিগেশন জোনে যেতে পারে ম্যানইউ। 

অথচ ১৯৯২ সালে প্রিমিয়ার লীগ শুরুর পর স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে ইপিএলে কখনো তিন নম্বরের নিচে নামেনি ম্যানইউ। ওল্ড ট্রাফোর্ডে নিজের শেষ সিজনে দলকে লীগ টাইটেলও জিতিয়েছিলেন ফার্গুসন, যা তার বিদায়ের পর এখনো ক্লাবটির জন্য অধরাই রয়ে গেছে। ১৮৭৮ সালে প্রতিষ্ঠিত ম্যানচেস্টার ইউনাইটেড সর্বশেষ রেলিগেশনের স্বাদ নিয়েছিল ১৯৭৪ সালে। অর্থাৎ ৪৫ বছর পর এবং একবিংশ শতাব্দীতে প্রথমবারের মতো রেলিগেশনের লজ্জায় পড়ার সামনে দাঁড়িয়ে রেড ডেভিলরা। 

আরআইএস  

আরও পড়ুন