• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৯, ০৩:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২২, ২০১৯, ০৪:৩২ পিএম

‘সাপার ব্রেক’ এর আগে রিটায়ার্ড হার্ট লিটন

‘সাপার ব্রেক’ এর আগে রিটায়ার্ড হার্ট লিটন
মাথায় আঘাত পেয়ে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন লিটন দাস। ফটো : গাজী টিভি

ভারতীয় পেসার মোহাম্মদ শামির বাউন্সার ঠিকভাবে সামলাতে পারেননি লিটন দাস। বল সরাসরি গিয়ে তার হেলমেটের সামনের অংশে গিয়ে আঘাত হানে। ব্যাটিং চালিয়ে গেলেও মাঝে একবার ফিজিও মাঠে এসে তাকে পরীক্ষা-নিরীক্ষা করে যান। 

তবে প্রথম সেশন শেষের আগ মুহূর্তে লিটন শারীরিকভাবে আবারো সমস্যা অনুভব করলে তিনি বিষয়টি আম্পায়ারকে অবহিত করেন। এরপর আবারো ফিজিও মাঠে নামার পর তাকে পর্যবেক্ষণ করেন। তবে এবার আর লিটন খেলা চালিয়ে যেতে নিজের অক্ষমতার কথা জানান। তাই তিনি মাঠ ছাড়তে বাধ্য হন। তখনই দুই আম্পায়ার প্রথম সেশন শেষের ঘোষণা দেন।

দিবারাত্রির টেস্ট হওয়ায় প্রথম সেশনের পর লাঞ্চ নয়, নিয়ম অনুযায়ী এখন চলছে সাপার বিরতি। তার আগ পর্যন্ত টসে জিতে আগে ব্যাট করতে নেমে গোলাপি বলের সামনে ব্যাটিং বিপর্যয়ে পড়া চরম বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৭৩ রান।

একেবারে শুরুটা অবশ্য খারাপ হয়নি। দুই চার হাঁকিয়ে তরুণ সাদমান ইসলাম অভয় দিয়েছিলেন যত গর্জে গোলাপি বল আসলে তত বর্ষে না। তবে খানিক বাদেই তা ভুল প্রমান করে ব্যাটসম্যানদের আউট হওয়ার মিছিলটা শুরু করেন ধারবাহিকভাবে ব্যর্থ হওয়া ইমরুল কায়েস। 

দলের সংগ্রহটা যখন ১৫ রান, তখন ইশান্ত শর্মার বল এসে লাগে ইমরুলের পায়ে। শুরুতে আঙ্গুল তোলেননি আম্পায়ার, তবে ভারত রিভিউ নিলে সিদ্ধান্ত বদলে আউট হন তিনি। এরপর উইকেটে এসেই যেন ফিরে যাওয়ার তাড়া পেয়ে বসে অধিনায়ক মুমিনুল হককে। উমেশ যাদবের বলে রোহিত শর্মার বলে সাজঘরে ফেরেন তিনি। এরপর অধিনায়কের মতোই তিনিও ফেরেন কোনো রান না করে আউট হন মোহাম্মদ মিঠুন। ব্যাটসম্যানদের গোল্ডেন ডাকের হ্যাটট্রিক করে আউট হয়ে গেছেন দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। 

২৯ রানের ইনিংস খেলে একা যেই প্রতিরোধটা গড়ছিলেন সাদমান, তাও শেষ হয়েছে উমেশ যাদবের বলে ক্যাচ দিয়ে তার সাজঘরে ফেরায়। সাদমানের পর দুই অংকের ঘরে পৌঁছানো লিটন দাস রিটায়ার্ড হার্ট হওয়ার আগে করেন ২৪ রান। 

ভারতের পক্ষে উমেশ যাদব ৩টি, ইশান্ত শর্মা ২টি এবং মোহাম্মদ শামি একটি উইকেট লাভ করেন।

আরআইএস