• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০১৯, ০৩:০১ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৫, ২০১৯, ০৩:০১ পিএম

দক্ষিণ আফ্রিকা দলে ডি ভিলিয়ার্স!

দক্ষিণ আফ্রিকা দলে ডি ভিলিয়ার্স!
এবি ডি ভিলিয়ার্স। ফটো : গেটি ইমেজ

সর্বশেষ বিশ্বকাপে চরম হতাশ করেছে দক্ষিণ আফ্রিকা। আসরের নয় ম্যাচের মধ্যে পাঁচটিতেই পরাজিত হয় প্রোটিয়ারা। জয় ছিল তিনটি ম্যাচে আর একটি ম্যাচ বৃষ্টির কারণে হয় পরিত্যক্ত। ১০ দলের আসরে ৭ পয়েন্ট নিয়ে তারা পায় সপ্তম স্থান।

বিশ্বকাপ বিপর্যয়ের পর দক্ষিণ আফ্রিকা দলে রীতিমত শুদ্ধি অভিযান চলছে। বিশেষ করে দক্ষিণ আফ্রিকা বোর্ডে চলছে নানান রদবদল। কিছুদিন আগেই বোর্ডের পরিচালক পদে এসেছেন সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ ।

জানা গেছে, বেশ কিছুদিন ধরেই নানা অনিয়মের অভিযোগে বোর্ড পরিচালক কর্তাদের দফায় দফায় পদত্যাগ ও বরখাস্ত চলতে থাকে। মূলত ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের অভিযোগের প্রেক্ষিতেই দেশটির ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহীর পদ থেকে থাবাং মোরেকে সরিয়ে দেয়া হয়েছে। 

অসন্তোষের জের ধরে কয়েকদিন আগেই পদত্যাগ করেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকা বোর্ডের চেয়ারপারসন ইকবাল খান ও পরিচালক শার্লি জিল। তার প্রেক্ষিতেই পরিচালক পদে আসেন সাবেক তারকা ব্যাটসম্যান গ্রায়েম স্মিথ।

স্মিথ বোর্ডে এসেই দক্ষিণ আফ্রিকান কোচ পদে এনেছেন পরিবর্তন। দেশটির সাবেক এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে ২০২৩ সাল পর্যন্ত দায়িত্ব দেয়ার বিষয়টি গত শনিবার শনিবার নিশ্চিত করেন ক্রিকেট পরিচালক স্মিথ। এর আগে গত বুধবার তিন মাসের জন্য ভারপ্রাপ্ত হিসেবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের ক্রিকেট পরিচালকের দায়িত্ব নেন দেশটির সফলতম এই অধিনায়ক। 

এদিকে বাউচার কোচ হয়েই মনে করেছেন এবি ডি ভিলিয়ার্সের কথা, যিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে দেড় বছর আগেই অবসরে গেছেন। তাকে ছাড়াই এ বছরের ইংল্যান্ড বিশ্বকাপে অংশ নিয়েছে প্রোটিয়ারা। ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে অনেক অনুরোধের পরেও অবসর ভেঙে দলে ফেরেননি এ তারকা।

তবে ভিলিয়ার্সকে আবারও জাতীয় দলে ফেরাতে দারুণ আগ্রহী নতুন কোচ বাউচার। শুধু তাই নয়, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে দল যাতে সাফল্য পেতে পারে সে জন্য কলপাক চুক্তি চুক্তিতে থাকা সকল ক্রিকেটারকেই জাতীয় দলে ফেরাবার লক্ষ্য নিয়ে কাজ করবেন তিনি।

গত ৪ বছর ধরে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কোচিং প্যানেলে কাজ করে আসছেন বাউচার। যার ফলে তার ভালোভাবেই জানা আছে, কোন খেলোয়াড়কে কখন, কীভাবে পাওয়া যাবে। তাই দেশের বাইরে লীগ খেলে বেড়ানো ক্রিকেটারদের নিয়েই পরিকল্পনা সাজানোর কথা ভাবছেন তিনি।

এ বিষয়ে প্রধান কোচের নতুন দায়িত্ব পাওয়া মার্ক বাউচার বলেন, ‘একজন কোচ হিসেবে অবশ্যই চাইবো সেরা তারকারা থাকুক দলে। আপনি যদি রাগবির দিকে তাকান, যেভাবে দক্ষিণ আফ্রিকা চ্যাম্পিয়ন হলো। বিশ্বের অন্যান্য দেশে খেলানো বেড়ানো খেলোয়াড়রা যে অভিজ্ঞতাটা দিয়েছে দলে, তা অমূল্য। একজন কোচ হিসেবে আমিও দলের গভীরতা বৃদ্ধিতে এই সুযোগটা নিতে চাই। এটা দলের সবাইকে নিজের অবস্থানের ব্যাপারে আরও সচেতন হওয়া শেখাবে।’

অবশ্য কলপাক চুক্তির বিষয়ে বাউচারের তেমন কিছু করার নেই। কিন্তু অবসরে যাওয়া ডি ভিলিয়ার্স চাইলেই ফিরতে পারেন জাতীয় দলে কোনো ঝামেলা ছাড়াই।

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেটে এখন খেলছেন ডি ভিলিয়ার্স। চলমান এমজানসি সুপার লীগে বাউচারের কোচিংয়েই শোয়ান স্পার্টানসে খেলছেন ডি ভিলিয়ার্স। এখনও পর্যন্ত টুর্নামেন্টের চতুর্থ সর্বোচ্চ রানের মালিক মি. ৩৬০ ডিগ্রি খ্যাত এই ব্যাটসম্যান।

আরআইএস