• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০১৯, ০২:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৫, ২০১৯, ০২:৫৮ পিএম

ভারতের লিড দেড়শ পার, টাইগার বোলাররা নাজেহাল 

ভারতের লিড দেড়শ পার, টাইগার বোলাররা নাজেহাল 
চতুর্থ উইকেটে মায়াঙ্ক-রাহানের ১৮৪ রানের অবিচ্ছিন্ন জুটির উপর ভর করে ভারত বড় লিডের পথে আছে। ফটো : টুইটার

তৃতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নেয়ার পরেও মায়াঙ্ক আগারওয়ালের রানের ক্ষুধা থামেনি। দেড়শ রানের ইনিংস খেলে তিনি ২২ গজে ঝড় তুলে বাংলাদেশি বোলারদের নাজেহাল করে ছাড়ছেন। তাকে যোগ্য সঙ্গ দিয়ে চলেছেন আজিঙ্কা রাহানে।

বাংলাদেশের প্রথম ইনিংসে ১৫০ রানের জবাবে এখন পর্যন্ত ভারতের সংগ্রহ ৩ উইকেটে ৩০৩ রান। এরই মধ্যে স্বাগতিকরা ১৫৩ রানের লিড পেয়েছে। মায়াঙ্ক আগারওয়াল ১৫৬ এবং টেস্ট ক্যারিয়ারে ৪ হাজার রান পূর্ণ করা আজিঙ্গা রাহানে ৮২ রানে অপরাজিত আছেন। 

শুক্রবার (১৫ নভেম্বর) ইন্দোর টেস্টের দ্বিতীয় দিনের সকালটা চেতশ্বর পূজারার ক্যাচ ফেলে দেয়ায় হতাশা দিয়েই বাংলাদেশ দলের শুরু হয়েছিল। তবে আবু জায়েদ রাহী প্রথম আধা ঘন্টার ভেতরেই চেতশ্বর পূজারা এবং রানের খাতা না খোলা বিরাট কোহলিকে সাজঝরে ফেরত পাঠিয়ে ম্যাচে প্রাণ ফিরিয়ে আনেন। 

আবু জায়েদ রাহীর বলে ব্যক্তিগত ৩২ রানে থাকা অবস্থায় পূজারা স্লিপে ক্যাচ দিলেও তা ধরতে পারেননি মেহেদী হাসান মিরাজ। তাতে টাইগার শিবিরে হতাশা বেড়েছিল। এরপর পূজারা ফিফটি তুলে নিলেও ৭২ বলে ৫৪ রান করে চতুর্থ স্লিপে মিরাজের বদলে ফিল্ডিংয়ে নামা সাইফ হাসানের দারুণ ক্যাচে পরিণত হয়ে ফিরে যান। আর তাতে ভেঙে যায় দ্বিতীয় উইকেটে মায়াঙ্ক-পূজারার ৯১ রানের জুটি। পূজারার বিদায়ের খানিক পরই ৯৮ বলে নিজের চতুর্থ টেস্ট ফিফটি পূরণ করেন অষ্টম টেস্ট খেলতে নামা মায়াঙ্ক।  

পূজারাকে তুলে নেয়ার পর রাহী তার পরের ওভারেই তুলে নেন বিরাট কোহলির উইকেট। রাহীর করা বল কোহলির প্যাডে লাগলে লেগ বিফোরের আবেদন করা হলেও আম্পায়ার তাতে সাড়া দেননি। তবে রিভিউতে দেখা যায় বল স্টাম্পে সরাসরি আঘাত হানে। পর আম্পায়ার আঙুল তুলে দিলে বিরাট টেস্ট ক্যারিয়ারে দশমবারের মতো ডাক মেরে ক্রিজ ছাড়েন।

লাঞ্চ বিরতির আগে মেহেদী হাসান মিরাজের বলে সুইপ মতো করতে গিয়ে ব্যক্তিগত ৮২ রানে থাকা মায়াঙ্ক আগারওয়ালের প্যাডে লেগেছিল। বোলার ও ফিল্ডারদের আবেদনে সাড়া দেন আম্পায়ার মরিস এরাসমাস। তবে রিভিউ নেয়ার পর দেখা যায় টার্ন করে বল লেগ স্টাম্পের বাইরে দিয়ে বেরিয়ে যাচ্ছিল। ফলে জীবন পান মায়াঙ্ক আর সেই সুযোগ কাজে লাগিয়ে তিনি তুলে নিয়েছেন তৃতীয় টেস্ট সেঞ্চুরি।

চতুর্থ উইকেটে মায়াঙ্ক-রাহানের ১৮৪ রানের অবিচ্ছিন্ন জুটির উপর ভর করে বড় লিডের পথে আছে ভারত। সেই লিডকে বাড়িয়ে নিতে এই দুই ব্যাটসম্যান আস্থার সঙ্গে ব্যাট করে রানের চাকা সচল রেখেছেন।

আরআইএস