• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৯, ০৩:৪০ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২১, ২০১৯, ০৩:৫৩ পিএম

পরিসংখ্যানে গোলাপি বলের ১১ টেস্ট

পরিসংখ্যানে গোলাপি বলের ১১ টেস্ট

বাংলাদেশ ও ভারত প্রথমবারের মতো খেলতে নামছে গোলাপি বলের টেস্ট। যা নিয়ে কলকাতার ইডেন গার্ডেন সেজেছে নতুন রঙে। পুরো শহরটাকেই গোলাপি রঙে সাজিয়েছে বিসিসিআই। এই ম্যাচের আগেও আরও ১১ বার হয়েছে দিবা-রাত্রির টেস্ট। সেই টেস্টগুলোর পরিসংখ্যান দেখে নিন এক নজরে।

গ্রন্থনায় মাহমুদুল হাসান বাপ্পি

ভারত ও বাংলাদেশ হবে যথাক্রমে নবম ও দশম দেশ যারা দিবা-রাতের টেস্ট খেলবে। এই ম্যাচটি ইতিহাসের ১২তম দিবা রাত্রির টেস্ট ম্যাচ। 

● এখন পর্যন্ত সবচেয়ে বেশি পাঁচটি গোলাপি বলের টেস্ট খেলেছে অস্ট্রেলিয়া। যার সবগুলোতেই ভিন্ন পাঁচ দল নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে জিতেছে  তারা। 

● এখন পর্যন্ত হওয়া ১১ টেস্টে সবচেয়ে বেশি রানের মালিক পাকিস্তানের আজহার আলী। ছয় ইনিংসে তিনি করেছেন ৪৫৬ রান। দ্বিতীয় সর্বোচ্চ ৮ ইনিংসে স্টিভ স্মিথের ৪০৫ রান।

● এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের সংগ্রহটাও রয়েছে আজহার আলীর দখলে। ২০১৬ সালে দুবাইতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ৩০২ রানে অপরাজিত থাকেন তিনি। এক ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ২৪৩ রান অ্যালিস্টার কুকের। তার রেকর্ডটাও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৭ সালে।  

● এছাড়া হ্যানরি নিকোলস, ওসমান খাজা, আসাদ শফিক, জো রুট, স্টিভ স্মিথ, শন মার্শ, এইডেন মার্করাম, ফাফ ডু প্লেসি, ডেরন ব্রাভো, পিটার হ্যান্ডসকম্ব, স্টিফেন কুক ও কেন উইলিয়ামসন দিবা-রাত্রির টেস্টে সেঞ্চুরি করেছেন।

● একমাত্র পাকিস্তানের আসাদ শফিকই দিবা-রাত্রির টেস্টে দুইটি সেঞ্চুরি হাঁকাতে পেরেছেন।

● গোলাপি বলে সবচেয়ে সফল বোলার অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। পাঁচ ম্যাচে ২৬ উইকেট নিয়েছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৪ ম্যাচে ২১ উইকেট জশ হ্যাজিলউডের। 

● গোলাপি বলে সেরা বোলিং ফিগারের মালিক ওয়েস্ট ইন্ডিজের দেবেন্দ্র বিশু। ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষে ৪৯ রান দিয়ে ৮ উইকেট পান এই স্পিনার। 

● নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ড ও পাকিস্তানের ইয়াসির শাহ ছাড়া কেউই গোলাপি বলে ইনিংসে দুই বার পাঁচ উইকেট পাননি। 

●  জেমস এন্ডারসন, দেবেন্দ্র বিশু, প্যাট কামিন্স, জশ হ্যাজিলউড, জেসন হোল্ডার, সুরাঙ্গা লাকমাল, কেশভ মহারাজ, মরনি মরকেল, দিলরুওয়ান পেরেরা, মিচেল স্টার্ক ইনিংসে পাঁচ উইকেট পেয়েছেন। 

এমএইচবি

আরও পড়ুন