• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৯, ০৯:০০ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২১, ২০১৯, ০৩:৫১ পিএম

ইডেন টেস্ট

গোলাপি বলে পারফরম্যান্সের রঙটা ছড়াবেন কে?

গোলাপি বলে পারফরম্যান্সের রঙটা ছড়াবেন কে?
গোলাপি বলের অনুশীলনে বাংলাদেশের ক্রিকেটাররা। ফটো : টুইটার

ফ্লাডলাইটের আলো আছে, নানা রঙ আর ঢঙকে সঙ্গী করে যোগ হয়েছে গোলাপি বল। সাদা পোশাকেও রঙিন আছে সবই, নেই কেবল বাংলাদেশের পারফরম্যান্স ভালো করার প্রত্যাশা। চারদিকে সাজ সাজ রবে আছে উন্মাদনা, পাঁচদিনের মধ্যে চারদিনের টিকেটই ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে।

শেষ দিনেরটা বোধ হয় নির্ভর করছে বাংলাদেশের উপর। তারা টিকতে পারলে সেদিনও নিশ্চয়ই পূর্ণ থাকবে ইডেন গার্ডেনের গ্যালারি। অফিস শেষের ক্লান্তিতেও কেউ যাতে চাইলেই ব্যাটে-বলের টুংটাং শব্দের পরশ মেটাতে পারেন, সেই প্রচেষ্টার ফসল হিসেবেই ক্রিকেটের সংস্কারের একেবারে নতুন সংস্করণ দিবারাত্রির টেস্ট। 

আঁধার নেমে আসাতেই বদলে যায় আলোর রঙ। সৃষ্টিকর্তার কালো রঙে তার সৃষ্টির তৈরি কৃত্রিম আলোতে হয় সাদা আর হলুদের মিশেল। যে কারণে টেস্ট ক্রিকেটের সেই আদি লাল বলে এসেছে পরিবর্তন, হয়ে গেছে গোলাপি। এটাতেও আছে খানিক বিপত্তি। লাল বলের চেয়ে গোলাপি বলে সুইং বেশি। বলের সীম নষ্ট হয়ে যায় দ্রুতই, শিশির তা আরও বাড়াবে। 

তবে একটা ভালো দিকও গোলাপি বল এরই মধ্যে দেখিয়ে ফেলেছে। মাঝে মধ্যেই রস-কষহীন হয়ে পড়া টেস্ট ক্রিকেট গোলাপি বল আর ফ্লাডলাইটের আলোয় ভারত-বাংলাদেশ লড়াইয়ের আগে হয়েছে ১১ বার, যার মধ্যে সবগুলোতেই এসেছে ফলাফল। প্রায় সমান ব্যবধানে জয়ী আগে ও পরে ব্যাট করা দল। শুরুতে বল করে জয়ের সংখ্যাটা ৬, আগে ব্যাট করে ৫।

এসব পরিসংখ্যানের আগে টাইগার সমর্থকদের কপালে চিন্তার ভাঁজ সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ক্রিকেটারদের টেস্ট ক্রিকেটের পারফরম্যান্স। পোশাকের রঙের মতোই এখানে রঙহীন আর বিবর্ণ দল। নেতৃত্বের হাত বদলেও খেলার ধাচ বদলায়নি এতটুকু। ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে হারের পর ভারতের মাটিতেও প্রথম টেস্টে নাস্তানাবুদ হয়েছে টাইগাররা। তিনদিনেই শেষ টেস্ট, হার ইনিংস ব্যবধানে।

আশার বেলুন উড়ানোর মতো পারফরম্যান্স কারোর নেই। দুই ইনিংসে ডজন খানেক জীবন পেয়ে সর্বোচ্চ সংগ্রহটা মুশফিকুর রহিমের। তাও তিন অংকে তো দূর, পৌঁছাতে পারেননি তার ধারে কাছেও। আর বোলিং ডিপার্টমেন্ট তো বহুদিন ধরেই নির্বিষ। আবু জায়েদ রাহী উইকেট পেয়েছেন ঠিকই, তবে টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানদের পরাস্ত করার মূল উপজীব্য যেই ভয়, তা ধরাতে পারেননি। ক্যাচ মিস করেছে দুই দলই। তবে পার্থক্য অন্য জায়গায়। সুযোগ পেয়ে মায়াঙ্ক আগারওয়াল করেছেন দ্বি-শতক আর ইমরুল-সাদমানরা ফিরেছেন খানিক বাদেই।

ইডেন টেস্টে তাই গোলাপি বলের রঙ, প্রধানমন্ত্রীর ঘণ্টা বাজিয়ে শুরু, সাবেকদের মিলনমেলা কিংবা হেলিকপ্টার থেকে বল দেয়া সবকিছু ছাপিয়ে বাংলাদেশের সমর্থকদের মনে আগমন ঘটাচ্ছে 'ভয়'। যা ধরানোর কথা ছিল তাইজুল-এবাদতদের, তাতে কাবু হচ্ছেন মুমিনুল-রিয়াদরা। যা এসে বিঁধছে বাংলাদেশের সমর্থকদের মনেও।

সন্ধ্যা নামার পরও সাদা পোশাকে মাঠে দাঁড়িয়ে থাকা। কিংবা শিশির বিন্দুর সঙ্গে গোলাপি বলে সঙ্গে সখ্যতা দেখা অথবা ফ্লাডলাইটের আলোয় তা তালুবন্দি করার রোমাঞ্চ ছাপিয়ে এখন হয়তো ক্রিকেটার-সমর্থক সবার মনেই প্রশ্ন, গোলাপি বলে পারফরম্যান্সের রঙটা আসলে ছড়াবেন কে? 

আরআইএস 

আরও পড়ুন