• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০১৯, ০৩:২৫ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৫, ২০১৯, ০৩:২৫ পিএম

১০ বছর পর দেশে টেস্ট খেলবে পাকিস্তান

১০ বছর পর দেশে টেস্ট খেলবে পাকিস্তান
১০ বছর পাকিস্তানের মাটিতে হয়নি কোনো টেস্ট ম্যাচ খেলেনি সেদেশের খেলোয়াড়রা। ফটো : সংগৃহীত

২০০৯ সালে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের অদূরে সফরকারী শ্রীলঙ্কা ক্রিকেট দলের টিম বাসে হামলার মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে ভয়ঙ্কর ঘটনাটি ঘটেছিল। এ ঘটনায় কয়েকজন গুলিবিদ্ধ হন বেশ কয়েকজন। তারপর থেকেই আর পাকিস্তানে আন্তর্জাতিক ম্যাচ সেভাবে দেখা যায়নি। 

দীর্ঘদিন বন্ধ থাকার পর জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে স্বল্প সময়ে দুয়েকটি ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি ম্যাচ খেলাতে পারলেও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আর কোনো দলকে ঘরের মাটিতে ক্রিকেট খেলার জন্য আনতে পারেনি। এই ১০ বছর পাকিস্তানের মাটিতে হয়নি কোনো টেস্ট। 

অবশেষে সেই শ্রীলঙ্কাকে দিয়েই মর্যাদার টেস্ট ক্রিকেট ফিরছে পাকিস্তানের মাটিতে। আগামী ডিসেম্বরে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান সফরে যেতে সম্মতি দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। সবকিছু ঠিক থাকলে ১১-১৫ ডিসেম্বর রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট এবং ১৯-২৩ ডিসেম্বর করাচিতে দ্বিতীয় টেস্ট হওয়ার কথা রয়েছে।

গত সেপ্টেম্বর-অক্টোবরে পাকিস্তান সফরে এসে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলে শ্রীলঙ্কা ক্রিকেট দল। অবশ্য বর্তমানে শ্রীলঙ্কা দলের নিয়মিত ১০ সদস্যই পাক সফর থেকে নাম প্রত্যাহার করে নেয়। একইসঙ্গে টেস্ট সিরিজ খেলারও প্রস্তাব রেখেছিল পিসিবি। কিন্তু তখন এসএলসি সম্মত হয়নি। তারা চেয়েছিল ওয়ানডে ও টি২০ সিরিজ খেলে পরিস্থিতি বুঝতে। তাছাড়া শ্রীলঙ্কায় অনেকেই এই সফরের বিরোধিতা করেছিলেন। তাই একই সঙ্গে টেস্ট সিরিজ খেলতে রাজি হয়নি এসএলসি। তবে নির্বিঘ্নে সিরিজটি শেষ করে দেশে ফিরেছে লঙ্কানরা।

কিন্তু এটি পিসিবির জন্য ছিল অনেক বড় এক অর্জন। কারণ ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কারই টিম বাসে বন্দুকধারীদের আক্রমণ হয়েছিল। সেই আক্রমণে থিলান সামারাবিরাসহ লঙ্কান দলের বেশ কয়েকজন সদস্য গুলিবিদ্ধ হয়েছিলেন। এছাড়া পাকিস্তানের ৬ জন পুলিশ ও দুইজন সাধারণ নাগরিক নিহত হয়েছিলেন। তারপর থেকে পাক সফরে যেতে চায়নি কোনো দলই। পূর্ণাঙ্গ সিরিজ খেলেনি বড় কোনো দলই। লঙ্কানরাই তা শুরু করে দিয়েছে আবার। 

অবশ্য ২০১৫ সালে পাকিস্তান সফরে গিয়ে জিম্বাবুয়ে ৩ ওয়ানডে ও ২ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল। সেই সিরিজটির শেষদিকে এসে লাহারের গাদ্দাফি স্টেডিয়ামের অদূরে আত্মঘাতী বোমা হামলার কারণে পিসিবির সাফল্যটা ঢাকা পড়ে যায়। 

আরআইএস