• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৯, ০৩:২৬ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২২, ২০১৯, ০৩:২৬ পিএম

জমে উঠছে মাউন্ট মুঙ্গানুই টেস্ট

জমে উঠছে মাউন্ট মুঙ্গানুই টেস্ট
কেন উইলিয়ামসন আউট হওয়ায় স্বস্তিতে নেই নিউজিল্যান্ড। ফটো : টুইটার

নিউজিল্যান্ডের বোলারদের দাপটের কারণে মাউন্ট মুঙ্গানুইয়ের টেস্টের দ্বিতীয় দিনে প্রথম ইনিংসে বড় সংগ্রহ দাঁড় করাতে পারেনি ইংল্যান্ড। তবে নিউজিল্যান্ডের টপ অর্ডার ব্যাটসম্যানরা ব্যর্থ হওয়ায় ম্যাচে ফিরে আসে সফরকারীরা। কেন উইলিয়ামসন ফিফটি তুলে নিয়ে স্বাগতিকদের ম্যাচে ফিরিয়ে আনলেও তার উইকেট স্যাম কুরান আদায় করে নেয়ায় ম্যাচ জমে উঠেছে।

শুক্রবার (২২ নভেম্বর) টেস্টের দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের প্রথম ইনিংসে করা ৩৫৩ রানের জবাবে নিউজিল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ১৪৪ রান। কিউইরা এখনো পিছিয়ে আছে ২০৯ রানে এবং হাতে আছে ৬ উইকেট। হেনরি নিকোলস ২৬ রান এবং বিজে ওয়াটলিং ৬ রান নিয়ে তৃতীয় দিন ব্যাট করতে নামবেন।

৪ উইকেটে ২৪১ রান নিয়ে দিনের খেলা শুরু করা ইংলিশদের টেনে নিয়ে যাচ্ছিলেন দেন স্টোকস এবং ওলি পোপ। কিন্তু সেঞ্চুরির অপেক্ষায় থাকা স্টোকস ১৪৬ বলে ১২ চারের মারে ৯১ রান করে টিম সাউদির করা অফস্টাম্পের বাইরের বলে স্লিপে রস টেলরের দারুণ ক্যাচে পরিণত হয়ে ফিরে যান।

সাউদি পরের ওভারেই টানা দুই বলে ২৯ রান করা পোপ এবং নতুন ব্যাটসম্যান স্যাম কুরানকে ফেরান। খানিক পর জোফরা আর্চারকে ফিরিয়ে ইংল্যান্ডকে আরও চাপে ফেলে দেন ট্রেন্ট বোল্ট। ইংলিশদের স্কোর তখন ৮ উইকেটে ২৯৫ রান।

নবম উইকেটে উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার এবং জ্যাক লিচ ৫২ রানের জুটি গড়াতেই সাড়ে তিনশ রানের গণ্ডি পেরোতে সক্ষম হয় ইংল্যান্ড। বাটলার ৪৩ রানের ইনিংস খেলে নেইল ওয়াগনারের বলে ফেরার আগে টেস্ট ক্রিকেটে তার ২ হাজার রানের মাইলফলক পূর্ণ করেন। 

পরের ওভারে স্টুয়ার্ট ব্রডকে বোল্ড করে ইংল্যান্ডকে অলআউট দেয়ার কাজটি করেন ওয়াগনার। ১৮ রানে অপরাজিত থাকেন লিচ। নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে ৩২ ওভারে ৭ মেডেনসহ ৮৮ রান দিয়ে ৪ উইকেট নেন টিম সাউদি। নেইল ওয়াগনারের শিকার ৩ উইকেট।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নামা ব্ল্যাক ক্যাপসরা দলীয় ১৮ রানের মাথায় টম ল্যাথামের উইকেট হারিয়ে বসে। দ্বিতীয় উইকেটে ৫৪ রান যোগ করে শুরুর ধাক্কা সামাল দেন জিত রাভাল এবং অধিনায়ক কেন উইলিয়ামসন। জ্যাক লিচকে উড়িয়ে মারতে গিয়ে ১৯ রান করা রাভাল জো ডেনলির হাতে ক্যাচ দিয়ে ফিরলে এই জুটি ভাঙে।

তৃতীয় উইকেটে কেন উইলিয়ামসনের সঙ্গে ৩৪ রানের জুটি গড়ার পর ব্যক্তিগত ২৫ রান করে বেন স্টোকসের বলে আউট হন অভিজ্ঞ রস টেলর। ৩১তম টেস্ট ফিফটি পাওয়ার পরই ৮৫ বলে ৭ চারের মারে ৫১ রান করা কিউই অধিনায়ক স্যাম কুরানের বলে বেন স্টোকসের তালুবন্দি হয়ে ফেরেন। তবে দিনের বাকিটা সময় নিরাপদে পার করে দেন নিকোলস ও ওয়াটলিং। 

ইংল্যান্ডের পক্ষে স্যাম কুরান নেন ২ উইকেট। একটি করে উইকেট পান জ্যাক লিচ ও বেন স্টোকস। 

আরআইএস  

আরও পড়ুন