• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৯, ০৫:৪২ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৭, ২০১৯, ০৫:৪২ পিএম

উধাও হয়ে গেলেন সাকিব! 

উধাও হয়ে গেলেন সাকিব! 
সাকিব আল হাসান। ফাইল ফটো

এবার টেস্ট ও ওয়ানডের র‌্যাংকিং তালিকা থেকেও ম্যাচ পাতানোর প্রস্তাব গোপনের দায়ে নিষিদ্ধ সাকিব আল হাসানের নাম মুছে ফেলা হলো। নিয়ম অনুসারে, আইসিসি যদি কোনো ক্রিকেটারকে এক বছর বা তার বেশি সময়ের জন্য নিষিদ্ধ করে, তবে তাকে রাখা হয় র‍্যাংকিংয়ের বাইরে। আর সে কারণে ওয়ানডে ও টি-টোয়েন্টির পর টেস্ট র‍্যাংকিং থেকেও কাটা গিয়েছে সাকিবের নাম।

ইন্দোরে অনুষ্ঠেয় বাংলাদেশ-ভারতের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে ইনিংস ও ১৩০ রানের বড় ব্যবধানে হারের লজ্জা পায় সফরকারী বাংলাদেশ। ইন্দোরের টেস্ট শেষে এবার সর্বশেষ র‌্যাংকিং তালিকা ঘোষণা করলো আইসিসি। 

কিন্তু সেই তালিকার কোথাও নাম নেই সাকিবের। নাম মুছে ফেলার আগে টেস্টের ব্যাটিং তালিকায় ৩০, বোলিং তালিকায় ২০ ও অলরাউন্ডারদের তালিকায় তৃতীয় স্থানে ছিলেন সাকিব। ওয়ানডে ফরম্যাটে ব্যাটিং তালিকায় ২৩, বোলিং তালিকায় ২৭ ও অলরাউন্ডার তালিকায় শীর্ষে ছিলেন সাকিব।

গত ১০ নভেম্বর ভারত-বাংলাদেশের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে ছোট ফরম্যাটের সর্বশেষ র‌্যাংকিং ঘোষণা করেছিল ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেই র‌্যাংকিংয়ের তিন ক্যাটাগরির কোথাও বাংলাদেশের টেস্ট-টি-২০ অধিনায়ক সাকিব আল হাসানের নাম ছিল না। ব্যাটসম্যান-বোলিং-অলরাউন্ডারদের তালিকা থেকে সাকিবের নাম মুছে ফেলা হয়। 

আরআইএস 

আরও পড়ুন