• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৯, ০২:৫১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২১, ২০১৯, ০২:৫১ পিএম

মাউন্ট মুঙ্গানুইয়ের টেস্ট অভিষেক, ইংল্যান্ডের শম্বুক গতির ব্যাটিং

মাউন্ট মুঙ্গানুইয়ের টেস্ট অভিষেক, ইংল্যান্ডের শম্বুক গতির ব্যাটিং
স্লিপে ক্যাচ দিলেও জীবন পাওয়ায় এখনো অপরাজিত আছেন বেন স্টোকস। ফটো : গেটি ইমেজ

টেস্ট ক্রিকেট ইতিহাসের ১২০তম ভেন্যু হিসেবে আজ নিউজিল্যান্ডের মাউন্ট মুঙ্গানুইয়ের অভিষেক হয়েছে। নতুন ভেন্যুর অভিষেকের দিনে যেন প্রাচীন আমলের টেস্ট ক্রিকেটকেই স্মরণ করিয়ে ছাড়লো ইংলিশরা।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) টেস্টের প্রথম দিন শেষে শম্বুক গতির ব্যাটিং করে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪ উইকেটে ২৪১ রান করেছে সফরকারী ইংল্যান্ড। জো ডেনলি ও বেন স্টোকসের ব্যাটিংয়ের বদৌলতে সফরকারীরাই খানিকটা এগিয়ে রয়েছে। 

ইংল্যান্ডের ব্যাটিং কতটা শম্বুক গতির ছিল, তা বোঝানোর জন্য একটি তথ্য দেয়াই যথেষ্ট। ৪৫ থেকে ৬০ এই ১৫ ওভারের মধ্যে কোনো বাউন্ডারি মারেননি ইংলিশ ব্যাটসম্যানরা; উল্টো হারিয়েছে ২ উইকেট। 

যদিও প্রথম দিনটা হতে পারতো নিউজিল্যান্ডের, সেটা তারা নিজেদের ভুলেই আদায় করতে পারেনি। ইংল্যান্ডের দলীয় ১৪ রানের সময়ে ট্রেন্ট বোল্টের একটি বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছিলেন ওপেনার ররি বার্নস। কিউই বোলার-ফিল্ডারদের আবেদন জোরালো না হওয়ায় আম্পায়ারও বিষয়টিকে গুরুত্ব দেননি। কিন্তু টিভি রিপ্লেতে দেখা যায়, উইকেটরক্ষক বিজে ওয়াটলিংয়ের গ্লাভসে বল যাওয়ার আগে বার্নসের ব্যাট স্পর্শ করেছিল। আর তাই ১০ রানে জীবন পাওয়া বার্নস আউট হওয়ার আগে ১৩৮ বলে ৫২ রান করেন। 

জীবন পাওয়ার তালিকায় আরও আছেন বেন স্টোকস। ব্যক্তিগত ৬৩ রানের মাথায় ট্রেন্ট বোল্টের বলে স্লিপে ক্যাচ দিয়েও তিনি জীবন পান। ১১৪ বলে ৯ চারের মারে ৬৭ রানে অপরাজিত থেকেই তিনি আগামীকাল দিনের খেলা শুরু করবেন।

আজ শুধু মাউন্ট মুঙ্গানুইয়েই অভিষেক হয়নি, ইংলিশ ওপেনার ডমিনিক সিবলিরও আজ টেস্ট অভিষেক হয়েছে। ৬৩ বলে ৪ বাউন্ডারির মারে তিনি ২২ রানের বেশি করতে না পারলেও টেস্ট টেম্পারমেন্ট দেখাতে সক্ষম হয়েছেন। কলিন ডি গ্র্যান্ডহোমের বলে সিবলির বিদায়ের পর ইংল্যান্ডের ৫২ রানের উদ্বোধনী জুটি ভাঙে।

এরপর দ্বিতীয় উইকেট জুটিতে ররি বার্নস ও জো ডেনলি ৬১ রানের জুটি গড়ে দলকে শক্ত ভিত গড়ে দেয়ার চেষ্টা করেন। বার্নসের আউটে এই জুটির অবসান হয়। খানিকপর অধিনায়ক জো রুট মাত্র ২ রান করে নেইল ওয়াগনারের বলে টিম সাউদির হাতে ধরা পড়ে প্যাভিলিয়নে ফিরে যান। 

ইংলিশদের দলীয় ২০১ রানের মাথায় টিম সাউদির বলে ওয়াটলিংয়ের গ্লাভসে ধরা পড়ার আগে ১৮১ বলে ৮ চার ও ১ ছক্কার মারে ৭৪ রান করে সাজঘরে ফেরেন জো ডেনলি। দিনের বাকি সময়টা ২৩ বলে ১৮ রানে অপরাজিত থাকা ওলি পোপকে নিয়ে নিরাপদে পার করেন স্টোকস। 

আরআইএস 

আরও পড়ুন